বিবাহবিচ্ছেদ বৃদ্ধকালে কতটা যন্ত্রণাদায়ক হয়?

0
45

বিবাহবিচ্ছেদ হওয়া প্রায় সবসময়ই বেদনাদায়ক এবং চাপযুক্ত, একজন যতই বয়স্ক বা তরুণ হন না কেন। তবে যদি কারও বিয়ে পরবর্তী জীবন ভেঙে যায়, তবে কিছু আর্থিক এবং মানসিক বিপর্যয়ের মুখোমুখি হতে পারে যা বেশি বয়সে বিবাহবিচ্ছেদ হলে তা থেকে উত্তরণ করা তুলনামূলক কঠিন।

অনেক দম্পতির বেশি বয়সে এবং বিয়ের বহু বছর পরে বিবাহবিচ্ছেদ হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। একটি সম্ভাব্য কারণ হলো বিবাহবিচ্ছেদের প্রতি পরিবর্তিত সামাজিক মনোভাব, যা বয়স্ক দম্পতিদের তাদের বিবাহ শেষ করার বিষয়টি বিবেচনা করার জন্য সামাজিকভাবে আরও গ্রহণযোগ্য করে তুলতে পারে। অধিকন্তু, লোকেরা দীর্ঘকাল বেঁচে থাকার সাথে সাথে তারা সারাজীবন অসুখী বিবাহে থাকার প্রবণতা কম বোধ করতে পারে। আর্থিক স্বাধীনতা, ব্যক্তিগত সফলতা বৃদ্ধি এবং বিকাশের মতো অন্যান্য কারণগুলি বিবাহবিচ্ছেদকে প্রভাবিত করে।

বিবাহবিচ্ছেদ একজন বয়স্ক প্রাপ্তবয়স্কের জন্য অনেক কারণে কঠিন হতে পারে। বিবাহ বিচ্ছেদের জন্য বড়ো ধরনের আর্থিক ক্ষতি হয়ে থাকে। অনেক কারণে অল্প বয়সে বিবাহবিচ্ছেদ হতে পারে তবে এই সময়ে বিবাহবিচ্ছেদ থেকে কোনও ঋণ শোধের জন্য প্রয়োজনীয় অর্থ উপার্জন করার সময় এবং ক্ষমতা রয়েছে। তবে কেউ যদি বয়স্ক হন বা অবসরপ্রাপ্ত হন তবে সেই অর্থ ফেরত দেওয়ার জন্য তার কাছে খুব বেশি সময় না-ও থাকতে পারে। আর্থিক সমস্যায় ফেলতে পারে। অল্প বয়সের তুলনায় এই সময়ে তার চেয়ে পুনরুদ্ধার করা আরও কঠিন।

কিছু বয়স্ক, প্রাপ্তবয়স্করা যখন তারা তরুণ ছিল বয়সকালে তার চেয়ে কম স্বাধীন থাকে। বিশেষ করে যদি তাদের দীর্ঘস্থায়ী স্বাস্থ্যজনিত সমস্যা থাকে। তারা হয়তো শারীরিক সহায়তা এবং সাহচর্য উভয়ের জন্য তাদের স্ত্রীর উপর নির্ভর করেছিল। এটি জীবনের এই পর্যায়ে বিবাহবিচ্ছেদকে বিশেষ অবস্থা করে তুলতে পারে। তারা মনে করতে পারে না যে তারা যখন তরুণ ছিল তখন তারা যেমন বাউন্স করেছিল তেমন ফিরে আসতে পারে।

দীর্ঘমেয়াদী বিবাহের পরে বৃদ্ধকালে বিবাহবিচ্ছেদের সম্ভাব্য পরিণতিগুলি কী কী?

