গভীর রাতে আমি ঘুমের মধ্যে চিৎকার করি

0
91
মনের খবর

দৃষ্টি আকর্ষণ : মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@www.monerkhabor.com এই ইমেইলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন অথবা monerkhabor@gmail.com ঠিকানাও পাঠাতে পারেন অথবা মনের খবরের ফেসবুক পেইজে মেসেজ করুন। এই বিভাগের অন্যান্য খবর পড়তে ভিজিট করুন প্রশ্নোত্তর মনের খবর।

সমস্যা : আমার ৩/৪ মাস যাবৎ কিছু সমস্যা হচ্ছে, সেগুলো হলো গভীর রাতে ঘুমানোর পর আমি ঘুমের মধ্যে খুব বেশি চিৎকার করি। নিজের চিৎকারে নিজেরই ঘুম ভেঙে যায়, পাশের রুম থেকে সবাই এসে জিজ্ঞেস করে কি হয়েছে? আমি এত বেশি চিৎকার করি যে, আমার গলা জ্বলে যায়, স্বর ভেঙে যায়। এই নিয়ে এটা কয়েকবার হয়েছে। কয়েকদিন আগে রাত ১ টার দিকে শুধু শুধু খুব কান্না পেয়েছে, এত কান্না যে আমি থামাতে পারছিলাম না। অথচ আমি এর কোন কারণ খুঁজে পাচ্ছি না। কেন এমন হচ্ছে? কীভাবে এসব থেকে মুক্তি পাব?

নাম প্রকাশে অনিচ্ছুক

 

পরামর্শ : আপনার বয়স জানা দরকার ছিলো। জানা দরকার ছিলো সমস্যাটা রাতের কোন সময় হয়। প্রথম রাতে নাকি রাতের দ্বিতীয় ভাগে। এটি স্বপ্ন দেখার পাশাপাশি হয় নাকি এমনিতেই হয়। ঘুম ভাংগার পর কিছু কি মনে থাকে নাকি এক ধরনের কনফিউশান কাজ করে।

দুই ধরনের সমস্যার কারণে এমন হতে পারে। নাইটমেয়ার বা নাইট টেরর। অতিরিক্ত না হলে এসব নিয়ে খুব বেশি ভাবার নেই। যদি রাতের এই সমস্যার সাথে বারবার ঘুম ভেঙে যায়, ঘুমের সমস্যা হয়, দিনের বেলা ঘুম ঘুম লাগে তাহলে চিকিৎসার প্রয়োজন আছে।

খুব বেশি ভয়ের কিছু নেই। কখনো কখনো স্ট্রেস বা মানসিক চাপে থাকলে এমন হতে পারে। আপাতত টেবলেট লজিকাম ১ মিগ্রা, ৭ দিনের জন্য খেতে পারেন। পরবর্তীতে অসুবিধা হলে আবার যোগাযোগ করবেন।

একটা বিষয় খেয়াল করবেন শোবার জায়গা যাতে সুন্দর থাকে। এবং আর কোনো কিছু নিয়ে অস্বস্থি থাকলে সেটা দূর করার চেষ্টা করা ভালো হবে।  ধন্যবাদ।

  • পরামর্শ দিয়েছেন,
    অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব-সম্পাদক, মনের খবর
    অধ্যাপক– মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সেকশন মেম্বার– মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব ‘ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন’।
    কোঅর্ডিনেটর– সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।
    সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট – বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম।

 

 

[প্রতিদিনের চিঠি পর্বে দেয়া উত্তরগুলো কেবলমাত্র প্রাথমিক দিকনির্দেশনা। সঠিক পূর্নাঙ্গ চিকিৎসার জন্য চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে চিকিৎসা নিতে হবে।]

  • মাসিক মনের খবর প্রিন্ট ম্যাগাজিন সংগ্রহ করতে চাইলে কল করুন : 01797296216 এই নাম্বারে। বার্ষিক গ্রাহক হতে চাইলে কল করুন 01865466594 এই নাম্বারে। অথবা মেসেজ করুন পেজেরইনবক্সে লেখা পাঠাতে পারেন monerkhaboronline@gmail.com বা এই 01844618497 হোয়াটসঅ্যাপ নাম্বারে।

 

 

 

 

Previous articleবিএসএমএমইউ এর মনোরোগ বিদ্যাবিভাগের চেয়ারম্যান হলেন অধ্যাপক ডা. মোহাম্মদ মহসিন আলী শাহ
Next article‘মাদকাসক্তি, অপরাধ নাকি মানসিক রোগ? এর শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here