অবাঞ্ছিত কল্পনা থেকে মুক্ত থাকবেন যেভাবে

0
72
অবাঞ্ছিত কল্পনা থেকে মুক্ত থাকবেন যেভাবে

আমাদের মনে প্রতিদিন হাজার রকমের চিন্তা আসে। এর কিছু ভালো আবার কিছু অবাঞ্ছিত বা খারাপ। আমরা চাই বা না চাই আমাদের মনে চিন্তা আসবেই।

কিন্তু কারো কারো মনে প্রতিদিন এমন সব চিন্তা চলতে থাকে, যেগুলো সে আদৌ ভাবতে চায় না বা এগুলো তার কোনো কাজেও আসে না।

অবাঞ্ছিত এসব কল্পনা বা চিন্তার ফলে আমাদের অনেক মূল্যবান সময় নষ্ট হয় এবং এর ফলে মনোজগতের ভারসাম্যও নষ্ট হতে পারে। যারা সারাক্ষণই অতি ক্ষদ্র বিষয় থেকে শুরু করে যেকোনো বিষয় নিয়ে অবাঞ্ছিত কল্পনা করেন তাদের বেশিরভাগই নানারকম মানসিক ও শারীরিক সমস্যায় ভোগেন।

অবাঞ্ছিত কল্পনা যারা করেন সেটা একসময় তাদের অভ্যাসে পরিণত হয়ে যায়। অনেক সময় অবাঞ্ছিত চিন্তার প্রভাবে প্রাত্যহিক গুরুত্বপূর্ণ কাজে ব্যাঘাত ঘটে এবং এ কারণে ব্যক্তি স্বাভাবিক কাজকর্মও করতে পারেন না। ফলে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। তাই অবাঞ্ছিত কল্পনা করা থেকে মুক্ত থাকা জরুরি।

অবাঞ্ছিত কল্পনা থেকে মুক্ত থাকার কিছু কৌশল-

  • কোনো কাজ করার সময় যদি অবাঞ্ছিত চিন্তা বা কল্পনা আসে, তবে ঐ কাজটি বন্ধ করে অন্য একটি সহজ কাজে মনোনিবেশ করা। এতে করে অবাঞ্ছিত চিন্তা বা কল্পনার ক্ষেত্রে বিঘ্ন ঘটবে।
  • যখনই আপনার মনে অবাঞ্ছিত চিন্তা বা কল্পনা আসে, তখন কাজে ব্যস্ত হয়ে পড়ুন। আপনার পছন্দের এমন কোনো কাজ করুন যেটাতে আপনি আপনার সম্পূর্ণ মনোযোগ দিতে পারবেন।
  • এ ধরনের চিন্তা যদি বেশি আসে তাহলে দূর করার চেষ্টা না করে অন্য চিন্তায় মগ্ন হয়ে পড়ুন। কেননা, যতই দূর করতে চেষ্টা করবেন, ততই তা জোরদার হবে। মানুষের চিন্তা একই সময়ে দুই বিষয়ে নিবদ্ধ হয় না। তাই যদি নিজেকে ভিন্ন কাজে বা ভিন্ন চিন্তায় মশগুল করা যায় তবে প্রথম চিন্তা এমনিই দূর হয়ে যাবে।
  • অবাঞ্ছিত চিন্তাকে গুরুত্ব দিয়ে কীভাবে তা দূর করা যায় এ চিন্তায় পড়ে গেলে আপনি এখানেই আটকা পড়ে যাবেন। সামনে অগ্রসর হওয়া আর সম্ভব হবে না। তাই অবাঞ্ছিত চিন্তায় মনোযোগ না দিয়ে নিজেকে যথাসম্ভব রিলাক্সড রাখুন। এজন্য প্রতিদিন অন্তত দুই থেকে তিনবার শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করা যেতে পারে। রিলাক্সেসনের জন্য এটা বিজ্ঞানসম্মত একটা চমৎকার ও সহজ পদ্ধতি।
  • ফেসবুক বা সোশ্যাল মিডিয়ায় নিজেকে সীমাবদ্ধ না রেখে সময় কাটান পরিবার, বন্ধু, আত্মীয়, প্রতিবেশীর সঙ্গে নিরবিচ্ছিন্ন আড্ডার মাধ্যমে। এতে আপনি মানসিকভাবে অনেক ভালো থাকবেন, আনন্দে থাকবেন। আর আনন্দময় জীবনে অবাঞ্ছিত চিন্তার কোনো স্থান নেই।
  • আমাদের জীবনে প্রতিদিনই ছোটোখাটো অনেক ভালো কিছু ঘটে, অথবা দিন শেষে অনেক ভালো মূহুর্তই জমা হচ্ছে আপনার মনে। সুতরাং মনোযোগী হতে হবে জীবনের সেসব ইতিবাচক বিষয়ের প্রতি। এসব ভালো মূহুর্তগুলো মনে করার মাধ্যমে আমরা অবাঞ্ছিত চিন্তা থেকে মুক্ত থাকতে পারি।
  • কোনো কাজ না থাকলে মাথায় চিন্তার উদয় হয় বেশি। তাই অবাঞ্ছিত চিন্তা থেকে মুক্ত থাকতে অবসর সময়কে ভালোভাবে কাজে লাগানোর জন্য সৃজনশীল কোনো কাজ করা যেতে পারে। অর্থাৎ নিজেকে বিভিন্ন ভালো কাজে ব্যস্ত রাখা যেতে পারে। পড়তে পারেন ভালো ভালো বই, গাছ লাগানো যেতে পারে, প্রকৃতির সান্নিধ্যে গিয়ে সময় কাটাতে পারেন তাহলে মনও ভালো থাকবে।

মাহজাবিন আরা

প্রতিবেদক, মনের খবর

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।
       
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here