তীর্যক মন্তব্য কিংবা সমালোচনা নিতে পারি না

0
36
দিনের প্রায় বেশিরভাগ সময় আমি অ্যাবসেন্ট মাইন্ডেড থাকি

প্রতিদিনের চিঠিআমাদের প্রতিদিনের জীবনে ঘটে নানা ঘটনা-দুর্ঘটনা। যা প্রভাব ফেলে আমাদের মনে। সেসবের সমাধান নিয়ে মনের খবর এর বিশেষ আয়োজন ‘প্রতিদিনের চিঠি’ বিভাগ। এই বিভাগে প্রতিদিনই আসছে নানা প্রশ্ন। আপনিও লিখতে পারেন আমাদেরকে এই ইমেইলে monerkhaboronline@gmail.com। সেজন্য ফলো করুন আমাদের ফেসবুক পেজ

তীর্যক মন্তব্য কিংবা সমালোচনা নিতে পারি না

সমস্যাঃ আসসালামু আলাইকুম, আমি ২২ বছরের তরুণ। আমার সমস্যা হলো- কারো তীর্যক মন্তব্য কিংবা সমালোচনা নিতে পারি না। মন খারাপ হয়, অস্তির লাগে, ঐ ব্যক্তিকে আঘাত করতে ইচ্ছে করে, বুকটা ভারি হয়ে যায়। আমি জানতে চাচ্ছি, কীভাবে অপরের এমন আচরণে শান্ত থাকবো? অ্যাসারটিভ ওয়েতে পরিস্থিতি মোকাবিলা করবো? কীভাবে অস্থিরতা দূর করবো। আমাকে দয়া করে কিছু উপায়, টেকনিক, পরামর্শ দিন।

-নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ : ধন্যবাদ আপনাকে আপনার প্রশ্নটা করার জন্য প্রথমে যেটা ভাবতে হবে সেটা হলো যে এটার পিছনে আপনার আন্ডারলাইন কোন ডিজিজ আছে কিনা কোন কনফ্লিক্ট আছে কিনা । কোন কোন পিক আছে কিনা বিষয়গুলো আগে ।তবে যদি কোন ডিজিজ থাকে তাহলে সেটা অনুসারে ট্রিটমেন্ট করতে হব।

তবে যদি এই দুইটার একটাও যদি না থাকে বা অন্য কোনো রকমের বায়োলজিক্যাল কোন কিছু যদি না থাকে তাহলে আপনার ব্যাক্তিত্বে কোনো ঝামেলা আছে কিনা সেটাও দেখতে হবে যেখানে মানুষের উদ্বিগ্নতা বেশি বেশি থাকে । এটি জানার জন্য আপনি T3, T4, TSH টেস্টগুলো করিয়ে নিতে পারেন । এগুলোর সাথেও অনেক সময় এগুলোর সম্পর্ক থাকে।

আর আপনি যেই প্রশ্নটি করেছেন যে আপনার এংজাইটি কিভাবে নিয়ন্ত্রন করা সম্ভব। আপনাকে আসলে বিষয়টি একটু চিন্তা করে করতে হবে যেমন ধরেন আপনার জন্য অপমানজনক বা কষ্টজনক সিচুয়েশোন তৈরী হবে সে সময় আপনি চুপ আছেন । আসলে একটা জিনিস আপনি মনে রাখবেন , আপনি যেকোনো সিচুয়েশনেই তাৎক্ষনিক উত্তর দেয়াটা হলো আপনার রেজাল্ট নয়।

আপনার আসল রেজাল্ট হলো কিভাবে আপনি ম্যানেজ করছেন বিষয়টি। অর্থাৎ বিষয়টিতে তাৎক্ষনিক রিয়েক্ট না করে একটু ধৈর্য ধরুন। কারন তাৎক্ষনিক উত্তর দেয়াই জিতে যাওয়া নয়। প্রয়োজনে আপনি আপনার সামনে থাকা অন্যকোনো বস্তুর দিকে তাকিয়ে থাকুন অথবা আপনার আশেপাশের কোনো শব্দের দিকে খেয়াল করুন।এতে করে আপনি আপনার নিজেকে নিয়ন্ত্রন করতে পারবেন। আর অবশ্যই আপনি একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

পরামর্শ দিয়েছেন:
অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বিএসএমএমিউ।

চেম্বার : MK4C -মনের খবর ফর কেয়ার

মগবাজার রেইল গেইট।
নাভানা বারেক কারমেলা, লিফটের ৩,
(ইনসাফ কারাকাহ হাসপাতালের বিপরীতে)।

চেম্বার সিরিয়াল : ০১৮৫৮৭২৭০৩০

সম্পাদক,মনের খবর
সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

এনজাইটি আরও জানুনঃ

  • [প্রতিদিনের চিঠি পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক ও পূর্নাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে চিকিৎসা নিতে হবে।]
    • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজেরইনবক্সে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা এই 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।

আরও প্রশ্ন পড়ুনঃ

Previous articleপ্রবাসীদের জন্য সোশ্যাল মিডিয়ায় MK4C-তে মানসিক স্বাস্থ্য সেবা নেওয়ার পরামর্শ
Next articleপর্ন ও ডিভাইস আসক্তি নিয়ন্ত্রনে প্রতিরোধ নাকি চিকিৎসা কোনটা জরুরি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here