কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সুরক্ষা জরুরী

গত ১০ অক্টোবর (মঙ্গলবার) বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি “কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস- ২০১৭ পালন করেছে। এ উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকা শহরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ হতে মনোবিজ্ঞানের শিক্ষক, শিক্ষার্থীরা এবং বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান ব্যানার, ফেস্টুন ও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে তৈরী বিশেষ ধরনের টি-শার্ট পরে মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিটিভি’র সাবেক মহাপরিচালক বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব ম. হামিদ।
মানববন্ধন কর্মসূচিতে কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন অধ্যাপক ড. অশোক কুমার সাহা, অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, মনোবিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. শামসুদ্দীন ইলিয়াস, মনোবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ মাহমুদুর রহমান প্রমূখ মনোবিজ্ঞানীগণ।
বক্তারা তাদের বক্তৃতায় কর্মক্ষেত্রে মানসিক চাপ, উদ্বেগ, ভয়, নিরাপত্তাহীনতার অনুভুতি, অবসাদগ্রস্থতাসহ বিভিন্ন ধরনের মানসিক কষ্ট ও যন্ত্রণার ফলে কর্মীর মানসিক স্বাস্থ্যগত সমস্যার সৃষ্টি হয়- যা কর্মক্ষেত্রে পারস্পরিক সুসম্পর্ক বজায় রাখা ও স্বাভাবিক উৎপাদনশীলতার ওপর ব্যাপক প্রভাব ফেলে। যার ফলে সারা বিশে^র কোটি কোটি কর্মঘন্টা নষ্ট হয় ও মোট জাতীয় উৎপাদন কমে যায় এবং লক্ষ কোটি ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়। তাই বাংলাদেশ মনোবিজ্ঞান সমিতি কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের মালিক এবং কর্মজীবি মানুষদেরকে মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে প্রশিক্ষন দান ও প্রয়োজনীয় তথ্য প্রদান করা, কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যগত সমস্যা নিয়ে কর্মকর্তা ও কর্মীদের মধ্যে সৃষ্ট ও বিরাজমান ভূল ধারণা সমূহ ধারনা দূর করা, কর্মক্ষেত্রে নিয়োজিত ব্যক্তিবর্গ এবং নিয়োগকারী কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে মানসিক সমস্যাগ্রস্থদের বিষয়ে দ্রুত নিরাময়মূলক ব্যাবস্থা গ্রহণে উদ্বুদ্ধ করা, প্রতিটি প্রতিষ্ঠান যেন কর্মক্ষেত্রে নিয়োজিত ব্যক্তিবর্গের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এগিয়ে আসে সে বিষয়ে প্রচারনা কার্যক্রম জোরদার করতে সাহায্য করতে চায়।
এদিকে আজ ১২ অক্টোবর (বৃহষ্পতিবার) সিলেটের পার্ক ভিউ মেডিকেল কলেজ ও শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বাংলাদেশ এসোসিয়েশন অফ সাইকিয়াট্রিস্টস, সিলেট শাখা এবং সিলেট ওসমানী মেডিকেল কলেজের মনোরোগবিদ্যা বিভাগের উদ্যোগে বৈজ্ঞানিক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে পার্ক ভিউ মেডিকেল কলেজের সেমিনার কক্ষে সকাল ৮ টা ৩০ মিনিটে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের অনুষ্ঠান শুরু হয়। এতে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক অসুল আহমেদ চৌধুরী এবং প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস সিলেট শাখার সাধারণ সম্পাদক ও সিলেট ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের প্রধান ডা. আর কে এস রয়েল। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক ডা. আবুল আহবান, অধ্যাপক এম এ মালেক, অধ্যাপক বিধান চন্দ্র দেবনাথ, সহযোগী অধ্যাপক ডা. সফির উদ্দিন, সহযোগী অধ্যাপক ডা. রিফাত আরা, সহযোগী অধ্যাপক ডা. সমির উদ্দিন। এছাড়া পার্ক ভিউ কলেজের অন্যান্য শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ এবং ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সকল শিক্ষক ও পোস্ট গ্রাজুয়েশন ছাত্রছাত্রীগণ উপস্থিত ছিলেন। এতে মূল আলোচক ছিলেন পার্ক ভিউ মেডিকেল কলেজ মনোরোগবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. দীপেন্দ্র নারায়ন দাস।
এছাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমপ্লেক্সে ইউএইচএফপিও জয়নাল আবেদিন টিটোর সভাপতিত্বে আরেকটি বৈজ্ঞানিক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. আহমেদ রিয়াদ চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমডি সাইকিয়াট্রি রেসিডেন্ট ফেস বি-র স্টুডেন্ট ডা. এএসএম রিদওয়ান। এছাড়া আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রাক্তন পরিচালক ডা. হরিপদ রায়।
প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

Previous articleঢাকা বিশ্ববিদ্যালয়ে পালিত হলো বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস- ২০১৭
Next articleআমি ইয়াবা নেশা থেকে দূরে সরে যেতে চাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here