আপনি উদ্বেগাধিক্য নামক মৃদু মানসিক রোগে ভুগছেন

সমস্যা:
আমার নাম আরিফ। বয়স ৩৪ বছর। আমার অনেক রকম মানসিক সমস্যা আছে। সমস্যাগুলো ধীরে ধীরে প্রকাশ পেয়েছে। আমার মনটা সবসময় বিক্ষিপ্ত থাকে। কোনো কাজে মনঃসংযোগ করতে পারি না। একটুতেই নার্ভাস হয়ে পড়ি। কোনোকিছু মনে রাখতে পারি না। সমস্যাগুলোর কারণে আমার পারিবারিক ও কর্মক্ষেত্রে অনেক অসুবিধা হচ্ছে। আমি কোনো ডাক্তার দেখাইনি। আমার কি কোনো ডাক্তার দেখাতে হবে? কোন ডাক্তার দেখাবো বা কি করলে আমার সমস্যা থেকে মুক্তি পাবো জানালে উপকৃত হব। ধন্যবাদ।

পরামর্শ:
ভাই আরিফ, আমার কাছে আপনার সমস্যার সমাধান সম্পর্কে জানতে চাওয়ার জন্য ধন্যবাদ। আপনি সম্ভবত উদ্বেগাধিক্য বা Generalised Anxiety Disorder নামক মৃদু মানসিক রোগে ভুগছেন। এছাড়া কিছু শারীরিক অসুখের লক্ষণও এমন হয়ে থাকে।

ভয় মানুষের জন্মগত সমস্যা। কারো কারো বেলায় এটা অসুখের পর্যায়ে যায়। যেমন আপনার ক্ষেত্রে ঘটেছে। এরজন্য বিভিন্ন বিষয় কাজ করে, যেমন- বংশগত প্রভাব, ছোট বেলায় বাবা মায়ের আচরণ ও তাদের সাথে সম্পর্ক, পারিপার্শ্বিক ও অর্থনৈতিক অবস্থা, বিভিন্ন হরমোনের প্রভাব, ব্যক্তিত্বের ধরণ ইত্যাদি নানাবিধ বিষয় অসুখ সৃষ্টিতে ভূমিকা রাখে। আপনার জন্য কোন বিষয়গুলো গুরুত্বপূর্ণ তা নির্ণয় করার জন্য আরও কিছু বিষয়ে জানার এবং কিছু পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন আছে।

সেজন্য আপনার সমস্যা সম্পর্কে পুরোপুরি জানতে এবং এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে অবশ্যই একজন অভিজ্ঞ মানসিক রোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। পরবর্তীতে চিকিৎসকের নির্দেশনা মতো সাইকোথেরাপিস্টেরও সাহায্য নিতে হতে পারে। এছাড়া এই মুহুর্তে আপনি Escitalopram 5mg সকালে ১টা এবং যদি ঘুমের সমস্যা থাকে তাহলে Clonazepam .5mg রাতে একটা খেতে পারেন। সাথে সাথে আপনার মনের ভয়কে উপেক্ষা করে সুপ্ত শক্তিকে কাজে লাগানোর চেষ্টা করুন। ভয়কে জয় করতে হলে আপনাকে অবশ্যই মনের শক্তিতে বলীয়ান হতে হবে। আপনার সমস্যাটি একটি অসুখের ডালপালা মাত্র এবং অবশ্যই সমাধান যোগ্য। কাজেই চেষ্টা করলে আপনি অবশ্যই সমস্যাগুলোকে মোকাবেলা করে এর থেকে পরিত্রাণ পেতে পারবেন ইনশাল্লাহ।

আপনি দ্রুত সমস্যা থেকে মুক্তি পান এই কামনা করছি। খোদা হাফেজ।

পরামর্শ দিচ্ছেন,
ডা. মো. নিজাম উদ্দিন


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

Previous articleধাতু দৌর্বল্য: ভারতবর্ষে জন্ম নেয়া এক মানসিক রোগ
Next articleসন্তান পালনে সফলতা- শেষ পর্ব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here