আমার শরীরের পুরো ডানপাশ হয়তো অবশ হয়ে যাচ্ছে

0
184

সমস্যা:
আমার নাম রেনু আক্তার। বয়স ৩৯ বছর। গৃহিনী। আমার সমস্যা অনেক। দুই মাস আগে সকালে ঘুম থেকে উঠার পর মনে হল আমার ডান হাত নাড়াতে পারছিনা, হাত অবশ হয়ে গেছে। পর পর কয়েকদিন আমার হাত নাড়াতে খুব সমস্যা হতো, বিশেষ করে সকালের দিকে বেশি সমস্যা ছিল। তখন আমি ঢাকা মেডিকেলে ডাক্তার দেখাই, সেখান থেকে আমার সমস্যা শুনে আমাকে পিজি হাসপাতালে নিউরোলজি বিভাগে রেফার করা হয়। নিউরোলজি বিভাগে ডাক্তার দেখানোর পর আমাকে কিছু ঔষধ দেন এবং কয়েকটা টেস্ট করাতে দেন। আমি কিছুদিন ঔষধ খাই এবং টেস্ট গুলো করাই। কিন্তু টেস্টে ডাক্তার তেমন কোনো সমস্যা পাননি। বর্তমানে আমার ডান হাতের সাথে সাথে ডান পায়েও সমস্যা দেখা দিয়েছে। মনে হচ্ছে আমার শরীরের পুরো ডানপাশ হয়তো অবশ হয়ে যাচ্ছে। তাছাড়া মাথা সব সময় ঝিম ঝিম করে, শরীর ক্লান্ত লাগে। আমি বুঝতে পারছিনা আমার কি হয়েছে। দয়া করে সমাধান দিলে উপকৃত হব।

ধানমন্ডি, ঢাকা।

পরামর্শ:
বর্ণনা মতে মনে হচ্ছে আপনি সাইকিয়াট্রির পরিভাষায় কনভার্সন ডিজঅর্ডার বা সোমাটিক সিম্পটম ডিজঅর্ডার-এ ভূগছেন। কনভার্সন ডিজঅর্ডার মানসিক কোনো চাপ, যন্ত্রণা, দ্বন্ধ প্রভৃতি কারণে হয়ে থাকে। সাধারণতঃ মানসিক চাপ বা দ্বন্ধের পর অল্প সময়ের মধ্যেই শারীরিক কোনো লক্ষণ যেমন হাত পা অবশ হওয়া বা হঠাৎ হঠাৎ অজ্ঞান হয়ে যাওয়া, হাঁটতে বা দাঁড়াতে না পারা ইত্যাদি হয়ে থাকে।

আবার অনেক সময় রোগী বিভিন্ন রকমের উপসর্গ/লক্ষণ যেমন অবশ বা দূর্বল লাগা ইত্যাদি অনুভব করে, কিন্তু পরীক্ষায় কিছু ধরা পড়ে না। এই সমস্যাগুলো সোমাটিক সিম্পটম ডিজঅর্ডার এর অন্তর্ভুক্ত। এসবের জন্য আপনার মানসিক ডাক্তারের চিকিৎসা প্রয়োজন। আপনি নিকটস্থ কোনো মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

পরামর্শ দিচ্ছেন,
ডা. মহসিন আলী শাহ্


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here