আমার রোগের নাম মানসিক রোগ

0
45

রোগীদের সঙ্গে কথা বলা ও ইতিহাস নেওয়ার সময় যদি দেখি উনি আগেও বেশ কয়েকজন মনোরোগ বিশেষজ্ঞ এর চিকিৎসা নিয়েছেন তখন আমরা জিজ্ঞাসা করে থাকি আপনার রোগের নাম কি বলে আপনি জানেন। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা জানতে পারি আমার রোগের নাম মানসিক রোগ। আমরা হয়ত বলি মানসিক রোগ তো অনেক প্রকার আছে, আপনার কোনটা । উত্তর পাই তাতো জানিনা। মানসিক রোগের চিকিৎসার ক্ষেত্রে কয়েকটি তথ্য রোগী ও তাদের পরিবারের সদস্যদের খুব বেশি জানা এবং মানা প্রয়োজন। রোগটা কি, কি তার চিকিৎসা, কত দিন ওষুধ খাওয়া লাগবে, ওষুধ খেলে কি সুবিধা, না খেলে কি অসুবিধা, ওষুধ কেমনভাবে বন্ধ করতে হবে, কত দিন পর পর আসতে হবে, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কি, কাজকর্ম করতে রোগটি কত টুকু প্রভাব ফেলবে, রোগটি ভাল হবার সম্ভাবনা কতটুকু, বৈবাহিক জীবনে কি প্রভাব, রোগীর সঙ্গে পরিবারের অন্যান্য সদস্যদের আচরণ সহ গুরুত্বপূর্ণ কিছু তথ্য। প্রত্যেক জায়গায় বিজ্ঞান সম্মত তথ্য জানলে রোগীর সঙ্গে আচরণ, রোগের ধারণা, ভবিষ্যৎ কার্যকলাপ প্রভৃতি জায়গায় রোগী ও রোগীর আত্মীয়পরিজনের অনেক সুবিধা হয়। রোগী এবং রোগীর পরিবারের লোকদের নিজের তাগিদেই এই তথ্যগুলো জানা দরকার। যে রোগী জানেন তার রোগের নাম মানসিক রোগ আর জিনি জানেন তার রোগের নাম বিষণ্ণতা, হঠাৎ করে ওষুধ বন্ধ করা যাবে না, আবার এই রোগ হতে পারে, ওষুধ খেয়ে দৈনন্দিন কাজে সক্রিয় থাকা যাবে, নিজের ইচ্ছা মত ওষুধ বাড়ানো বা কমানো না করে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলা দরকার; দুই জনের রোগ ও রোগীর প্রতি আচরণ ভিন্ন হওয়াই স্বাভাবিক।
বিভিন্ন রোগের বিভিন্ন চিকিৎসা হতে পারে, একেকে জায়গায় একেকটার ভূমিকা কম বেশি হতে পারে কিন্তু এই তথ্যগুলো ভাল ভাবে জানা বেশ জরুরি।


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here