ভালো অভ্যাস গঠনের কিছু কৌশল

ভালো অভ্যাস গঠনের কিছু কৌশল

ভালো অভ্যাস অর্থাৎ সু-অভ্যাস শুধু আমাদের নিজেদের চরিত্র গঠনেই ভূমিকা রাখে তা নয় বরং জীবনের লক্ষ্য পূরণেও কৌশলগত ভূমিকা পালন করে। তাই ভালো অভ্যাস গঠনের প্রচেষ্টা আমাদের সবার করা উচিৎ।

মনস্তত্ত্ববিদদের মতে, অভ্যাস হল সেই কাজ যা পুনঃ পুনঃ করা হয় এবং এটি অভ্যন্তরীণ বা বাহ্যিক তাড়নার ফলে স্বাভাবিক ভাবেই সৃষ্টি হয়। মাঝে মধ্যে এ ধরণের কাজগুলোর বিশেষ বিশেষ পরিপ্রেক্ষিত থাকে। যেমন ধরুন, বেলির মদ্য পানের সময় সিগারেট খাওয়ার অভ্যাস আছে। স্মরণের রাতে ঘুমাতে যাবার আগে দাঁত ব্রাশ করার অভ্যাস রয়েছে।

আবার ধরুন, মার্ক যখন চিন্তিত থাকে তখন সে দাঁত দিয়ে হাতের নখ কাটে। এরকমই অসংখ্য উদাহরণ রয়েছে। অভ্যাস খারাপ বা ভালো দুটোই হতে পারে। অভ্যাস আমাদের দৈনন্দিন কার্যাবলী, চিন্তা ভাবনা, পরিবেশ পরিস্থিতির উপর বিশেষ প্রভাব বিস্তার করতে পারে।

আবার ভবিষ্যতে লক্ষ্য পূরণের পথেও ভূমিকা রাখে তাই স্বভাবতই ভালো অভ্যাস আমাদের জীবনে ভালো প্রভাব ফেলে। আর খারাপ অভ্যাস খারাপ প্রভাব বিস্তার করে। এসব কারণেই আমাদের সবার ভালো অভ্যাস গড়ে তোলার প্রচেষ্টা করা অত্যন্ত প্রয়োজন।

প্রচেষ্টা করুন

এমন অনেক কিছুই আছে যেটি হয়তো আপনি করতে না চাইলেও অনেক সময় করে ফেলেন। এমন অভ্যাসগুলো কখনোই প্রচেষ্টা ছাড়া চলে যাবে না। সব কিছু নিজ থেকে হয়ে যাবে এটা না ভেবে বরং এমন অভ্যাসগুলো পরিবর্তন করার প্রচেষ্টা করুন।

আবার এমন অনেক কিছু আছে যেগুলো সু-অভ্যাস এবং আপনি করতে চান। এমন অভ্যাসগুলোও নিজের প্রচেষ্টায় আয়ত্ত করুন। অতএব, প্রচেষ্টার দ্বারা ভালো অভ্যাস গড়ে তুলুন।

যে কোন কাজ করার আগে ভাবুন

সব সময় নিজের লক্ষ্যকে মাথায় রেখে আচার আচরণ পালনের চেষ্টা করুন। আপনার কাজ বা অভ্যাস কি ধরণের ফল বয়ে আনবে সেটি মাথায় রেখে যে কোন কাজ করার আগে ভালো করে ভাবুন। ভেবে চিন্তে কাজ করলে ভুল সিদ্ধান্ত গ্রহণ এবং ভুল আচরণ করার মাত্রা কমবে এবং এই অভ্যাসটি ভালো অভ্যাস গড়ে তুলতে ভূমিকা রাখবে।

ভালো অভ্যাসগুলো আনন্দের সাথে গড়ে তোলার চেষ্টা করুন

নতুন এবং ভালো কাজের অভ্যাসগুলো আনন্দের সাথে এবং সহজ উপায়ে করার চেষ্টা করুন। এতে অভ্যাস গঠনের প্রক্রিয়া আরও সুগম হবে।

ধৈর্য ধরুন

সু অভ্যাস গঠনের সহজ দিকটি হল বার বার একটি কাজ করার প্রয়াস করলে সেটা এক সময় আয়ত্ত করা সম্ভব হয় এবং ধীরে ধীরে স্বভাবে পরিণত হয়। তবে একই সাথে যে অভ্যাসটি ইতোমধ্যে আপনার মধ্যে রয়েছে সেটি এমনভাবে আপনার স্বভাবের সাথে মিশে যায় যে সেটি ত্যাগ করাও বেশ কঠিন হয়ে যায়। তাই খারাপ অভ্যাস ত্যাগ এবং ভালো অভ্যাস গঠনের মূল শর্ত হল ধৈর্য ধরে প্রচেষ্টা করা। ধৈর্য ধরে চেষ্টা করলে এক সময় সফলতা আসেই।

উপরের বিষয়গুলো জানার পর অবশ্যই আপনি বুঝতে পারছেন কি কি বিষয় ভালো অভ্যাস গঠনে করনীয় এবং কি কি বিষয় আপনার কাজে বাঁধা সৃষ্টি করতে পারে। এগুলো খেয়াল রেখে করনীয় কাজগুলো করতে পারলে অবশ্যই আপনি ভালো অভ্যাস গঠন করতে পারবেন এবং জীবনে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে পারবেন।

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/click-here-happiness/202106/17-tips-build-good-habits

অনুবাদ করেছেন: প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

Previous articleআামার পড়তে ভালো লাগে না
Next articleডা. শারফুদ্দিন আহমেদ বিএমআরসির সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here