অনিয়ন্ত্রিত মানসিক চাপ? ভাল থাকবেন কিভাবে?

অনিয়ন্ত্রিত মানসিক চাপ কাকে বলে?

নির্দিষ্ট কোনো একটি কাজের ব্যাপারে ইচ্ছা এবং চেষ্টা থাকা সত্ত্বেও, মনের উপর প্রয়োজনীয় নিয়ন্ত্রণ ও মনকে সঠিক ভাবে ব্যবহার করতে না জানার কারণে কাজটি থেকে সঠিক ও আশানুরূপ ফলাফল না পাবার আরো বেশি আশঙ্কা থাকে। এর থেকে সৃষ্ট মানসিক চাপকে বলে অনিয়ন্ত্রিত মানসিক চাপ

অনিয়ন্ত্রিত মানসিক চাপ কি করতে পারে?

আমরা জানি, (The Inverted U Hypothesis-এর সূত্র ও বর্ণনা অনুযায়ী) কম চাপ বা বেশি চাপ দুটিই কাজের ফলাফল বের করার ক্ষেত্রে অন্তরায়। অতিরিক্ত চাপ অনুভব করার ফলে বেশিরভাগ ক্ষেত্রেই কাজের নির্দিষ্ট লক্ষ্য, সীমানা বা পরিকল্পনা নষ্ট হয়ে যায়। এমনকি অনেক সময় নির্দিষ্ট সেই পরিকল্পনাটি বা ছকটি পর্যন্ত তৈরি করাই সম্ভব হয় না।

মনে বিভিন্ন রকম দ্বিধান্বিত সিদ্ধান্ত আসতে থাকে। আর তাতে করে সময়ও নষ্ট হয় প্রচুর। দেখা যায়, দুই দিক থেকেই সমস্যা হয়। একদিকে নির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী কাজটি করা সম্ভব হয় না। আবার, অন্যদিকে পরিকল্পিত বা সুন্দর একটি পরিকল্পনা তৈরি করাও সম্ভব হয়না। ক্রমেই নির্দিষ্ট ফল বা কাঙ্খিত গন্তব্য থেকে দূরে সরে যেতে হয়।

এই Performance failure মানুষকে একসময় এমন একটি ব্যর্থতার বৃত্তে ঢুকিয়ে দেয় যে, মনে বিভিন্ন রকম হতাশা বা নেতিবাচক চিন্তা আসতে থাকে। যা কখনো কখনো ব্যক্তির নিয়ন্ত্রণ বা ইচ্ছা অনিচ্ছার বাইরে চলে যায়। এতে অনেকেই মানসিক রোগে আক্রান্ত হতে পারেন।

তবে মানসিক চাপ নিয়ন্ত্রণের জন্য অনেকেই কারণগুলো সম্পূর্ণ দূর করতে পারেন না। শারীরিক-মানসিক অসুস্থতা যেমন সম্পূর্ণ নিরাময় হয় না তেমন কর্মক্ষেত্রের সমস্যাও সম্পূর্ণ দূর করা যাবে না। ফলে মানসিক চাপ নিয়ন্ত্রণ করার বিষয়টি অতটা সহজ নয়।

কিন্তু এভাবে কি চলা যায়? তাহরে কি করা উচিত? আসুন জেনে নিই অনিয়ন্ত্রিত মানসিক চাপ মোকাবেলার কিছু সহজ কিন্তু ফলপ্রসূ টিপস….

না বলতে শিখুন
বিরতি নিন
পর্যাপ্ত ঘুমান
নিয়মিত খেলাধুলা ও শরীরচর্চা করুন
নিজেকে সময় দিন

লেখক
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব
সহযোগী অধ্যাপক
মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here