যুক্তরাজ্যে মানসিক সমস্যায় ভুগছেন ৮৬ ভাগ নারী

মহামারীর দুঃসময়ে অনিয়ন্ত্রিত হয়ে ওঠা জীবনের লাগাম টানুন এখনই

যুক্তরাজ্য ৪ দিন ব্যাপী নারীদের মানসিক স্বাস্থ্যের উপর একটি ক্যাম্পেইন পরিচালনা করেছে। এতে দেখা যাচ্ছে ২০১৭ থেকে ২০১৯ সালের তুলনায় শতকরা ৪৯ ভাগ নারীদের মানসিক দুঃশ্চিন্তা বেড়েছে। বাড়িতে কাজ করার কারণে কর্মঘণ্টা বেড়েছে। এতে করে সমস্যায় পড়ছে নারীরা। অফিসের কাজ করে,সংসার সামলিয়ে বাচ্চা দেখাশোনা করতে হিমশিম খেতে হচ্ছে।

পুরুষদের তুলনায় নারীদের কাজের পরিমাণ কয়েকগুণে বেড়েছে। এক্ষেত্রে যাদের সন্তান রয়েছে তাদের কাজের পরিমাণ অনেক বেড়েছে। শতকরা হিসেবে ৮৬ ভাগ মানুষ এখন মানসিক যন্ত্রনার মধ্যে দিন পার করছে। মানসিক স্বাস্থ্য দাতব্য সংস্থা মাইন্ডের  প্রধান এমা মামো বলেছিলেন যে পরে যখন অন্যের সাথে কিছু কাজ ভাগ করে নেওয়া শুরু হয়েছে তখন থেকে কর্মীরা স্বস্তি বোধ করছিলেন। কর্মীদের কাজে উৎসাহ দেওয়ার জন্য এটি জরুরী ছিলো। এক্ষেত্রে মানুষের জীবনধারা অনুসারে বাড়ি থেকে কাজ করার ক্ষেত্রে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে বলে বলছেন মামো।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে আসন্ন মন্দা এবং ব্যাপক বেকারত্ব একটি অভূতপূর্ব মানসিক স্বাস্থ্য সঙ্কট ডেকে আনতে পারে। যুক্তরাজ্য  সরকারী খাতের জন্য একটি ওয়ার্কিং টাইম কমিশন গঠন করেছিল। এতে সপ্তাহে চারদিন কাজ করার কথা বলা হয়েছে। এতে করে করোনার সময়েও কাজের ভারসাম্য বজায় থাকে। তৈরি হবেনা বাড়তি ঝামেলা।

সূত্র: টাইমস অব  ইন্ডিয়া

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

Previous articleসন্তানের আচার আচরণ কি আপনাকে চিন্তায় ফেলছে?
Next articleধর্ষণ নিয়ে মনের টিভি’তে বিশেষ আয়োজন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here