ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে মানসিক সমস্যা

ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে মানসিক সমস্যা

মস্তিষ্কে টিউমার হলে তা মানসিক সমস্যার কিছু লক্ষণেও প্রকাশিত হয়। সম্প্রতি গবেষকরা জানিয়েছেন মস্তিষ্কের টিউমারের কারণে বিষণ্ণতা, উন্মাদনা, বিভ্রান্তি ও উদ্বেগজনিত সমস্যা হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।
সম্প্রতি মস্তিষ্কের টিউমারে আক্রান্ত এক নারীর মাঝে এসব লক্ষণ প্রকাশিত হলে তা পর্যবেক্ষণে চিকিৎসকরা এ বিষয়টি জানিয়েছেন। ৫৪ বছর বয়সী সে নারী ছয় মাস ধরে বিষণ্ণতায় আক্রান্ত ছিলেন। পরবর্তীতে এ পরিস্থিতি স্বাভাবিক করতে বিষণ্ণতা দূর করার ওষুধ প্রয়োগ করা হয় তাকে। কিন্তু তাতে এ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। পরে এ বিষয়ে চিকিৎসকরা তাদের অনুসনন্ধান শুরু করেন। এতে উঠে আসে সে নারীর মস্তিষ্কের টিউমারের বিষয়টি।
সে নারী রোগীর যেসব লক্ষণ ছিল সেগুলো হলো ঔদাসীন্য, সিদ্ধান্ত গ্রহণে সমস্যা, কাজ শুরু করতে সমস্যা, উদ্যমের অভাব, ঘুমের সমস্যা ও মনোযোগহীনতা। পরবর্তীতে তার মাঝে আত্মহত্যার প্রবণতা, চাকরি করতে অক্ষমতা ও নিজের অতীত নিয়ে স্বাভাবিক আগ্রহের অভাব দেখা যায়। তার ব্যক্তিগত ও পারিবারিক জীবনে কারো মানসিক সমস্যা না থাকায় এর কারণ নিয়ে চিন্তিত হয়ে পড়েন চিকিৎসকরা।
বিস্তারিত পরীক্ষায় তার মাথায় টিউমারের অস্তিত্ব ধরা পড়ে। এরপর তাকে জরুরি ভিত্তিতে সার্জারি করানো হয়। এতে তার মানসিক সমস্যা ও বিষণ্ণতার লক্ষণগুলো এক মাসের মধ্যে কেটে যায়।
চিকিৎসকরা জানান মানসিক এসব সমস্যা দেখা দিলে রোগির মস্তিষ্ক স্ক্যান করা উচিত। এতে উঠে আসবে রোগির শারীরিক কোনো সমস্যা বা মস্তিষ্কের টিউমারের মতো কোনো বিষয় রয়েছে কি না।
গবেষকরা জানান ৫০ বছর বা তার পরের বয়সের রোগীদের মানসিক সমস্যা দেখা দিলে তা থেকে মস্তিষ্কের সমস্যা হয়েছে কি না, সে বিষয়টি অনুসন্ধান করা প্রয়োজন। সে রোগির সমস্যাটির বিস্তারিত নিয়ে একটি গবেষণাপত্র লিখেছেন চিকিৎসকরা। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বিএমজে জার্নালে।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here