তরুণদের চাইতে বয়স্করা মানসিক সুস্থতায় এগিয়ে!

সাম্প্রতিক করা একটি গবেষনায় দেখা গেছে যে, বর্তমানে তরুণদের চেয়ে তুলনামুলক বয়স্করা মানসিক সুস্বাস্থ্যের দিক দিয়ে এগিয়ে আছে। University Of California থেকে San Diego School Of Madicine বিভাগ থেকে করা এ গবেষণায় দেখা যায় মানুষজনের বয়স বেড়ে যাওয়ার পর তারা আস্তে আস্তে তারা নিজের জীবন নিয়ে সুখি হচ্ছে।

Journal Of Clinical Psychiatry And Neurosclences বিষয়ক অধ্যাপক Dilip Jeste এর মতে,”বয়স বাড়ার সাথে সাথে মানসিক সাস্থ্যের লক্ষ্যনীয় উন্নতি ঘটে। গবেষণায় অংশগ্রহণকারীরা দেখিয়েছেন জীবনে অনেকগুলো বছর পার করার পর তারা নিজেকে নিয়ে খুশিতে আছেন।”

Jesty এবং তার দল ২০ ও ৩০ বছর বয়সি ২ শ্রেণীর অংশগ্রহণকারীর উপর করা এ গবেষণায় দেখতে পান কমবয়সীদের মাঝে হতাশা ও উত্তেজনার পরিমাণ তুলনামুলক বেশি। এই গবেষণা কেবলমাত্র মানসিক সাস্থ্যের উপর করা হয়েছে।

গবেষণামতে বয়স বাড়লে মানুষ দৈহিক শক্তি হারাতে থাকে। জীবনের অনেকগুলো বছর জীবনকে খুব কাছাকাছি থেকে দেখার পর তারা এমন একটি পর্যায়ে চলে গেছে যে নিজেকে নিয়ে তাদের আর কোনো প্রত্যাশা নেই। নতুন কিছুর প্রত্যাশা তাদের খুব একটা আকর্ষন করে না। ফলে কোনো কিছু পাওয়ার জন্য অতিরিক্ত উত্তেজনা, না পাওয়ার ফলে অতিরিক্ত হতাশা তাদের মধ্যে কাজ করে কম। তাই তাদের বিদ্যমান অবস্থা নিয়ে তারা খুশি থাকে।

এ গবেষণা বয়সের সাথে মানসিক স্বাস্থ্যের একটা সীমানা দেখিয়ে দেয়। যেখানে Jesty ও তার দল ১৫৪৬ জন প্রাপ্তবয়স্ক লোকের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে যাদর বয়স ২১ থেকে ১০০বছর। ইতোপূর্বে করা গবেষণাগুলোতে দেখা গেছে বয়স্করা পরিবর্তনশীল জীবনের সাথে হতাশায় অনেক বেশি সহিষ্ণু। যেটা যুবকদের মাঝে দেখা যায় না। কারণ বয়স বাড়ার সাথে সাথে মানুষজনের জ্ঞান ও অভিজ্ঞতা ক্রমাগত বেড়ে যায়। ফলে তারা তরুণদের চেয়ে সুস্থতায় এগিয়ে থাকে।

তথ্যসূত্র- সাইকো সেন্ট্রাল
http://psychcentral.com/news/2016/08/25/older-but-happier/109037.html

আব্দুল্লাহ আল মামুন, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleবউকে হ্যাপী করার সাথে মাষ্টারবেটের কোনো সম্পর্ক নেই
Next articleআমি আমার আবেগ থেকে ছবি তুলি: আলোকচিত্রী আনোয়ার হোসেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here