‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩’ উপলক্ষ্যে বিএপির গোলটেবিল বৈঠক

0
42

আজ ৮ই অক্টোবর রবিবার, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩ উপলক্ষ্যে বাংলাদেশ এসোসিয়েশন অফ সাইকিয়াট্রিস্টস (বিএপি) একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করে। এবারের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০২৩-এর প্রতিপাদ্য ‘মানসিক স্বাস্থ্য সর্বজনীন মানবাধিকার’ নিয়ে আলোচনা করেন বৈঠকে উপস্থিত সম্মানিত বক্তারা। বাংলাদেশের প্রায় ৯২% মানুষ তাদের মানসিক স্বাস্থ্য সেবা পাচ্ছে না। এর বহুমুখী কারণ বিদ্যমান। আমাদের দেশের সাধারণ মানুষ তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতন নন। তারা মানসিক রোগকে রোগ হিসেবে দেখতে চায় না। আবার এই সব মানুষদের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্যও তেমন কোনো পদক্ষেপ নেই। এই সেবা সর্বস্তরে পৌঁছতে ব্যক্তির আর্থ-সামাজিক অবস্থাও অন্তরায় হয়ে দাঁড়ায়।

বৈঠকের শুরুতেই মানসিক স্বাস্থ্য সেবার নানা দিক নিয়ে কথা বলেন কথাসাহিত্যিক অধ্যাপক ডা. এম এ মোহিত কামাল। বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া বলেন, “মানসিক স্বাস্থ্য শারীরিক স্বাস্থ্যের মতোই সমান গুরুত্বপূর্ণ। শরীর এবং মন একে অপরের পরিপূরক। মানসিক স্বাস্থ্য সেবা পাওয়ার অধিকার সবার আছে। আমরা প্রতিনিয়ত এই বিষয়ের উপর অধিক গুরুত্ব দিয়ে কাজ করছি”। অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব মানসিক স্বাস্থ্য সেবাকে সব স্তরের মানুষের কাছে পৌঁছানোর জন্য মিডিয়ার করণীয় নিয়ে আলোকপাত করেন। তিনি বলেন, “মিডিয়া চাইলে সাধারণ মানুষদের মধ্যে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়াতে পারে। অন্যদিকে আমাদের ভিজুয়াল মিডিয়ার নানা মাধ্যমে যেমন, সিনেমা, নাটক ইত্যাদিতে এখনো মানসিক রোগের বিষয়টাকে ভুলভাবে উপস্থাপন করা হয়। এটা থেকেও আমাদের বের হয়ে আসতে হবে”।

বৈঠকে সভাপতিত্ব করেন বিএপির সভাপতি অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলাম। তিনি বলেন, ” আমরা মানসিক রোগ নিয়ে অনেকগুলো গাইডলাইন তৈরি করেছি। এটা মানসিক স্বাস্থ্য সেবার জন্য সহায়ক। আমরা চাই প্রতিটা মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়ে এই গাইডলাইনগুলো পড়ানো হউক।
বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারপারসন এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট-এর সাবেক পরিচালক অধ্যাপক ডা. গোলাম রব্বানী।
আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউ, মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহজাবিন মোরশেদ, ইনসেপটা ফার্মাসিটিক্যালস লিমিটেডের প্রতিনিধি, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট লুবনা ইয়াসমিন, সোশ্যাল ওয়ার্কার সহ প্রমুখ সাইকিয়াট্রিস্ট ও সাইকোলজিস্টগণ। বৈঠকটি সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ। বৈঠকের স্পন্সর ছিল ইনসেপটা ফার্মাসিটিক্যালস লিমিটেড এবং ইলেকট্রনিকস মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই।

 

 মনের খবর টিভির স্বাস্থ্যবিষয়ক প্রোগ্রাম দেখতে ক্লিক করুন

Previous articleমানসিক রোগের চিকিৎসা: সব স্তরের মানুষ কি সমানভাবে পায়?
Next articleঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএপি’র ‘মিট দ্য প্রেস’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here