আত্মহত্যা নিয়ে দিনব্যাপি বৈজ্ঞানিক সেমিনার

0
15

গতকাল ২৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) অনুষ্ঠিত হয়ে গেলো এসোসিয়েশন ফর থেরাপিউটিক কাউন্সেলরস, বাংলাদেশ (এটিসিবি)-এর ৬ষ্ঠ বৈজ্ঞানিক সম্মেলন এবং বার্ষিক সাধারণ সভা। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘আত্মহত্যা প্রতিরোধে মানসিক স্বাস্থ্যকর্মীদের ভূমিকা’। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের মিলন হলে অনুষ্ঠিত হয় এই সম্মেলন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জনাব অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক ডাঃ এম এ হামিদ, অধ্যাপক ডাঃ মোহিত কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ডঃ মোহাম্মদ মাহমুদুর রহমান এবং অধ্যাপক ডঃ তানিয়া রহমান। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ ঝুনু শামসুন নাহার।
সকাল ৯টা থেকে শুরু হওয়া তিন পর্বের অনুষ্ঠানটিতে প্রথমেই ছিল উদ্ভোধনী অনুষ্ঠান; যেখানে বক্তব্য রাখেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ। বক্তারা একে একে সকলেই উদ্যোক্তাদের ভূয়সী প্রশংসা করেন এবং উঠে আসে আত্মহত্যা প্রতিরোধে সমাজে বসবাসরত সকলের সম্মিলিত প্রচেষ্টার ব্যাপারটিও। আত্মহত্যা ও এর প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা নিয়েও কথা বলেন মাননীয় প্রধান অতিথি।
পরবর্তী ধাপে অনুষ্ঠিত হয় বৈজ্ঞানিক সম্মেলন এবং প্রবন্ধ উপস্থাপন পর্ব। আত্মহত্যার কারণ নির্ণয় করা এবং তা প্রতিকারের পদ্ধতি, আত্মহত্যা ও মানসিক স্বাস্থ্য কর্মীদের ভূমিকা এবং আত্মহত্যার সামাজিক প্রেক্ষাপট এই বিষয়গুলোতে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে অধ্যাপক ডঃ শাহীন ইসলাম, ডাঃ মোঃ মহসীন আলী শাহ এবং ডাঃ নাহিদ মাহজাবীন মোরশেদ। প্রবন্ধগুলোতে উঠে আসে বাংলাদেশের প্রেক্ষাপটে পুরুষের চেয়ে নারীদের আত্মহত্যাজনিত মৃত্যুহার বেশি হওয়া, আত্মহত্যার সামজিক প্রেক্ষাপট মানুষের কাছে স্পষ্ট না থাকা এবং বিভিন্ন সময় বিশেষজ্ঞদের কাছে আসা বিভিন্ন রোগীর আত্মহত্যার প্রবণতাজনিত কারণগুলো।
প্রবন্ধ উপস্থাপন পর্বের শেষে ছিল আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব। উপস্থিত বিশেষজ্ঞগণ সবকটি প্রশ্নের বিষয়ভিত্তিক, সুন্দর ও স্পষ্ট উত্তর দেন। প্রশ্নকর্তাদের জন্যও ছিল পুরস্কারের ব্যবস্থা।
সম্প্রতি বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চালুু হওয়া সুইসাইড প্রিভেনশন ক্লিনিকের কার্যক্রম ও এর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও আলোচনা হয় অনুষ্ঠানটিতে। মানসিক স্বাস্থ্য কর্মীদের কাজের পরিধি বাড়ানোর ব্যাপারটিও আলোচনায় উঠে আসে।
অভ্র আবীর, প্রতিবেদক
মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here