পুরুষদের চাইতে নারীরা অধিক মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে

0
31

NGH Digital থেকে দেয়া তথ্যমতে ইংল্যান্ডে তরুণীরা হলো মানসিক দিক দিয়ে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী।
মানসিক স্বাস্থ্য ও সুরক্ষা বিভাগ থেকে জানা যায় ২০১৪ সালে সেখানে প্রতি ৫ জনে একজন নারী এনজাইটি ও বিষণ্নতার মতো মানসিক সমস্যার কথা স্বীকার করে নেয় যেখানে প্রতি ৮ জনে একজন পুরুষ একথা স্বীকার করে নেয়।
এই তরুণীরা অনেকেই আত্মহানি, পোস্ট ট্রমাটিক স্ট্রেস বা বাইপোলার ডিজঅর্ডারে ভোগে। Mental Health Charities এর মতে, এইক্ষেত্রে কোনো উন্নতি পাওয়া যাচ্ছে না। তাদের গবেষণামতে ইংল্যান্ডে প্রতি ৬ জনে ১ জন প্রাপ্তবয়স্ক মানসিক অসুখে আক্রান্ত।
The National Study Of Health and Wellbeing ১৯৯৩ সাল থেকে এ গবেষণা করে আসছে। তাদের সর্বশেষ রিপোর্টটি ৩০০ জন নারীসহ ৭৫০০ জনের উপর ভিত্তি করে করা হয়েছে যাদের বয়স ১৬ থেকে ২৪ বছর।
১৯৯৩ সালের তথ্যমতে ১৬-২৪ বছর বয়সী ১৯ ভাগ নারী common mental disorder (CMD)-এ আক্রান্ত যেখানে সমবয়সী ৮ ভাগ পুরুষ এ সমস্যায় আক্রান্ত।
কিন্তু বর্তমানে সেই চিত্র দাড়িয়েছে ২৬% নারী ও তার বিপরীতে ৯ ভাগ পুরুষ। পোস্ট ট্রামাটিক স্ট্রেস এর ক্ষেত্রে ১৬-২৪ বছর বয়সী ১২.৬% নারী এতে আক্রান্ত কিন্তু পুরুষরা এক্ষেত্র মাত্র ৩.৬%। Sever Symtom এর ক্ষেত্রেও নারীরা বেশি ঝুঁকিতে। ১০ ভাগ নারীদের এ সমস্যা দেখা যায় আর পুরুষদের বেলায় তা ৬ ভাগ।
গবেষণামতে আক্রান্তদের চিকিৎসার দরকার হলেও তারা এইসময় চিকিৎসা না করিয়ে ৩৫ থেকে ৫৪ বছরে গিয়ে চিকিৎসা করায়। আর মাঝের এতদিন সময় খুব কম জনই চিকিৎসা নেয়।
তথ্যসূত্র- বিবিসি
http://www.bbc.com/news/entertainment-arts-37504679
আব্দুল্লাহ আল মামুন, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here