শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ঢাকা-তে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০২৩ উপলক্ষ্যে সেমিনার ও বর্ণাঢ্য র‍্যালি

0
72

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্বব্যাপী পালিত হচ্ছে ‘’বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০২৩’’। এর ধারাবাহিকতায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, অডিটোরিয়াম ও কলেজ ক্যাম্পাসে সাইকিয়াট্রি বিভাগ কর্তৃক আলোচনা সভা, র‍্যালি এবং ৫ম বর্ষের ছাত্র-ছাত্রীদের কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিলো। আলোচনার শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাইকিয়াট্রি বিভাগের সহকারী অদ্যাপক ডা. রেদওয়ানা হোসেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র কলেজের সম্মানিত অধ্যক্ষ অধ্যাপক ডা. এবিএম মাকসুদুল আলম। এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. মো. ওয়াজিউল আলম চৌধুরী, ব্রিগেডিয়ার জে. (অব:) অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম, অধ্যাপক ডা. আ. ম. সেলিম রেজা, অধ্যাপক ডা. নাকি মো. জাকিউল আলম, ডা. নন্দ দুলাল সাহা ও ডা. মোহাম্মদ তারিকুল আলমসহ প্রমুখ।

আলোচনায় অধ্যাপক ব্রি. জে. (অব.) ডা. মো. আজিজুল ইসলাম বলেন, ‘প্রতিনিয়ত আত্মহত্যার ঘটনা বাড়ছে। আশার কথা হলো, আত্মহত্যা প্রতিরোধযোগ্য। আত্মহত্যা প্রতিরোধ করে একটি জীবন বাঁচানো যেতে পারে। আত্মহত্যা প্রতিরোধের প্রয়োজন ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় অঙ্গীকার এবং কর্মপরিকল্পনা। তাই আশা জাগানোর কাজটি আমাদের সম্মিলিতভাবে করতে হবে। এ কাজটি করতে হবে প্রত্যেককে, প্রতিদিন, প্রতিমুহূর্তে। নির্দিষ্ট কোনো ব্যক্তি কিংবা সময় ধরে এ প্রতিরোধের কাজটি করা যাবে না। আত্মহত্যা প্রতিরোধে প্রয়োজন সামাজিক সচেতনতা। প্রাথমিক পর্যায়ে আত্মহত্যাপ্রবণ ব্যক্তিকে চিহ্নিত করা, তার সমস্যা সমাধান/চিকিৎসার ব্যবস্থা করা। আত্মহত্যাপ্রবণ ব্যক্তির মধ্যে কিছু লাক্ষণ/চিহ্ন দেখে আমরা তার ঝুঁকি নির্ণয় করতে সক্ষম হব। এ ছাড়া আত্মহত্যাপ্রবণ ব্যক্তি কিছু কর্ম/ব্যবহার সতর্কীকরণ হিসেবে আমাদের কাছে প্রতীয়মান হতে পারে। এ ঝুঁকি ও সতর্কীকরণের বিষয়টি জানা থাকলে তাদের নির্ণয় করে আত্মহত্যা প্রতিরোধ করা সম্ভব হবে’।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র হাসপাতালের সম্মানিত পরিচালক ডা. মো. খলিলুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ঢাকার সাইকিয়াট্রি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মো. জিল্লুর রহমান খান। অনুষ্ঠান শেষে কুইজ বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানটির সায়েন্টিফিক পার্টনার ছিলেন রেনেটা লিমিটেড।

Previous articleজাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটে পালিত হল বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০২৩
Next articleসিওমেকে ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস’ উপলক্ষ্যে ‘বৈজ্ঞানিক সভা’ অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here