চিকিৎসকদের যৌক্তিক দাবি আদায়ে সোচ্চার ভূমিকা রাখার আহবান বিএপির

প্রিন্স মাহামুদ আজিম : সম্প্রতি সেন্টাল হাসপাতালের ঘটনায়  ৯ জুন (রবিবার) বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) অধ্যাপক ডা. মোহাম্মদ আজিজুল ইসলাম এবং বিএপির সাধারণ সম্পাদক ডা. মো. তারিকুল আলম স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপি প্রকাশিত হয়। উক্ত প্রতিবাদ লিপিতে সেন্টাল হাসপাতালের ঘটনায় মিসেস আঁখি এবং তার সন্তান এর মৃত্যুতে গভীরভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে। সে সাথে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে।

এছাড়াও, বিএপি সেন্ট্রাল হাসপাতালের রোগীর মৃত্যুর ঘটনায় ডা. শাহাজাদি ও ডা. মুনাকে বিনা তদন্তে শুধুমাত্র অভিযোগের ভিত্তিতে গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়েছেন ও তাদের আশু মুক্তি দাবি করছেন। পাশাপাশি সহযোগী অধ্যাপক ডা. মাকসুদা আক্তার মিলিকে নিন্ম আদালতে আত্মসমর্পনের আদেশে উদ্বেগ প্রকাশ করছেন সংস্থাটি।

বিএপির দেওয়া প্রতিবাদ লিপিতে আরও বলা হয়েছে, দোষী সাব্যস্ত হবার আগেই শুধুমাত্র অভিযোগের ভিত্তিতে চিকিৎসকদের গ্রেফতার ও হয়রানি চিকিৎসা ব্যবস্থার উপর বিরূপ প্রভাব ফেলবে। এছাড়াও এ ধরনের ঘটনা পুনঃ পুনঃ ঘটতে থাকলে চিকিৎসকদের মধ্যেও চিকিৎসা প্রদানের ক্ষেত্রে এক ধরনের আশঙ্কা ও ভীতি কাজ করবে যার প্রভাব রোগীদের চিকিৎসার তথা সার্বিক ব্যবস্থাপনার উপর নেতিবাচক প্রভাব ফেলবে।

বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস মনে করে চিকিৎসক সমাজের এঁক্যবদ্ধ আন্দোলন ও পারস্পরিক যোগাযোগ স্থাপনের মাধ্যমেই সারাদেশে একের পর এক চিকিৎসক গ্রেফতার ও হয়রানি প্রতিরোধ সম্ভব।

বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস চিকিৎসকদের উপর যে কোন নিপীড়ন ও অন্যায়ের বিরুদ্ধে সংগঠিত যৌক্তিক সকল আন্দোলনে সর্বাত্বকভাবে সাথে থাকবে ও সকল চিকিৎসক সংগঠনকেও চিকিৎসকদের যৌক্তিক দাবি আদায়ে সোচ্চার ভূমিকা রাখার জোর আহবান জানানো হয়েছে বিএপি কর্তৃক প্রকাশিত প্রতিবাদ লিপিতে।

Previous articleঅনুশোচনা কাজ না করাটা ভীতিকর
Next articleসোসাইটি ফর সুইসাইড প্রিভেনশনের কমিটি গঠন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here