আপনি ভয়জনিত উদ্বেগাধিক্য রোগে ভুগছেন

0
24

সমস্যা:
আমার বয়স ১৯ বছর। আমি একজন ছাত্র। প্রায় এক বছর হল আমার মাথা সবসময় ব্যথা করে। একা একা বাইরে যেতে ভয় করে, মনে হয় মাথা ঘুরে পড়ে যাবো, এজন্য বাইরে গেলে কাউকে সাথে নিতে হয়। যখন বাইরে যাওয়ার কথা মনে হয় তখন খুব দুশ্চিন্তা (tention) হয়। সব সময়ই কেমন অস্বস্তি (আনইজি) বোধ করি, বিশেষ করে বাইরে গেলে। এজন্য আমি কি করতে পারি বা কি  ওষুধ খেতে পারি তার পরামর্শ দিলে খুব উপকৃত হব।
নাম প্রকাশে অনিচ্ছুক
 
পরামর্শ:
সমস্যার সমাধান জানতে চাওয়ায় আপনাকে ধন্যবাদ।
আপনার বর্ণিত রোগের ইতিহাস থেকে প্রতীয়মান হয় যে, আপনি ভয়জনিত উদ্বেগাধিক্য রোগে ভুগছেন। যাকে আমাদের  Psychiatry-এর ভাষায় বলে Phobic Anxiety Disorder ।
ভয় মানুষের জন্মগত মৌলিক অভ্যাসের মধ্যে একটি। ভয় না থাকলে প্রতিনিয়তই বিভিন্ন কারণে মানুষের জীবন বিপন্ন হতো। এই ভয়ই যখন অস্বাভাবিক আকার ধারণ করে তখন সেটা রোগে পরিণত হয়। যেমনটা আপনার ক্ষেত্রে ঘটেছে।
স্বাভাবিক ভয় থেকে অস্বাভাবিক ভয়জনিত রোগ সৃষ্টিতে জন্ম থেকে শুরু করে জীবনের বিভিন্ন ঘটনা প্রবাহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জানিনা আপনার ক্ষেত্রে এ ধরনের কোনো ঘটনা রয়েছে কিনা; থাকলে তা রোগের ইতিহাস পর্যালোচনার মাধ্যমে বের করা যায়, যা আপনার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যে কারণে আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ মনোরোগ চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।
ভয়কে জয় করে মানুষ অনেক অসাধ্য সাধন করেছে। তাই আপনার এই সামান্য ভয়কে উপেক্ষা করে মনের সুপ্ত শক্তিতে বলীয়ান হয়ে ভয়কে জয় করার চেষ্টা করতে হবে। লোক সঙ্গে না নিয়ে একাই বাইরে যাবেন। বেশি খারাপ লাগলে কোরআন শরীফের সূরা পড়ে, ধীরে ধীরে লম্বা লম্বা শ্বাস নিয়ে, মোবাইল গেম খেলে, কিছু লেখালেখি করে ইত্যাদি উপযোগী কোনো কর্মকান্ডের মাধ্যমে রিলাক্স করার চেষ্টা করবেন।
এছাড়া আপাতত আপনি Citalopram 10mg সকালে এবং  Arotril 0.5mg  রাতে খেতে পারেন। তাতে ভয় এবং দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে।
পরিশেষে আপনার দ্রুত রোগমুক্তি কামনা করছি। খোদা হাফেজ।
পরামর্শ দিচ্ছেন,
ডা. মো. নিজাম উদ্দিন


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here