দীর্ঘমেয়াদী বিবাহের পরে বৃদ্ধকালে বিবাহবিচ্ছেদের জন্য যে সমস‍্যাগুলো হতে পারে:

  • মানসিক সমস্যা
  • আর্থিক কষ্ট
  • বন্ধুত্ব হারানো
  • সন্তান এবং নাতি-নাতনিদের সাথে যোগাযোগ হারিয়ে ফেলা এবং
  • ছুটির দিনগুলিতে চাপ সৃষ্টি করে

আমরা জানি যে বয়স্ক ব্যক্তিদের মধ্যে বিবাহবিচ্ছেদ নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। গত দুই দশকে ৩৫ বছরের বেশি বয়সীদের বিবাহ-বিচ্ছেদের হার দ্বিগুণ হয়েছে। এ থেকে বোঝা যায়, যারা দীর্ঘদিন ধরে বিবাহিত তারা বিবাহবিচ্ছেদ করছেন।

বিবাহবিচ্ছেদ স্বাস্থ্য এবং সুস্থতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যদি কেউ বিবাহবিচ্ছেদের সম্ভাবনার মুখোমুখি হন, তাহলে সম্ভবত বিভিন্ন উপায়ে তার জীবন পরিবর্তন করার বিষয়ে চিন্তা করছেন। তাকে তার স্ত্রীর সাথে প্যারেন্টিংয়ের সময় সরিয়ে নিতে এবং ভাগ করে নিতে হতে পারে এবং অন্যান্য পরিবর্তনগুলি নেভিগেট করতে হতে পারে যা আনন্দদায়ক না-ও হতে পারে। এটি শেষ পর্যন্ত  স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। এই সময় নিজের যত্ন নিতে পারেন এমন উপায়গুলি খুঁজে বের করতে হবে।

এমনকি ধনী ব্যক্তিরাও বিবাহবিচ্ছেদকে আর্থিকভাবে ধ্বংসাত্মক বলে মনে করতে পারেন। দীর্ঘ বিবাহ থেকে অবসরকালীন সঞ্চয় এবং সম্পদ ভাগ করা একটি কঠিন প্রক্রিয়া হতে পারে এবং এটি স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে। গবেষণায় দেখা গেছে, যে বয়স্ক ব্যক্তিরা বিবাহবিচ্ছেদের মধ্য দিয়ে যান তাদের বিশ্রামের সময় উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সময়ের সাথে সাথে তাদের ওজন বাড়ার সম্ভাবনাও বেশি থাকে যা পুরুষদের ক্ষেত্রে বিশেষভাবে সত্য। লোকেরা স্টাডিতে দেখা যায় হতাশা এবং দুর্বল মানসিক স্বাস্থ্যজনিত সমস্যার সম্ভাবনা বেশি থাকে।

পরিশেষে, বিবাহবিচ্ছেদের পরিণতির মধ্যে শারীরিক এবং মানসিক পরিণতি অন্তর্ভুক্ত যেমন হাইপোকন্ড্রিয়াসিস, হতাশা, উদ্বেগ, মানসিক সঙ্কট এবং আগ্রাসন, এবং আচরণগত পরিণতি, অ্যালকোহল এবং মাদকদ্রব্য গ্রহণ, যৌনদমনপ্রবৃত্তি, এবং যৌন প্রান্তিককরণ বিবাহবিচ্ছেদের পৃথক পরিণতির মধ্যে শারীরিক এবং মানসিক পরিণতি অন্তর্ভুক্ত। যেকোনো বয়সের মতোই বেশিবয়সের বিবাহবিচ্ছেদের জন্য শারীরিক, মানসিক এবং আর্থিক পরিণতি ভোগ করতে হয়।

 

লিখেছেন,
ডা. আরেফিন জান্নাত সম্পা
ফেইজ বি রেসিডেন্ট (সাইকিয়াট্রি ডিপার্টমেন্ট),
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ

Previous articleআমার ছোটো ভাই একজন সিজোফ্রেনিয়া রোগী
Next articleমাদকাসক্তি কি ফ্যাশন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here