দীর্ঘ ৬ বছর ধরে আমি মাদকাসক্ত

দীর্ঘ ৬ বছর ধরে আমি মাদকাসক্ত

সমস্যা:
আমার নাম পরাগ। দীর্ঘ ৬ বছর ধরে আমি মাদকাসক্ত। দুইবার মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে চিকিৎসা নিয়েছি। চিকিৎসা নেয়ার পর কিছুদিন ভালোথাকলেও আবার মাদক নেয়া শুরু করি। কীভাবে চিকিৎসা নিলে আমি পুরোপুরি মাদকাসক্তি থেকে বের হয়ে আসতে পারবো?
 
পরামর্শ:
মাদকসক্তি বা ড্রাগ অ্যাডিকশন একটি ‘ক্রনিক রিল্যাপসিং’ রোগ। অর্থাৎ এ রোগের প্রকৃতিই হচ্ছে এটি দীর্ঘমেয়াদী এবং বার বার হতে পারে।

মাদকাসক্ত ব্যক্তিকে কিছুদিন কোন ক্লিনিকে ভর্তি রাখা বা ‘রিহ্যাব’ করালেই মাদকাসক্ত ব্যক্তি সম্পূর্ণ ভাল হয়ে যাবে – এ ধারণাটি ঠিক নয়। মাদকের চিকিৎসা সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। প্রাথমিকভাবে মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে ভর্তি থেকে চিকিৎসা নিলেও পরবর্তীতে আপনি চিকিৎসকের সাথে যোগাযোগ রক্ষা করেছেন বা ফলো-আপ করেছেন কি না তা স্পষ্ট নয়। নিরাময় কেন্দ্রে চিকিৎসা কেবল শুরুমাত্র। নিয়মিত মাদক সেবনের তীব্র প্রভাবটি কেটে যাওয়ার পর মূল কাউন্সেলিং এবং রিহ্যাবিলিটেশন প্রোগ্রাম শুরু হয়। যারা মাদকাসক্ত হয়ে পড়েন, শরীর থেকে মাদক বেরিয়ে গেলেও তাদের মস্তিষ্কে মাদকের ক্রিয়ায় দীর্ঘস্থায়ী পরিবর্তন হয়ে থাকে, যার কারণে তাদের আবারো মাদক নেয়ার আশংকা থেকেই যায়। এ সময় মাদক থেকে দূরে থাকার জন্য মানসিক রোগ চিকিৎসক, সাইকোলজিস্ট, অকুপেশনাল থেরাপিস্ট, সোশ্যাল ওয়ার্কারসহ সমন্বিত চিকিৎসা ব্যবস্থাপনায় জড়িত পেশাজীবীদের যেমন ভূমিকা রয়েছে, তেমনি পরিবার ও আত্মীয়স্বজনেরও উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।
মাদকাসক্ত ব্যক্তিকে শুধু মাদকের কুফল সম্পর্কে সাবধান করে দিলেই সে মাদক থেকে দূরে থাকতে পারবে না। বার বার মাদকের পথে পা বাড়ানোর পেছনের কারণটি অনুধাবণ করতে হবে। সাইকোলজিস্ট সে কারণটি বের করে আনতে পারেন এবং তা থেকে উত্তরণের পথ বাতলে দিতে পারেন। সুতরাং, নিরাময় কেন্দ্রের প্রাথমিক চিকিৎসার পর আপনাকে নিয়মিত কাউন্সেলিং-এ বসতে হবে। এবং আপনার বার বার মাদকাসক্ত হওয়ার কারণটি বের করে সে অনুযায়ী জীবন যাপন পদ্ধতি নির্ণয় করতে হবে। আপাতত আপনি ঘনিষ্ঠ অভিভাবকসহ কোনো মানসিক রোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন এবং তিনি প্রয়োজন মনে করলে তার তত্ত্বাবধানে নিরাময় কেন্দ্রে ভর্তি হন। কিন্তু পরবর্তীতে নিয়মিত কাউন্সেলিং-এ যেতে হবে।
পরামর্শ দিচ্ছেন,
ডা. মুনতাসির মারুফ


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here