আমার স্ত্রী আমাকে 'সংকীর্ণ ব্যক্তিত্বের' মানুষ বলে অভিযোগ করে থাকে

সমস্যা:
স্যার, আমি একজন ছাত্র ও চাকুরিজীবি। গত সাত বছর যাবত আমি এই পেশায় আছি। আমার কিছু সমস্যা আছে, সমস্যাগুলো আমি বুঝতে পারি কিন্তু ধরতে পারছি না। যখন কারো সাথে কথা বলি তখন নার্ভাস বোধ করি এবং লজ্জা পাই। আবার কখনও নার্ভাস বোধ করার বদলে রেগে যাই। উচ্চ শব্দ আমার পছন্দ হয় না, যখন কেউ উচ্চ স্বরে কথা বলে তখন আমি রেগে যাই। বিশেষ করে মহিলারা যখন উচ্চ স্বরে কথা বলে তখন। আমার একা থাকতে ভালো লাগে। অন্যদের সাথে কথা বলতে ভালো লাগে না। একদিকে আমি অন্যদের সাথে বেশি কথা বলি না আবার একই সাথে অন্যদের কোন আইডিয়াও আমি গ্রহন করি না। আমি বুঝতে পারি কিন্তু তারপরও মনে হয় আমিই ঠিক।

আমি আমার স্ত্রী কন্যাদের সাথে খুব একটা দেখা করি না। আমার স্ত্রী আমাকে ‘সংকীর্ণ ব্যক্তিত্বের’ মানুষ বলে অভিযোগ করে থাকে। আমি বুঝতে পারি আমার সমস্যা আছে কিন্তু কি করবো সেটা বুঝতে পারি না। যৌনতা আমার মনকে সবসময় আচ্ছন্ন রাখে। 
স্যার, আমার এমন আরো অনেক অনেক সমস্যা রয়েছে। আমি কি করতে পারি বা কোথায় এর সমাধান পেতে পারি অনুগ্রহ করে জানাবেন।
মাসুম
(প্রশ্নটি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করে দেয়া হলো।)
 
পরামর্শ:
মাসুম
সাহেব, দেরীতে উত্তর দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করছি উপসর্গগুলো পড়ে আপনার স্ত্রীর মন্তব্যের সাথে আমি অনেকটাই একমত যে আপনি ব্যক্তিত্ব-এর সমস্যায় কষ্ট পাচ্ছেন প্রায়শই যারা ব্যক্তিত্ব-এর সমস্যায় ভোগেন তারা নিজেরা নিজেদের সমস্যা বুঝতে পারেন না বা কেউ ধরিয়ে দিলে মানতে চান না আপনি খুব সহজেই সমস্যাটাকে নিরীক্ষণ করতে পারলেন সাথে থাকা বিষণ্নতার জন্য তদুপরি আপনি আর অনেক সমস্যার কথা বলতে চাচ্ছিলেন, তাই একজন সাইকিয়াট্রিস্ট অথবা ক্লিনিকেল সাইকোলজিস্ট এর শরণাপন্ন হয়ে সাইকোথেরাপী নিলে উপকার পাবেন আমার ধারণা কিছু কিছু  মুড স্টাবিলাইজার এবং এন্টিডিপ্রেসেন্ট আপনার উপকারে আসবে  আপনাকে ধন্যবাদ।
পরামর্শ দিচ্ছেন,
ডা.
 আর কে এস রয়েল


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleগত কয়েক মাস ধরে আমার প্রচন্ড অস্থির লাগে
Next articleমানসিক স্বাস্থ্য সমস্যা মোকাবিলায় শহর সাজানো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here