ভীতি ও মানসিক দুর্বলতা কাটিয়ে সফলতা লাভের উপায়

0
57
ভীতি ও মানসিক দুর্বলতা কাটিয়ে সফলতা লাভের উপায়
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

জীবনে সফলতা লাভের পথে বড় বাঁধা হতে পারে মানসিক দুর্বলতা এবং মনের মাঝে জমে থাকা ভয় ভীতি। আর এগুলোকে আত্মবিশ্বাসে পরিণত করতে পারলে জীবনের লক্ষ্য পূরণ বা সফলতা অর্জন সব কিছুই করা সম্ভব।

জীবনের লক্ষ্য অর্জন করতে হলে এবং সফল হতে হলে সব থেকে বেশী প্রয়োজন ব্যক্তির স্বদিচ্ছা এবং মনোবল। এই লক্ষ্য অর্জনে অন্য কেউ নয় বরং ব্যক্তি নিজেই নিজেকে সাহায্য করার মূল ভূমিকা পালন করে। তাই লক্ষ্য অর্জন বা সফল হবার পথে সব বাঁধা বিপত্তিও ব্যক্তিকে নিজ উদ্যোগেই দূর করতে হয়।

পৃথিবীতে কেউই খুব সহজ জীবন যাপন করে না। সবার জীবনেই বাঁধা বিপত্তি আসে এবং লড়াই করেই সবাইকে টিকে থাকতে হয় ও সফল হতে হয়। এটি নিশ্চিত যে, যারা নিজের দুর্বলতাগুলো কাটিয়ে উঠতে পারে তারাই সফল হয়। আর যারা ভয় পেয়ে পিছিয়ে যায় এবং দুর্বল চিত্ত হয়ে চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যর্থ হয় তারা কখনোই সফলতা অর্জন করতে পারে না।

আমরা সবাই একটি পরিপূর্ণ ও সফল জীবনের স্বপ্ন দেখি। কিন্তু এই স্বপ্ন ধীরে ধীরে  ক্ষীণ এবং কঠিন হয়ে ওঠে যখন আমরা বিভিন্ন প্রতিকূল অবস্থার সম্মুখীন হয়ে ভীতিগ্রস্ত এবং মানসিকভাবে দুর্বল হয়ে পড়ি। তখন প্রতিকূল অবস্থা মোকাবেলার মতো যথেষ্ট মনোবল আমাদের থাকে না। ভয়-ভীতি আমাদের নতুন চ্যালেঞ্জ গ্রহণ করার মানসিকতা ও উৎসাহ নষ্ট করে দেয়। আর এভাবেই ধীরে ধীরে আমরা জীবনের লক্ষ্য থেকে বিচ্যুত হয়ে যাই এবং সফলতা আমাদের অধরাই থেকে যায়।

তবে আমাদের স্বপ্ন কিন্তু কখনোই এমনটি ছিল না। তাহলে কি লক্ষ্য অর্জন বা সফল হওয়া খুব কঠিন বা প্রায় অসম্ভব বিষয়? মোটেই তা নয়। আমাদের মানসিক দুর্বলতা যেমন কাটিয়ে ওঠা সম্ভব তেমনি মনের মাঝে থাকা ভয় ভীতিও দূর করা সম্ভব। আর এটি তখনই সম্ভব যখন আমরা আমাদের মনোবল এবং আত্মবিশ্বাস দ্বারা ভয়কে জয় করবো এবং জীবনের লক্ষ্য পূরণে দৃঢ় প্রতিজ্ঞ থাকবো।

মনস্তত্ত্ববিদগণ বলেন, জীবনে সফলতা বা বিফলতা উভয়ই নির্ভর করে মানসিক দৃঢ়তার উপর। আর এই দৃঢ়তা বজায় রাখতে সহায়তা করে একটি স্থির জীবনের লক্ষ্য। জীবনের লক্ষ্যই আমাদের সফলতা অর্জনের মূল অনুপ্রেরণা প্রদান করে। আমাদেরকে অর্থপূর্ণ জীবন যাপন করতে উৎসাহিত করে। একই সাথে দায়িত্ব পালন এবং কর্তব্য পূরণে প্রেরিত করে। অর্থাৎ একজন পরিপূর্ণ সফল মানুষ হিসেবে গড়ে তোলে এবং এটিই প্রতিটি মানুষের স্বপ্ন থাকে।

তবে শুধু লক্ষ্য নির্ধারণ করলেই হয় না, লক্ষ্য অর্জনে জীবন পথে আসা সব চ্যালেঞ্জ মোকাবেলায় ভয়-ভীতি ত্যাগ করে এগিয়ে যেতে হয়। ভয়কে জয় করে নির্ধারিত লক্ষ্যে এগোলেই সফলতা আসে।

সুতরাং আমাদেরকে নিজেদের অস্তিত্ব বজায় রাখতে হলে অর্থাৎ লক্ষ্য অর্জন করে সফল হয়ে উঠতে হলে প্রতিকূল অবস্থা মোকাবেলা করার মত সাহস, মানসিক দৃঢ়তা বজায় রাখতে হবে এবং ভয় ভীতিকে জয় করতে হবে।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/deconstructing-anxiety/202107/transforming-your-core-fears-find-your-mighty-purpose

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here