আমার হস্তমৈথুনের অভ্যাস এক সময় ভয়ংকর রূপ নেয়

0
160

সমস্যা:
নাম: আব্দুস সালাম। বয়স: ২০। আমি অনার্স ২য় বর্ষের ছাত্র। আমি পারিবারিক কারণে খুবই বিপর্যস্ত। আমার হস্তমৈথুন করার অভ্যাস ছিল। এটি একসময় ভয়ংকর রূপ নেয়। তাই আমি একজন মেডিকেল বিশেষজ্ঞ-এর স্মরণাপন্ন হই। তিনি আমাকে tab.Xetril 0.5; tab.Efynal 200 mg.; tab.Anafranil 25 mg. ঔষুধগুলো দেন। আমি এই ঔষুধগুলো খাওয়া অবস্থায় মোটামুটি ভালো থাকি এবং ঔষুধ ছেড়ে দিলে আবার আমার চিন্তাধারা সহ মানসিক অবস্থা আগের মত হয়ে যায়। এ সময় হস্তমৈথুনও করা হয়। আমি এখন ম্যাচে থাকি এবং কখনও বাড়িতে গেলে খুবই অস্বস্তি বোধ করি। আমার আরেকটি সমস্যা হল কৃমি সমস্যা। এর জন্য প্রচুর Almex 500 mg tab. খেয়েছি। তবুও আমার থুতু ও নাক দিয়ে কৃমির লার্ভা বেরোয়। এছাড়া পায়ুপথ ও অণ্ডকোষের আশেপাশেও প্রদাহ ও চুলকানি দেখা দিয়েছে যা গরমের সময় আরও বৃদ্ধি পায়। এখন আমার কি করা উচিৎ জানালে উপকৃত হব। আমার অর্থনৈতিক সমস্যাও অনেক বেশি প্রকট।
নাম প্রকাশে অনিচ্ছুক
পরামর্শ:
ভাই আব্দুস সালাম প্রশ্ন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । আপনার লেখা পড়ে বুঝতে পারলাম আপনি তিন ধরনের সমস্যায় ভুগছেন। সমস্যাগুলো হলো যৌন সমস্যা, কৃমির সমস্যা এবং চর্ম সমস্যা। যদিও চর্মের সমস্যাটাকে আপনি কৃমির সমস্যা মনে করছেন। কিন্ত আপনার বিবরণ শুনে মনে হলো ফাঙ্গাল ইনফেকশন। এক্ষেত্রে চর্মরোগ বিশেষজ্ঞ আপনাকে সঠিক চিকিৎসা দিতে পারবেন। আর্থিক সমস্যা থাকলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চর্ম বহির্বিভাগে দেখাতে পারেন। কৃমির সমস্যা কৃমির ঔষুধ বা এন্টিহেলমেন্থিক খেলে ঠিক হয়ে যাবে।
এবার আসি আপনার যৌন সমস্যায়। আপনি বলেছেন আপনার হস্তমৈথুনের অভ্যাস আছে। মাঝে মাঝে হস্তমৈথুনের মাত্রা বেড়ে যায়। সেরকমই একটা সময়ে আপনি চিকিৎসকের পরামর্শ নিয়েছিলেন। আপনার বর্ণনায় যেটুকু বোঝা গেল তিনি মনোরোগ বিশেষজ্ঞ নন। অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার নামে একটি মানসিক রোগ আছে যেখানে যৌন চিন্তা বা কল্পনা বেড়ে যায় এবং রোগী ঘন ঘন হস্তমৈথুন করতে বাধ্য হয়। আপনার তেমন কিছু হয়েছিল কিনা তা বোঝা যাচ্ছে না। তবে ঐধরনের রোগের ঔষুধ আপনাকে প্রেসক্রাইব করা হয়েছিল। আবার হস্তমৈথুন একটি স্বাভাবিক যৌন আচরণও। কোনো কারণে মানসিক চাপে থাকলে এই আচরণটা বেড়ে যায়। কাজেই আমি বলবো আপনি একজন মানসিক বিশেষজ্ঞ দেখিয়ে আগে আপনার রোগের ব্যাপারে নিশ্চিত হন। তাহলে আপনার চিকিৎসা সঠিক হবে। মনে রাখবেন শুধু ঔষুধের উপর এ ধরনের রোগের চিকিৎসা নির্ভর করে না। সঠিক রোগ নির্নয় এবং পরবর্তী ব্যবস্থার উপর আরোগ্য নির্ভর করে। আপনি বিএসএমএমইউ-এর মনোরোগবিদ্যা বর্হিবিভাগে যোগাযোগ করুন। ভাল থাকুন সুস্থ থাকুন ।
পরামর্শ দিচ্ছেন,
ডা. এস এম আতিকুর রহমান


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here