সবার জন্য অনলাইনে ২৪ ঘন্টা ফ্রি মানসিক সাপোর্ট ও তথ্যসেবা চালু

আগামী ১ এপ্রিল থেকে দেশে প্রথমবারের মতো সবার জন্য বিনামূল্যে অনলাইনে মানসিক সাপোর্ট ও তথ্যসেবা চালু করতে যাচ্ছে ড্রিম সাইকোলজি। এর মাধ্যমে সবাই ২৪ ঘন্টা অনলাইন মাধ্যমে যোগাযোগ করে তাদের মানসিক সমস্যা সম্পর্কে জানাতে পারবেন এবং বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারবেন। এ জন্য কোন ফি পরিশোধ করতে হবে না। ১৮ মার্চ দুপুরে ঢাকা বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।
‘সবার জন্য সাইকোলজিক্যাল জ্ঞান, মানসিক সাপোর্ট এবং তথ্য সেবা’। এই বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে মানসিকভাবে সুস্থ, সচেতন এবং সুন্দর একটি মানবিক সমাজ গঠনের জন্য কাজ করে ড্রিম সাইকোলজি। লিখিত বক্তব্যে প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও পরিচালক সজীবুল ইসলাম বলেন, ‘ড্রিম সাইকোলজির শুরুর দিকে অল্প পরিসরে মানসিক সাপোর্ট ও তথ্য সেবা দেয়া হতো। কিন্তু দিন দিন এই সেবার চাহিদা বৃদ্ধি পেতে থাকে। তাই ক্রমবর্ধমান এই চাহিদা পূরণে প্রয়োজনীয় স্বেচ্ছাসেবক বৃদ্ধির বিষয়টিও সামনে চলে আসে। তথ্য সেবা নিতে আগ্রহীদের সহায়তার জন্য প্রাথমিকভাবে ড্রিম সাইকোলজির ২৫ স্বেচ্ছাসেবককে কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে ঢাকা বিশ^বিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট। সাধারণ মানুষ ও মেন্টাল হেলথ প্রফেশনালদের মাঝে ড্রিম সাইকোলজির স্বেচ্ছাসেবকরা সেতুবন্ধন হিসেবে কাজ করবেন। এই কার্যক্রমের মাধ্যমে সাইকোলজি নিয়ে সঠিক ও যথার্থ তথ্য মানুষের কাছে পৌঁছে যাবে। এতে করে মানসিক অশান্তি, যন্ত্রণা, হতাশা, চাপ, উদ্বেগ, হীনমন্যতা বা অন্যান্য মানসিক জটিলতায় মানুষ মুক্তির উপায় হিসেবে আত্মহত্যা বা ক্ষতিকর পথ বেছে না নিয়ে বরং প্রফেশনালদের কাছে যেতে উদ্বুদ্ধ হবে। এর পাশাপাশি আগ্রহী ব্যক্তিরা চাইলে সরাসরি বিশেষজ্ঞদের সঙ্গেও দেখাও করতে পারবেন।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ম-লীর সদস্য জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সোশ্যাল এন্ড কমিউনিটি সাইকিয়াট্রি বিভাগের প্রধান অধ্যাপক তাজুল ইসলাম, একটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানের জিএম মোস্তাফিজুর রহমান, সহ-প্রতিষ্ঠাতা ইব্রাহীম মল্লিক সুজন, জোনায়েদ রাব্বি পিয়াস প্রমুখ।
জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সোশ্যাল এন্ড কমিউনিটি সাইকিয়াট্রি বিভাগের প্রধান অধ্যাপক তাজুল ইসলাম বলেন, ‘‘ড্রিম সাইকোলজির সঙ্গে এক ঝাঁক তরুণ প্রাণ যুক্ত রয়েছেন যারা নিরলসভাবে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে আমি প্রতিষ্ঠানটির সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করি। সমাজের এমন ভালো উদ্যোগ সম্পর্কে মানুষের জানা উচিত।’’
মানুষের মানসিক স্বাস্থ্য, জ্ঞান ও সেবা নিয়ে কাজ করে ড্রিম সাইকোলজি। মানসিকভাবে সুস্থ ও সুন্দর একটি সচেতন মানবিক সমাজ প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য। ২০১৬ সালের মে মাসে স্বল্প পরিসরে বিশ^বিদ্যালয়ের কয়েকজন তরুণ শিক্ষার্থীর হাতে জন্ম নেয় প্রতিষ্ঠানটি। ফেসবুক, ইউটিউব এবং ওয়েবসাইটের মাধ্যমে চলতে থাকে স্বেচ্ছাসেবী এই সেবা প্রদান কার্যক্রম।
প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

