আমার সব সময় ভয় লাগে

সমস্যা:
আমার বয়স ২২ বছর। আমার ১টি মেয়ে আছে। মেয়ে হওয়ার পর বেশি রক্তপাত হওয়াতে রক্ত দিতে হয়েছে। এরপর থেকে সমস্যা শুরু। আমার সব সময় ভয় লাগে। ডাক্তারের কাছে গেলে বলে কিছু হয় নাই। টেনশন করতে মানা করে। আমার সব সময় মনে হয় আমি বেশিদিন বাঁচব না। আমি আগে এরকম ছিলাম না। এটা আমার কী ধরনের সমস্যা? এর সমাধান দয়া করে জানাবেন।
 
পরামর্শ:
প্রশ্ন করার জন্যে আপনাকে ধন্যবাদ। আপনি যা বললেন তাতে বোঝা যাচ্ছে আপনি অ্যাংজাইটি ডিসঅর্ডার বা উদ্বেগজনিত রোগে ভুগছেন। বাচ্চা হওয়ার পর অতিরিক্ত রক্তপাত ও রক্ত দেওয়া সব মিলিয়ে আপনার একটা মানসিক চাপ কাজ করছে যা মূলত এ রোগের কারণ। যেহেতু এখন আপনার মনে নেতিবাচক চিন্তা আসে, তাই বর্তমানে ডিপ্রেশন বা বিষণ্নতা রোগের লক্ষণও আপনার মধ্যে দেখা দিয়েছে। তাই আপনার সমস্যা সম্পর্কে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা প্রয়োজন।
আপনার সমস্যা সম্পর্কে পুরোপুরি জানতে এবং এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে একজন  মনোরোগ বিশেষজ্ঞের চিকিৎসা নিতে হবে। আপনার ওষুধের পাশাপাশি সাইকোথেরাপীরও প্রয়োজন হতে পারে। সাময়িকভাবে এখন আপনি Cap Modipran 20mg  সকালে একটা এবং যদি রক্তের চাপ স্বাভাবিক থাকে ও শ্বাসকষ্টজনিত কোনো সমস্যা না থাকে তাহলে Tab Indever 10 mg সকালে একটা ও রাতে একটা খেতে পারেন। তবে অবশ্যই এই চিকিৎসা মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শব্যতীত বেশি দিন চালানো ঠিক হবে না। আপনাকে মানসিক চাপ বা স্ট্রেস মোকাবেলার কৌশলও শিখে নিতে হবে। যেহেতু বর্তমানে আপনার কোনো শারীরিক সমস্যা ডাক্তারী পরীক্ষায় ধরা পড়েনি কাজেই বেশিদিন না বাঁচার তো কোনো কারণ নেই। ভয়কে পাত্তা না দিয়ে  ইতিবাচক চিন্তা করতে হবে। নিয়মিত ব্যয়াম করুন। আশা করি আপনার  সমস্যারও সমাধান হবে। সুতরাং ঔষধ এবং সাইকোলজিক্যাল ট্রিটমেন্ট দুটো মিলে আপনার সমস্যার দ্রুততম সমাধান আশা করছি।
পরামর্শ দিচ্ছেন,
ডা. সুস্মিতা রায়


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleআত্মহত্যা ঠেকাতে পাঁচ বছর মেয়াদী পরিকল্পনা দক্ষিণ কোরিয়ার
Next articleগড়ে
অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ, সিলেট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here