যৌনতায় আবেগের বিস্তার কতটুকু?

0
42
যৌনতায় আবেগের বিস্তার কতটুকু

ডা. আরেফিন জান্নাত সম্পা
ফেইজ বি রেসিডেন্ট (সাইকিয়াট্রি ডিপার্টমেন্ট), সিলেট এম এ জি ওসমানি মেডিক্যাল কলেজ।

আমরা যখন রোমান্টিক সম্পর্কে আবেগ, অন্তরঙ্গতা নিয়ে আলোচনা করি, তখন সাধারণত যা মনে আসে তা হলো শারীরিক ক্রিয়াকলাপ যেমন- হাত ধরা, আলিঙ্গন করা, চুম্বন করা এবং যৌনতা। যদিও শারীরিক অন্তরঙ্গতা যেকোনো রোমান্টিক সম্পর্কের অবিচ্ছেদ্য অংশ এবং এটি অন্য যেকোনো ধরনের সম্পর্ক থেকে আলাদা করে।

যৌনতায় আবেগের বিস্তার কতটুকু

জুয়া আসক্তকে কীভাবে সহায়তা করা যায়?

যৌনতায় আবেগ বলতে কী বোঝায়?

নিউইয়র্ক সিটির নিউরোসাইকোলজিস্ট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির ক্লিনিক্যাল সাইকোলজি পিএইচডি প্রোগ্রামের ফ্যাকাল্টি সদস্য সানাম হাফিজ বলেন, “যৌনতায় আবেগ বলতে এমন আচরণের মাধ্যমে নিজেকে সঙ্গীর সাথে আরও গভীরভাবে সংযুক্ত করা যা অনুভূতি, ভালোবাসা এবং বিশ্বাস প্রকাশ করে।”

সম্পর্কের একটি অংশ হলো আবেগ প্রকাশ করা, আপনার সম্পর্কে কথা বলা এবং আপনার সঙ্গীকে আবেগ-অনুভূতি বোঝানো। একটি দম্পতি সাধারণত সুখী হয় যখন উভয়পক্ষ আবেগ প্রকাশ করতে এবং বুঝতে পারে।

যৌনতায় আবেগের বিস্তার

যৌন স্বাস্থ্য এবং একটি ভালো যৌন জীবন পেতে কী প্রয়োজন তা জানা অত্যাবশ্যক। এ কারণে যৌন স্বাস্থ্যের সমস্যাগুলির কারণ সম্পর্কে সচেতন হওয়া ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। সুস্থ সম্পর্ক গড়ে তুলতে হবে। যৌন সম্পর্কের ক্ষেত্রে আবেগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

নিয়মিত যৌনমিলন একটি দম্পতির মানসিক বন্ধনকে দৃঢ় করতে সহায়তা করে, তবে এই ব্যাপারটি শারীরিক সম্পর্কের কারণে ততটা বন্ধন দৃঢ় হয় না বরং সম্পর্কের উন্মুক্ততা, স্বচ্ছতা, ইতিবাচক যোগাযোগ, বিশ্বাস এবং একে অপরের প্রতি ভালোবাসাই শারীরিক সম্পর্কে আনন্দাবেগ বজায় রাখার প্রতিশ্রুতি দেয়।

জার্নাল অব সেক্স অ্যান্ড ম্যারিটাল থেরাপিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, দম্পতিরা যৌন সম্পর্কে সন্তুষ্ট হওয়ার সময় আরও বেশি সংবেদনশীল (emotional) সংযোগের কথা জানিয়েছেন। সম্পর্কের মধ্যে যৌন সমস্যা খুব সাধারণ এবং বিভিন্ন কারণে এগুলো হতে পারে। সাইকোলজি অনুসারে, দম্পতিরা যৌন স্বাস্থ্য এবং একটি ভালো যৌন জীবন পেতে কী প্রয়োজন তা জানা অবশ্যই প্রয়োজন। একটি দম্পতি সাধারণত সুখী হয় যখন উভয় পক্ষ একে অপরের অনুভূতি শেয়ার করতে এবং বুঝতে পারে।

যৌনতায় আবেগের বিস্তার কতটুকু

আবেগীয় অন্তরঙ্গতা আপনার সম্পর্কের মধ্যে একটি গভীর অনুভূতি তৈরি করে এবং এমন আবেগীয় অনুভূতি না থাকলে সম্পর্কে ঝুঁকি থেকে যায়। যৌন সম্পর্কে আবেগ ছাড়া একটি সম্পর্ক ভেঙে যাওয়ার ঝুঁকি অনেক বেশি।

উদাহরণস্বরূপ, আপনি তিক্ত বা বিরক্তিকর বোধ করতে পারেন, অতিআবেগীয় অনুভূতি অনুভব করতে পারেন, আপনার প্রতি আপনার সঙ্গীর আনুগত্য সম্পর্কে সন্দেহ থাকতে পারে, তবে আলাদা হয়ে যাওয়া, একাকী হয়ে যাওয়ার ভয় থাকতে পারে।

“যদি মানসিক অন্তরঙ্গতায় আবেগের অভাব থাকে সেক্ষেত্রে (একজন বা উভয়ই) বিশ্বাস, ভালোবাসা, সাপোর্ট, সর্বোপরি যোগাযোগের অভাব অনুভব করতে পারে এবং এটি সম্ভবত যৌন সম্পর্কের শারীরিক অন্তরঙ্গতাকেও প্রভাবিত করবে। আবেগ ছাড়া যৌন সম্পর্ক বজায় রাখা টেকসই নয়” বলেছেন বিবাহ পরামর্শদাতা এবং লাইসেন্সপ্রাপ্ত সাইকোথেরাপিস্ট র রাচেল রাইট।

যৌন সম্পর্কে অন্তরঙ্গতা বাড়াতে আবেগের বিকল্প নেই এবং অনেক কিছুর মতো আয়ত্ত করতে কিছুটা সময় লাগতে পারে। যাইহোক, আপনার সঙ্গীর সাথে আপনার সম্পর্ক উন্নত করতে আপনাকে আবেগীয় সম্পর্কের উন্নতি আনতে হবে।

Mk4c Ads

আরও পড়ুন:

Previous articleআহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র, গাজীপুরে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপিত
Next articleবিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে শোভাযাত্রা অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here