আশাবাদী হয়ে উঠুন সহজ কিছু কৌশলে

0
68
আশাবাদী হয়ে উঠুন সহজ কিছু কৌশলে

একজন আশাবাদী ব্যক্তি জীবনের সব পরিস্থিতিকেই সুযোগে পরিণত করার মানসিক শক্তি ধারণ করে। জীবনে সফলতা পেতে হলে তাই আশাবাদী হওয়ার বিকল্প কিছু নেই।

আশাবাদী মনোভাব একজন ব্যক্তিকে সর্বোচ্চ প্রতিকূলতার মাঝেও ভবিষ্যতের স্বপ্ন দেখাতে সক্ষম। যখন কেউ আশাবাদী হয়, তখন তার মাঝে সর্বদা ঘুরে দাঁড়ানোর এবং জীবনে উন্নতি করার মানসিক শক্তি বজায় থাকে।

আর এই মানসিক শক্তি এবং মনোবল তার কথা এবং কাজের মাঝে প্রকাশ পায় যা তাকে তার লক্ষ্যে পৌঁছে দেয়। এই মনোবলই একজন আশাবাদী এবং নৈরাশ্যবাদী ব্যক্তির মধ্যাকার মূল প্রভেদ তৈরি করে।

একজন নৈরাশ্যবাদী ও হতাশ ব্যক্তি সর্বদা তার ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় থাকে এবং অল্পতেই মনোবল হারায়। তার মনের মাঝে সাহস নয় বরং ভয় বাস করে। এ কারণে প্রতিকূলতা মোকাবেলা এবং সাফল্য অর্জন কোনটাই তার পক্ষে সম্ভব হয় না। তাই জীবনে সফল হতে আশাবাদী হয়ে ওঠাই প্রথম করনীয়।

মনস্তত্ত্ববিদগণ এমন কিছু সহজ কৌশল চিহ্নিত করেছেন যেগুলো আত্মস্থ করতে পারলে সহজেই হতাশাগ্রস্ত জীবনের অবসান ঘটিয়ে আশাবাদী হয়ে ওঠা সম্ভব হবে। নিচে এমন কিছু কৌশল উল্লেখ করা হল:

আশাবাদী মনোভাবকে নিজের মতো করে আয়ত্ম করার প্রয়াস করুন

আশাবাদী মনোভাব কোন বাধ্যবাধকতাপূর্ণ বিষয় নয়। এমন মনোভাব বরং মানসিক চাপ সৃষ্টি করে। এমন নয় যে আপনাকে সব পরিস্থিতি মেনে নিতে হবে বা কখনোই ভয় পাওয়া চলবে না। বরং আপনাকে নিজের মতো সিদ্ধান্ত নিতে হবে সব পরিস্থিতি বিবেচনা করে।

শুধুমাত্র স্মরণ রাখতে হবে যে, আপনি সব প্রতিকূলতায় মনোবল অটুট রেখে সেটিকে অতিক্রম করতে পারবেন। ভবিষ্যৎ সময় আপনার সফলতার জন্যই অপেক্ষা করছে।

হতাশাজনক ভাবনাগুলো পুনরায় পর্যবেক্ষণ করুন

নিজেকে আশাবাদী করে তুলতে হলে নিজের ভুলগুলো থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। এই লক্ষ্যে জীবনের বিভিন্ন প্রতিকূল অবস্থা এবং সে সময়ে আমাদের মনের ভয় ও হতাশা জনক চিন্তাগুলোকে পর্যবেক্ষণ করুন। অবশ্যই নিজের ভ্রান্তিগুলো চোখে পড়বে এবং কিভাবে এই ভাবনাগুলো বা নেতিবাচক মনোভাব থেকে মুক্ত থাকা যায় সেই উপায়ও খুঁজে পাওয়া সম্ভব হবে খুব সহজেই।

আশাবাদী মানুষের সাথে সময় কাটান

আমাদের কাছের মানুষদের চিন্তা ভাবনা ও জীবন দর্শন আমাদের চিন্তা ভাবনা এবং আচার আচরণকে অনেক বেশী প্রভাবিত করে। তাই সব সময় আশাবাদী মনোভাব সম্পন্ন মানুষের সাথে মেশার প্রয়াস করা উচিৎ। এতে তাদের মাঝে থাকা ইতিবাচক দৃষ্টিভঙ্গি আমাদেরকেও প্রভাবিত করবে এবং আশাবাদী হয়ে উঠতে সহায়তা করবে। আর নেতিবাচক বিষয়গুলো আসতে আসতে চাঁপা পড়ে যাবে।

নিজের উপর চাপ প্রয়োগ করা থেকে বিরত থাকুন

আশাবাদী মনোভাব ধারণ করা একটি নতুন অভ্যাস গড়ে তোলার মতোই। এটি অর্জন করতে অবশ্যই ধৈর্য এবং চর্চার প্রয়োজন হবে। তাই নিজের উপর অতিরিক্ত চাপ প্রয়োগ না করে বরং স্বস্তিকর উপায়ে একে রপ্ত করার প্রয়াস করতে হবে। ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে।

আশাবাদী হওয়ার অনেক অনেক ইতিবাচক দিক এবং সম্ভাবনা রয়েছে। তাই ভবিষ্যতের প্রতি আমাদের প্রত্যাশা বজায় রেখে এবং আরও বেশী আশাবাদী হওয়ার চর্চা করে আমরা নিজেদের ভালো থাকা নিশ্চিত করতে পারবো।

অনুবাদ করেছেন প্রত্তয় বিশ্বাস

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/click-here-happiness/202105/4-tips-be-more-optimistic

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here