ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ‘সাইকোলজিক্যাল ফার্স্ট এইড’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান

0
54

গত ১৩ই নভেম্বর ২০১৬ তারিখে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের নতুন বিল্ডিঙের ৩য় তলায় হাসপাতালের সম্মেলন কক্ষে বেলা ১২ ঘটিকায় উক্ত হাসপাতালের মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. নূর আহমেদ গিয়াসউদ্দিনের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. ইউসুফ আলী প্রধান অতিথির আসন অলংকৃত করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. এস এম খবীরুল ইসলাম। ডা. জিল্লুর কামাল আলোচ্য অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ নূর আহমেদ গিয়াসউদ্দিন সভার সূচনায় মন্তব্য করেন যে, বর্তমান বিশ্বে মানসিক রোগ প্রধান স্বাস্থ্য সমস্যাসমূহের মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্থান রাখে; বিশ্বে প্রতি চার জন ব্যক্তির মাঝে একজন জীবনের কোনো না কোনো সময় মানসিক রোগ ভোগ করে থাকেন; বিশ্বে প্রতি দশ জন ব্যক্তির মাঝে একজন বর্তমানে মানসিক রোগ ভোগ করছেন; বিশ্বে প্রতি চল্লিশ সেকেন্ডে একজন ব্যক্তি আত্মহত্যা করে থাকেন। বাংলাদেশেও মানসিক রোগীর সংখ্যা নগণ্য নয়; বছরে এক লাখ ব্যক্তির মাঝে  আট থেকে ১০ জন আত্মহত্যা করেন যার ৫০ শতাংশের কারণ বিষণ্নতা। ছাড়া সিজোফ্রেনিয়া, মাদকাসক্তি ব্যক্তিত্বের সমস্যা আরও প্রায় ২৫ শতাংশ মৃত্যুর জন্য দায়ী।
মূল প্রবন্ধে ডা. জিল্লুর কামাল অত্যন্ত প্রাঞ্জল ভাষায় দুর্যোগ পরবর্তী মানসিক প্রাথমিক চিকিৎসা সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন যে, দুর্যোগ প্রাকৃতিক- ও মনুষ্য-সৃষ্ট দুই ধরনের-ই হতে পারে। দুর্যোগের ফলে মানুষ দুর্যোগ-পরবর্তি স্ট্রেস রোগ, মানসিক অবসাদ, প্যানিক রোগ, উদ্বেগাধিক্য, নেশাগ্রস্ত হওয়া ইত্যাদিতে ভুগতে পারেন।
মুল বক্তব্যের পরে উপস্থিত শ্রোতাবর্গ আলোচনায় অংশগ্রহণ করে জানতে চান যে, হাসপাতালে দুর্ঘটনা আক্রান্ত ব্যক্তিরা আসলে তাদের কীভাবে সাহায্য করা যায়। ডা. জিল্লুর কামাল বলেন যে, এক্ষেত্রেও সাইকোলজিক্যাল প্রাথমিক চিকিৎসার নিয়ম মেনে চলতে হবে, যেমন: প্রস্তুতি — দেখা — শোনা — যোগাযোগ করে দেয়া।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মো. ইউসুফ আলী একজন প্রিয়জন হারানো মানুষকে কিভাবে সহায়তা করা যায় তা নিয়ে বলেন যে, রোগীর স্বজনকে স্মরণ করাতে হবে যে, মৃত্যু শ্বাশত এবং ধর্মীয় রীতি অনুযায়ী মৃতের কল্যাণ কামনা করতে হবে। বিশেষ অতিথির ভাষণে ফরিদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. এস এম খবীরুল ইসলাম বলেন যে, দুর্যোগ পরবর্তী প্রাথমিক স্বাস্থ্যসেবায় ডাক্তার ও রোগীদের মাঝে সম্পর্ক উন্নত রাখতে হবে যাতে তাদের সাথে কার্যকর যোগাযোগ রক্ষা হয়।
প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here