মানসিক স্বাস্থ্য উন্নয়নে উদাসীন বিশ্ব

0
7
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

রাষ্ট্রীয় বাজেটের মাত্র ২ শতাংশ বরাদ্দ মানসিক স্বাস্থ্যের জন্য। শুধু তা-ই নয়, মানসিক স্বাস্থ্য উন্নয়নে গোটা বিশ্বের সরকারগুলোর মনোযোগ ও পরিকল্পনাও হতাশাজনক। করোনা পরিস্থিতে মানসিক স্বাস্থ্যের উন্নতি দরকার ছিল, কিন্তু তা হয়ে ওঠেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মানসিক স্বাস্থ্যের পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যমাত্রা অনেকটাই অধরা থাকছে।

ডাব্লিউএইচও মেন্টাল হেলথ অ্যাটলাস প্রতিবেদনে মানসিক স্বাস্থ্য নিয়ে গোটা বিশ্বের দৈন্যদশা উঠে এসেছে। চিকিৎসা ব্যয়বৃদ্ধি, তথ্য সহজকরণ, মানুষের দ্বিধাদ্বন্দ্ব দূর করা এবং এ খাতে সদস্য রাষ্ট্রগুলোর সরকারের বাড়তি মনোযোগ আদায়ে বৈশ্বিক এই সংস্থাটি দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছে। সদস্য দেশগুলোর মধ্যে ১৭১টি দেশের দেওয়া তথ্যের ভিত্তিতে সংস্থাটি এই প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে দেখা যায়, মাত্র ৩৯ শতাংশ দেশ জানিয়েছে, তারা মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ঘটাতে প্রয়োজনীয় জনবল নিয়োগ করেছে। ৩৪ শতাংশ দেশ জানিয়েছে, তারা এই খাতের উন্নতিতে প্রয়োজনীয় আর্থিক বরাদ্দ দিয়েছে। অর্থাৎ এ বিষয়ে অনেক দেশেই পরিকল্পনার ঘাটতি রয়েছে।

ডাব্লিউএইচওর মহাপরিচালক টেদ্রোস আধানম গেব্রিয়াসুস বলেন, করোনারে সময় মানসিক স্বাস্থ্যসেবার স্পষ্ট এবং ক্রমবর্ধমান চাহিদা সত্ত্বেও লক্ষ্যমাত্রা পূরণ না হওয়াটা অত্যন্ত উদ্বেগের ব্যাপার। এই জায়গায় মনোযোগ দিতে হবে। মানসিক স্বাস্থ্যে বিনিয়োগ বাড়াতে হবে। কারণ মানসিক স্বাস্থ্য ছাড়া কোনো স্বাস্থ্যই নেই।

কমিউনিটিভিত্তিক মানসিক চিকিৎসা অনুযায়ী, সব মানদণ্ড পূরণ করেছে মাত্র ২৫ শতাংশ দেশ। এ ছাড়া মাঝারি আয়ের দেশের ৭০ শতাংশ হাসপাতাল নির্মাণে অর্থ ব্যয় করে। উন্নত দেশে এর পরিমাণ ৩৫ শতাংশ। এতে দেখা যাচ্ছে, হাসপাতাল নির্মাণ এবং প্রাতিষ্ঠানিক খাতেই বেশি অর্থ ব্যয় হচ্ছে বলে মেন্টাল হেলথ অ্যাটলাস প্রতিবেদনে জানানো হয়।

প্রতিবেদনে আরো জানানো হয়, মানসিক স্বাস্থ্যের চিকিৎসা কাঠামোর উন্নয়নে বিশ্বব্যাপী যেসব কর্মসূচি নেওয়া হয়েছে তার ৩১ শতাংশ কর্মসূচিতে পর্যাপ্ত মানবসম্পদ ও আর্থিক সংস্থান নেই, ২৭ শতাংশ ক্ষেত্রে সুনির্দিষ্ট পরিকল্পনা নেই এবং ৩৯ শতাংশ ক্ষেত্রে অগ্রগতির কোনো নজিরই নেই।

সূত্র : ইন্টারনেট।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মন

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here