সম্মানসূচক ফেলোশিপ পেলেন অধ্যাপক ডা. মোহিত কামাল

0
74
অধ্যাপক ডা. মোহিত কামাল
দেশের প্রখ্যাত মনোচিকিৎক ও নন্দিত কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মোহিত কামাল বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এর সম্মানসূচক এফসিপিএস ফেলোশিপ লাভ করেছেন।

তার এই অর্জনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট (বিএপি) এর সভাপতি অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী এবং সাধারণ সম্পাদক ডা. তারিকুল আলম সহ অসংখ্য শুভাকাংক্ষীরা শুভেচ্ছা জানিয়েছেন।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. মোহিত কামাল বিএপি এর সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি কোভিড সংক্রান্ত জাতীয় টেকনিক্যাল কমিটির সম্মানিত সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি মানসিক স্বাস্থ্য বিষয়ক ম্যাগাজিন মনের খবর এর উপদেষ্টা পর্ষদেরও সদস্য।

বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী অধ্যাপক ডা. মোহিত কামাল ১৯৬০ সালে চট্টগ্রাম জেলার সন্দ্বীপে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন তিনি।

চিকিৎসা সেবার পাশাপাশি লেখালেখিতেও রয়েছে তার ঈর্ষনীয় সাফল্য। বিভিন্ন সম্মাননার পাশাপাশি কথাসাহিত্যে অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, শিশু সাহিত্য বিষয়ে অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ১৪১৮ বঙ্গাব্দে শিশু একাডেমি প্রদত্ত অগ্রণী ব্যাংক শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার লাভ করেন।

তিনি শব্দঘর নামের নিয়মিত প্রকাশিত একটি সাহিত্য-সংস্কৃতির মাসিক পত্রিকার সম্পাদক। চট্টগ্রামের আগ্রাবাদ নবাঙ্কুর কচি-কাঁচার মেলার সাহিত্য-সংস্কৃতির কর্মকাণ্ড ও ছড়া-কবিতা চর্চার মাধ্যমে সাহিত্যসত্তার সাথে যুক্ত হন অধ্যাপক ডা. মোহিত কামাল। তাঁর প্রথম গল্প ‘চারপাশ যখন ভাঙতে থাকে’ প্রকাশিত হয় ১৯৮৬ সালে। আর প্রথম গল্পগ্রন্থ কাছের তুমি দূরের তুমি প্রকাশিত হয় ১৯৯৫ সালে সময় প্রকাশন থেকে । তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ৫২ টি। এর মধ্যে ২২টি উপন্যাস, ১২টি গল্পগ্রন্থ, ১১ টি শিশুসাহিত্য, এছড়াও সব্যসাচী এই লেখকের রয়েছে সম্পাদনাগ্রন্থ, মনস্তত্ত্ব ও গবেষণা বিষয়ক গ্রন্থ।

মনের খবর মাসিক ম্যাগাজিন ক্রয়ের বিশেষ অফার

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here