সাফল্য নিয়ে দুশ্চিন্তা সফলতার পথে বড় বাঁধা

লক্ষ্য অর্জনে বিফল হবার ভয় যেমন সফলতা অর্জনে নেতিবাচক প্রভাব ফেলে, তেমনি সফলতা নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তাও বাঁধা বিপত্তির কারণ হয়ে দাঁড়ায়। যা দূর করা প্রয়োজন।

বিফল হওয়ার ভয় এবং এটি কিভাবে আমাদের সফল হওয়ার পথে বাঁধা প্রদান করে এটি নিয়ে আমরা প্রায়শই আলোচনা করি। কিন্তু এটি ছাড়াও আরও একটি বিষয় রয়েছে যা আমাদের লক্ষ্যে পৌঁছতে বাঁধা প্রদান করে। সেটি হল সফলতা নিয়ে অতি মাত্রায় চিন্তা বা দুশ্চিন্তা। যদিও এটি নিয়ে কম আলোচনা করা হয়, তবে এটিও ঠিক ততোটাই ক্ষতিকর যতোটা বিফল হবার ভয়কে মনে করা হয়।

আমাদের এই চরম প্রতিযোগিতা মূলক সমাজে, সফলতাকেই সুখের প্রতি শব্দ হিসেবে ধরে নেওয়া হয়। এই সয়ামজ তাকেই গুরুত্ব এবং ক্ষমতা প্রদান করে যার নাম, যশ, খ্যাতি এবং সক্ষমতা তথা সফলতা রয়েছে। এ কারণেই আমরা অর্জনকে এতো গুরুত্ব প্রদান করি এবং সফলতাকে জীবনের লক্ষ্য হিসেবে ধরে নিয়ে সর্বদা এটি নিয়েই ব্যস্ত থাকি। আর সফলতার প্রতি অতি উৎসাহ এবং আগ্রহ থেকেই উৎপন্ন হয় দুশ্চিন্তা, উদ্বিগ্নতা। তাছাড়া, সফলতার সাথে সাথে জীবনে আসে পরিবর্তন। এই পরিবর্তন ও অনেক সময় আমাদের উদ্বিগ্নতার কারণ হয়ে ওঠে। তাই বলা যায়, জীবনে সফলতা সংক্রান্ত যে কোন ধরণের উদ্বিগ্নতা শুধু শারীরিক ও মানসিক ক্ষতির কারণ ই নয় বরং সফলতা প্রাপ্তির ক্ষেত্রেও বাঁধা বিঘ্ন সৃষ্টি করে।

এই উদ্বিগ্নতা থেকে যদি মুক্ত থাকা না যায় তাহলে কখনোই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়না এবং সফলতা অনেক ক্ষেত্রেই ধরা ছোঁয়ার বাইরে থেকে যায়। তাই আমাদেরকে সফলতা অর্জনে একাগ্র হতে হবে, উদ্বিগ্ন নয়। কিছু কিছু ক্ষেত্রে এ ধরণের দুশ্চিন্তাকে গুরুত্ব না দেওয়াই এটি থেকে মুক্ত থাকার একটি সমাধান হতে পারে। তবে এটি অধিক সময়ের জন্য আমাদের মনকে শান্ত রাখতে পারেনা। কারণ মূল কারণ টিকে এটি কোন রুপ প্রভাবিত করতে পারেনা। এই ক্ষেত্রে দীর্ঘস্থায়ী এবং ফলপ্রসূ সমাধান হতে পারে সফলতা সংক্রান্ত যে ভয় বা দুশ্চিন্তা বা অতি চিন্তা মনের মাঝে ঝড় তুলছে সেটির প্রতিকার করুন। যেমন, ধরুন আপনাকে কোন সভায় বক্তৃতা প্রদান করতে হবে এবং এটি সফলভাবে সম্পন্ন করা নিয়ে আপনার মনে শঙ্কা এবং দুশ্চিন্তা উভয়ই কাজ করছে। এমন অবস্থায় যদি এভাবেই আপনি উৎকণ্ঠার মাঝে ডুবে থাকেন তাহলে কখনোই নিজের মনের ভাব সঠিক ভাবে সবার সামনে তুলে ধরতে পারবেন না। এই কাজটিকে সফল করতে হলে আপনাকে যে কাজটি করতে হবে সেটি হল এই দুশ্চিন্তা দূর করা। এ লক্ষ্যে  নিজের আত্মবিশ্বাস সমুন্নত রাখাই একমাত্র উপায় এবং সেটি করতে হলে আপনি বেশ কিছু উপায় অবলম্বন করতে পারেন। ঘরে বসে বার বার প্রস্তুতি নিতে পারেন। ছোট খাটো ভুল গুলিকে গুরুত্ব না দিয়ে মনের কথা গুলো গুছিয়ে বলার মাঝেই সমস্ত মনোযোগ একত্রিত করা উচিৎ। এভাবে মনোবল অক্ষুণ্ণ রাখলে সফলতা নিয়ে দুশ্চিন্তা নয় বরং আত্মবিশ্বাস বাড়বে।

সফলতা অর্জন সহজ হয়না। বাঁধা বিপত্তি মাঝে মধ্যেই আসে। কিন্তু আমাদের মনোবল আমাদের সেই বাঁধা বিপত্তি অতিক্রম করার শক্তি এবং সাহস যোগায়। আর দুশ্চিন্তা সেই মনোবলকে ভেঙ্গে দেয়। তাই দুশ্চিন্তাকে না বলুন এবং সফলতা লাভের পথে এগিয়ে যান।

সূত্র: সাইকোলজি টুডে- https://www.psychologytoday.com/us/blog/happy-singlehood/201904/the-impact-friendships-single-and-married-people?collection=1138425

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleকরোনাকালে শিশুর অযাচিত আচরণ মোকাবিলায় অভিভাবকদের করণীয়
Next articleউত্তেজিত হিংস্র রোগী নিয়ন্ত্রণ করার উপায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here