ময়মনসিংহ মেডিকেল কলেজে পালিত হয়েছে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’

0
21

বাংলাদেশের প্রায় ৯২% মানুষ তাদের মানসিক স্বাস্থ্যসেবা পাচ্ছেন না। এর নানামুখী কারণ রয়েছে। যেমন- প্রান্তিক পর্যায়ের বেশিরভাগ মানুষ তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন নয় বা তাদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য কোনো কার্যকরী পদক্ষেপও নেই। আবার আর্থ-সামাজিক কারণেও অনেকের এই সেবার অধিকার নিশ্চিত হচ্ছে না। কিন্তু মানসিক স্বাস্থ্যসেবা একজন মানুষের অন্যান্য অধিকার বা সেবার মতোই সমান গুরুত্বপূর্ণ। সামাজিক বৈষম্যের কারণে আমাদের দেশের নিম্ন আয়ের মানুষ তাদের মানসিক স্বাস্থ্য সেবা পেতে অবহেলিত। আবার তারা এই বিষয়ে যথেষ্ট সচেতনও নন। এবারের ‘মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার’ প্রতিপাদ্যকে ধারণ করে মানসিক স্বাস্থ্য সেবার সামগ্রিক এই বেহাল অবস্থা উত্তরণের জন্য সবার মাঝে এখনি সচেতনতা বৃদ্ধি এবং সংশ্লিষ্টদের কার্যকরী নানা পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

গত ১০ অক্টোবর মঙ্গলবার ছিল ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’। দিনটি উপলক্ষ্যে ময়মনসিংহ মেডিকেল কলেজে মনোরোগবিদ্যা বিভাগের উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজন ও কর্মসূচি ছিল। আয়োজনের মধ্যে ছিল র‍্যালি, থিম প্রেজেন্টেশন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেডিক্যালের পরিচালক বিগ্রে. জেন. মো. গোলাম ফেরদৌস, এনএমএইচ-এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার, অত্র কলেজের মেডিসিন বিভাগের প্রধান ডা. খুরশেদ আলম, গাইনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. তাইবা তানজিন মির্জা, সার্জারি বিভাগের প্রধান, ডা. মো. আবুল কালাম আজাদ, গাইনোকলজি বিভাগের কো-অর্ডনেটর ডা. খুরশিদা জাহান। অনুষ্ঠানে প্রতিপাদ্য বিষয়ের উপর আলোকপাত করেন উক্ত কলেজের সাইকিয়াট্রি বিভাগের সহকারী রেজিস্টার ডা. সজীব আবেদিন এবং ‘মানসিক স্বাস্থ্য-অতীত, বর্তমান, ভবিষ্যৎ’- থিমের উপর কথা বলেন ডা. মো. কবির হাসান পারভেজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ডা। টুম্পা ইন্দ্রানি ঘোষ।
অনুষ্ঠানে হাসপাতাল পরিচালক বিগ্রে. জেন. মো. গোলাম ফেরদৌস বলেন, “হাসপাতালের ওয়ার্ডগুলোর উন্নয়ন এবং নার্সদের প্রশিক্ষণের কথা আমি ভেবেছি। আশা করছি, সামনের সামগ্রিক পরিস্থিতি আরও ভালো হবে”।

মনের খবর টিভির স্বাস্থ্যবিষয়ক প্রোগ্রাম দেখতে ক্লিক করুন

Previous articleজালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে শোভাযাত্রা
Next articleসিওমেকে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’ পালিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here