কোভিড-১৯ ও মৃত্যু ঝুঁকির কারণ

কোভিড-১৯ ও মৃত্যু ঝুঁকির কারণ
কোভিড-১৯ ও মৃত্যু ঝুঁকির কারণ

২০১৯ সালের মধ্য ডিসেম্বর থেকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে অজানা কারণে নিউমোনিয়ার প্রাদুর্ভাব শুরু হয়। ২০২০ সালের ৭ জানুয়ারী চাইনিজ বিজ্ঞানীগণ একটি নতুন করোনা ভাইরাস সনাক্ত করতে সমর্থ হন যার নাম তারা দেন SARS-CoV-2. এবং প্রমাণ করেন যে এই ভাইরাসের দারাই নিউমোনিয়ার সংক্রমণ ঘটছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০২০ সালের ফেব্রুয়ারিতে এই নিউমোনিয়াকে করোনা ভাইরাস ডিজিজ ২০১৯ নামকরণ করে।
এই ভাইরাস সংক্রমণের ফলে এর ফলাফল বা পরিণতি নিয়ে চীনের উহান শহরের উহান পালমোনারী হাসপাতাল ও জীণীণ্টাণ হাসপাতাল জানুয়ারি ২০২০ সালে একটি রেট্রোস্পেকটিভ কোহোর্ট স্টাডি করে। সেখানে এই ভাইরাস সংক্রমণের ফলে মৃত্যুর ঝুঁকির কিছু কারণ উঠে আসে।
গবেষণায় দেখা যায় যে, যারা মৃত্যুবরণ করেছেন তারা নিম্ন লিখিত ঝুঁকিতে ছিলেন
– বয়োজে্যষ্ঠ ব্যক্তি যাদের বয়স ৬৯ বা তার বেশী
– কো-মরবিড বা সহরোগ (৪৮%); এর মধ্যে : উচ্চরক্তচাপঃ ৩০%, ডায়াবেটিসঃ ১৯%, করোনারী হার্ট ডিজিজঃ ৮%

  • হাসপাতালে ভর্তিকালীন সময়ে যাদের রক্তের ডি–ডাইমার বেশি ছিল (D-dimer >1ugm/L) বা ত্রুটিপূর্ণ রক্ততঞ্চন প্রক্রিয়া ছিল।
  • হাসপাতালে ভর্তির সময়ই যাদের সেপ্সিসের লক্ষণ ছিল।
  • যাদের দীর্ঘস্হায়ী ফুস্ফুসের রোগ থাকার কারণে নন-ইনভ্যাসিভ ভেন্টিলেটর ব্যবহার করার ইতিহাস ছিল।
  • SOFA বা Sequential Organ Failiure Assessment score বেশি (>৫.৬৫) ছিল।

গবেষনায় দেখা যায়, মৃত ব্যক্তিদের শরীর থেকে সংগৃহীত নমুনায় সংক্রমণের প্রাথমিক অবস্থা থেকে মৃত্যু পর্যন্ত ভাইরাসের স্থলন বা viral shedding ছিল, যা গড়পড়তায় ২০ দিন (৮-৩৭) দিন। এই গবেষনায় ৬৫ বা তার ঊর্ধে বয়স, SOFA এর উচ্চ নম্বর ও রক্তে  ডি-ডাইমারের আধিক্য কে রোগের গতির মন্দ নির্দেশক হিসেবে নির্দিষ্ট করা হয়েছে।
অপরদিকে নিউইয়র্ক ভিত্তিক জানুয়ারি তে চালানো আরেকটি সমীক্ষায় দেখা গেছে যে, নিউইয়র্ক, সিয়াটল ও নিউঅরলিএন্সে উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস ছাড়াও ওবেসিটি বা স্থুলতা (২৫-৪০%) ও দীর্ঘস্থায়ী কিডনির বিকলতাও (২৩%) মৃত্যুর ঝুঁকির অন্যতম কারণ ছিল। নিউঅরলিয়েন্সের মেট্রোপলিটান পরিসংখ্যান বিভাগ অনুযায়ী এই রাজ্যের কোভিড-১৯ এ মৃত্যুবরণকারীদের মধ্যে ৩৯ শতাংশের উচ্চরক্তচাপ, ৩৬ শতাংশের স্থুলতা ও ১৫ শতাংশের ডায়াবেটিস ছিল।
অন্যদিকে রাষ্ট্রীয়ভাবে অন্যান্য রাজ্যগুলোতে মৃত্যুবরণকারীদের মধ্যে গড়পড়তায় ৩২ শতাংশের উচ্চরক্তচাপ, ৩১ শতাংশের স্থুলতা ও ১১ শতাংশের ডায়াবেটিস ছিল।
সূত্রঃ

  1. Clinical course and risk factors for mortality of adult in-patients with COVID-19 in Wuhan, China: a retrospective cohort study, Zhou et al. National Clinical Research Center for Respiratory Diseases, Beijing, China. March 9, 2020.
  2. Why is New Orleans’ Coronavirus death rate twice NewYork’s? Obesity is a factor. By Brad Brooks.  April 02, 2020.
Previous articleশিশু কিশোরদের জরুরি মানসিক সহায়তা দিচ্ছে এসোসিয়েশন ফর চাইল্ড এন্ড এডোলেসেন্ট মেন্টাল হেলথ
Next articleকরোনা মোকাবিলায় ভেন্টিলেটর কেন জরুরি?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here