Previous articleতরুণীদের নিখুঁত হতে চাওয়ার সাথে আত্মহত্যার কোনো সম্পর্ক আছে কী?
Next articleসিআরপির উদ্যোগে মানসিক স্বাস্থ্যসেবায় ডে সেন্টার চালু

3 COMMENTS

  1. আসসালামুয়ালাইকুম,আমি মোঃ নজরুল ইসলাম বয়স ৩১, আমার গত তিন বছর ধরে আধো,ঘুমের মধ্যে, কিছুটা ঘুমন্ত আবার কিছুটা জাগ্রত অবস্থায় মাথার ভেতর এক ধরনের ভুম ভুম ভুম করে আওযাজ আসে, যা কিনা আমাকে ভিষন ভয় দেয় মনে হয় মাথার ভেতর থেকে কিছু ছিঁড়ে যাচ্ছে, ভয়ে ঘুম হয়না,মাসে অন্তত ১৫,২০ এ সমস্যা হয়,কিছুতেই এ থেকে মুক্তি পাচ্ছি না , অনেক ডাক্তার দেখিয়েছি কোন উপকার হয়না,সব ডাক্তার ঘুমের ওষুধ দেয় ঘুমের ওষুধ খেলে ভালো থাকি। আমার বাম কানে আঘাত লাগা,কানে সব সময় শব্দ হয়,নাক কান গলা ডাক্তার দেখিয়েছি তিনি সাইকিয়াট্রিস্টর নিকট পাঠিয়েছেন, সাইকিয়াট্রিস্ট,Epitra 0.5 mg ২ সপ্তাহ, ৩মাস pinor 25mg ৩মাস ভাল ছিলাম কিন্তু ওষুধ বাদ দিয়ে সমস্যা খুব বেশি বেড়ে গেছে। আমাকে বলতে পারেন ? আমি কোন ডাক্তার দেখাবো দেশে না বিদেশে ? যদি কারো এ ধরনের সমস্যা সম্পর্কে জানা থাকে দয়া করে আমাকে এক মিনিট ফোন করে জানাবেন আমি তার সাথে যোগাযোগ করবো, ফোন ০১৭১৮৭৪৮৬১৮

    • আপনার প্রশ্নের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার প্রশ্নের উত্তর খুব শীগ্রই মনের খবরের প্রশ্ন-উত্তর বিভাগে পাবলিশ করা হবে। পরবর্তীতে আপনার কোন প্রশ্ন থাকলে পুরো প্রশ্ন কমেন্টসে না দিয়ে সমস্যা সম্পর্কিত বিস্তারিত তথ্য পাঠিয়ে দিন এই ইমেইলে – question@www.monerkhabor.com ধন্যবাদ।

  2. আমার মাথা ভার কিছুতেই যাচ্ছে না আমি অনেক ডাক্তার দেখাইছি কিন্তু কাজে আসেনি আমার প্রেমিকার সাথে ও অনান্য মানুষের সাথে দেখা করতে ভয় লাগে স্মরনশক্তি থাকেনা আমি ইনডেভার 1০ সেরেলাক্র ৫০ খাচ্ছি কাজ হচ্ছে না আমি এখন কি ওষধ খাব rimuakter0118@gmail.com এ জানিয়ে দেবেন প্লিজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here