হরমোন ও ডায়াবেটিস বিষয়ে বিশেষ অবদানে সম্মাননা পেলেন ডা. ফারিয়া আফসানা

0
35

বাংলাদেশি চিকিৎসক ডা. ফারিয়া আফসানা পেলেন পূর্ব আফ্রিকান এবং দক্ষিণ এশীয় এন্ডোক্রাইনোলজি সোসাইটির বিশেষ সম্মাননা।

শনিবার (৩ ফেব্রুয়ারি) ভারতের প্রায়াগ্রাজে (প্রাক্তন এলাহাবাদ) অনুষ্ঠিত উইমেনকন ২০২৪ সম্মেলনে এই পুরস্কার ডা. ফারিয়ার হাতে তুলে দেয়া হয়।

সম্মাননা প্রাপ্তির প্রতিক্রিয়ায় তিনি বলেন, ”হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞদের পক্ষ থেকে আমিই পুরস্কারটি পেলাম সেজন্য অনেক ভালো লাগছে। এই অর্জন আমাকে আরও এগিয়ে যেতে সাহস যোগাবে।”

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির মিডিয়া এন্ড কমিউনিকেশন সেক্রেটারি এবং গ্রিন লাইফ মেডিক্যাল কলেজের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তানজিনা হোসেন বলেন, “ডা. ফারিয়া আফসানার সম্মাননা প্রাপ্তিতে বাংলাদেশের একজন হরমোন বিশেষজ্ঞ হিসেবে আমি গর্বিত। বাংলাদেশে এন্ডোক্রাইনোলজিস্ট বা হরমোন বিশেষজ্ঞ প্রয়োজনের তুলনায় এখনও অপ্রতুল। তাছাড়া দেশে ডায়াবেটিস, থাইরয়েড রোগ ও অন্যান্য হরমোন রোগের প্রকোপ দিন দিন বাড়ছে। এরই মধ্যে সীমিত লোকবল ও সম্পদ নিয়েও বাংলাদেশ ভালো করছে। পাশাপাশি এ সংক্রান্ত গবেষণা, প্রটোকল ও গাইডলাইন তৈরি এবং সচেতনতা বাড়াতে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি নিরলস কাজ করে যাচ্ছে। ডা. ফারিয়া এই সোসাইটির প্রেসিডেন্ট ইলেক্ট। তাই তাঁর এই অর্জন ও স্বীকৃতি আমাদের আরও এগিয়ে নিতে সাহায্য করবে এবং বহির্বিশ্বে আমাদের ইমেজ উজ্জ্বল করবে।”

উল্লেখ্য, ইস্ট আফ্রিকান ডায়াবেটিস স্টাডি গ্রুপ (ইএডিএসজি) এবং সাউথ এশিয়ান ফেডারেশন অব এন্ডোক্রাইন সোসাইটিজ (এসএএফইএস) যৌথভাবে কর্মক্ষেত্রে উজ্জ্বল ভূমিকা রাখার জন্য নারী চিকিৎসা বিজ্ঞানীদের এই পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারটির নাম সিনফ ই আহান বা উইমেন ইন স্টিল। এই প্রথম কোনো বাংলাদেশি এই পুরস্কার পেলেন। এন্ডোক্রাইনোলজি বা হরমোন ও ডায়াবেটিস বিষয়ে গবেষণা, সাংগঠনিক দক্ষতা এবং প্রসারে বিশেষ ভূমিকা রাখার জন্য তাঁকে এ পুরস্কার দেয়া হয়।

ডা. ফারিয়া আফসানা বর্তমানে বারডেম হাসপাতালে এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বারডেম একাডেমি থেকে এন্ডোক্রাইনোলজি বিষয়ে এমডি ডিগ্রি লাভ করেন। বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির প্রেসিডেন্ট ইলেক্ট এর পাশাপাশি তিনি বর্তমানে সাউথ এশিয়ান ফেডারেশন অব এন্ডোক্রাইন সোসাইটিজ এরও প্রেসিডেন্ট ইলেক্ট এর দায়িত্ব পালন করছেন।

Previous articleআমি মাদকমুক্ত স্বাভাবিক জীবনে ফিরে যেতে চাই
Next articleআমি মাদকমুক্ত স্বাভাবিক জীবনে ফিরে যেতে চাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here