কথা বলো কথা বলি

0
21

২০২০ সাল, মানুষ দেখলো এক মহামারী। এক অজানা ভয়ে স্তব্ধ সবকিছুই। ব্যস্ত নগরী হয়ে গেলো ফাঁকা। গতির সাথে পাল্লা দিয়ে ছুটে চলা সময় যেন আকড়ে ধরলো ধরণীকে। বাচার আকুতি নিয়ে হাসপাতালের বারান্দায় আহাজারী। দুরুন্ত ছেলেটাও জানালার গ্রীল ধরে তাকিয়ে ফাঁকা একটা মৃত নগরী। কিছু বুঝে উঠার আগেই যেন দম বন্ধ করে দিচ্ছে এক অজানা শত্রু। অবিশ্বাস্য সকল কিছুই ঘটেছে বিশ্বাসহীনতার শহরে। সন্তানের প্রতি মায়ের সবচেয়ে শুদ্ধ স্পর্শও যেন মানার দেয়ালে বন্দী। চীনের উহান থেকে শুরু হওয়া এক ভাইরাস মুহূর্তেই ছড়িয়ে পড়ে পুরো বিশ্বে। বিশ্বব্যাপী পরিচিতি পায় করোনা ভাইরাস নামে।

চীন থেকে উৎপত্তি হলেও, বাংলাদেশে প্রথম করোনা রোগী ধরা পড়ে ২০২০ সালের ৮ই মার্চ। করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু ঘটে ১৮ই মার্চ ২০২০ সালে। পরবর্তী দুই মাস দৈনিক শনাক্তের সংখ্যা তিন অংকের মধ্যে থাকলেও জুলাই মাসে তা হাজারের ঘর পূর্ণ করে।

সরকার দেশজুড়ে লকডাউন ঘোষনা করে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ দেওয়া হয়। করোনায় আক্রান্ত মৃতের সংখ্যাও বাড়তে থাকে হু হু করে। স্বজনদের কান্নায় ভারী হয়ে উঠে চারপাশ।

করোনায় প্রায় ২৮০০০ লোক মৃত্যুবরণ করেছে। প্রিয়জন, আত্মীয়কে হারিয়ে এক দুঃস্বপ্ন ঘিরে ধরেছিলো সবাইকে। মন খুলে যাকে সব বলা যেতো, তাকে হারিয়ে যেন শুন্যতায় ভুগতে শুরু করেছিলো অনেকেই। অনেকেই মানসিক যন্ত্রণা সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেয়।

করোনায় মৃত্যুশোক ও মনোকষ্ট বয়ে বেড়ানো লোকদের পাশে দাড়ায় মনোরোগ চিকিৎসকদের একটি দল। তৈরী হয় নতুন একটি প্ল্যাটফর্ম ‘কথা বলো, কথা বলি’। স্বজন হারানো লোকদের মানসিক স্বাস্থ্য সেবাই ছিল তাদের মূল লক্ষ্য। শারীরিক ভাবে সুস্থ থাকলে মানসিক স্বাস্থ্যহীনতায় ভুগা লোকদের পাশে থেকে তাদেরকে সুস্থ স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনাই ছিলো এই ‘কথা বলো, কথা বলি’র মূল প্রয়াস। শোক ও কষ্ট কমাতে বা দূর করতে মৃত ব্যক্তির পরিবারের সদস্য, বন্ধুবান্ধব বা সেবাদানকারীকে মনের কথা খুলে বলতে হবে। মন খুলে কথা বললেই তবেি না সুস্থ স্বাভাবিক জীবনে ফইরে আসা সম্ভব।

যদিও অনেকে ভাবেন মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলা মানে নিজেকে ছোট করা। মৃত্যুশোকে দেখা যায় অনেকের ঘুম নষ্ট হয়ে যায়, দুশ্চিন্তায় ভুগেন, অতিরিক্ত হতাশা গ্রাস করে। এ থেকে বেরিয়ে আসতে প্রয়োজন বিশেষজ্ঞদের স্মরণাপন্ন হওয়া। কিন্তু সামাজিক এক ট্যাবু থেকেই অনেকে সাহস যোগাতে পারেন না।

কিন্তু আপনার সকল কথা শুনতে প্রস্তুত আছে ‘কথা বলো, কথা বলি’। ছুটির দিন বাদে সকাল ১০ টা থেকে রাত ১০ টা ০১৪০৭৪৯৭৬৯৬ নম্বরে ফোন করে যে কেউ এই সহায়তা পেতে পারেন। মনের খবর ও অধীর ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পরিচালিত হওয়া এই স্বাস্থ্যসেবায় অনেকেই ফিরে পেয়েছেন স্বাভাবিক জীবন।

শরীফুল সাগর

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here