স্কুল থেকে সহপাঠীদের বিভিন্ন জিনিস চুরি করে বাসায় নিয়ে আসে

সমস্যা: আমার মেয়ের বয়স ১০ বছর। সে ক্লাস ফোরে পড়ছে। ক্লাস টুতে পড়ার সময় থেকে সে প্রায়ই বাসার বিভিন্ন জিনিস লুকিয়ে রাখত। সে-সময় এটিকে তার খেলা ভেবে তেমন গুরুত্ব দেইনি। কিন্তু ইদানীং সে স্কুল থেকে সহপাঠীদের বিভিন্ন জিনিস চুরি করে বাসায় নিয়ে আসে। যেটা নিয়ে আমরা সামাজিকভাবে খুব বিব্রত বোধ করছি। এ ব্যাপারে একটু পরামর্শ দিবেন প্লিজ। -শাহানা বেগম,মিরপুর,ঢাকা।
পরামর্শ: আপনি যে আপনার মেয়ের সমস্যাটি বুঝতে পারছেন সেজন্য ধন্যবাদ আপনাকে। তবে এ বিষয়ে আরেকটু বিস্তারিত জানতে পারলে ভালো হতো। সে বাড়িতে যে-জিনিসগুলো লুকায় সেগুলো প্রয়োজনীয় নাকি অপ্রয়োজনীয় জিনিসও লুকায়, সহপাঠীদের যে-জিনিস সে নিয়ে আসে সেগুলো প্রয়োজনীয় নাকি অপ্রয়োজনীয় এসব জানতে পারলে ভালো হতো। ক্লেপটোম্যানিয়া নামে চুরি করার অভ্যাসজনিত একটি রোগ রয়েছে। এই রোগে আক্রান্ত রোগীরা অপ্রয়োজনীয় জিনিসও চুরি করে নিয়ে আসে। আপনার মেয়ে ক্লেপটোম্যানিয়া রোগে আক্রান্ত হতে পারে। তবে আপনি আপনার মেয়ের সঙ্গে আরেকটু কথা বলে বোঝার চেষ্টা করুন যে ওর আর কোনো সমস্যা হচ্ছে কিনা বা ওর আচরণগত কোনো সমস্যা হচ্ছে কিনা সেটিও বোঝার চেষ্টা করুন। শুধু চুরির কথা শুনে ওর ডায়গনসিস করা যাচ্ছে না। ওর আর কোনো মানসিক সমস্যা আছে কিনা সেটিও নিরীক্ষা করা দরকার। তাই আপনার প্রতি পরামর্শ থাকবে যে, আপনি ওকে নিয়ে একজন মানসিক রোগ বিশেষজ্ঞের সঙ্গে সরাসরি দেখা করুন।

Previous articleসিলেট ওসমানী মেডিক্যালে দুইদিন ব্যাপী 'ওয়ার্কশপ অন সাইকোথেরাপী' অনুষ্ঠিত।
Next articleশিশুর ডিভাইস ব্যবহার কমাতে অভিভাবকের করণীয়
চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট সাইকিয়াট্রিস্ট। অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here