কীভাবে করবেন বুদ্ধির ব্যবহার?

0
94

মাহাজাবিন আরা শান্তাঃ জীবনে চলার পথে নানা বাধাবিপত্তির সম্মুখীন হতে হয়। বুদ্ধির ব্যবহার করে পেরিয়ে যেতে হয় সেই বাধা। বুদ্ধি হচ্ছে অপেক্ষাকৃত নতুন অবস্থা ও নতুন সমস্যার সঙ্গে সঙ্গতি রেখে চলবার সাধারণ ক্ষমতা । পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে চলার জন্য, আমাদের জীবনে সমস্তরকম ক্রিয়াকর্ম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এবং সমস্ত সমস্যা সমাধান করে জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বুদ্ধি আমাদের বড়ো হাতিয়ার। বুদ্ধি শুধু থাকলেই হবে না, করতে হবে এর সঠিক ব্যবহার। আর এজন্য কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

নিজেকে নিয়মিত আপডেট রাখা

নিজেকে প্রতিনিয়ত আপডেট রাখার মাধ্যমে সকল পরিস্থিতি সম্পর্কে ধারণা রাখা যেতে পারে। আপনি যদি নিজেকে আপডেট না রাখেন, তবে আশেপাশের অনেক বিষয়ই আপনার অজানা রয়ে যাবে। তখন কোনোকিছুতে আপনি বুদ্ধির প্রয়োগ করে সমাধান করতে ব্যর্থ হবেন।

কোনো বিষয়ের বিভিন্ন দিকের ধারণা থেকে নতুন সমাধান বের করা

কোনো সমস্যার প্রচলিত সমাধান বা কোনো জিনিসের প্রচলিত ব্যবহারের পাশাপাশি আরো কী নতুন উপায়ে এসব সমাধান করা যায়, নতুন কী কাজে একটি জিনিস ব্যবহার করা যায় এগুলো চিন্তা করা। এতে করে অনেক নিত্যনতুন সমাধানের কৌশল বের হয়ে আসে। নিত্যনতুন বিষয় নিয়ে চিন্তা করে ও তার সম্পর্কে জানার চেষ্টা করে আমরা সমস্যা সমাধানের নতুন নতুন কৌশল বের করে বুদ্ধির প্রয়োগ করতে পারি।

আত্মনিয়ন্ত্রণ বা মেজাজের ভারসাম্যতা

নিজেকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে হবে। যদিও মানুষের মেজাজ সবসময় এক থাকে না তারপরও যেকোনো বিষয়ে মেজাজ ঠান্ডা রেখে সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে। কারণ রেগে গেলে কোনো বিষয়ই বুদ্ধি দিয়ে সমাধান করা সম্ভব হয় না।

মনোযোগ দেয়া

খেয়াল রাখতে হবে, কোনো সমস্যা সমাধানের সময় আমাদেরকে যথেষ্ট মনোযোগী হতে হবে। যদি আমারা মনোযোগ না দিয়ে কোনো সমস্যা সমাধান করি তাহলে সেখানে বুদ্ধির যথাযথ প্রয়োগ নাও হতে
পারে ।

Previous articleনিরাপত্তাহীনতা-এর প্রভাব; ব্যক্তিত্বের দীর্ঘস্থায়ী যে-সব সমস্যা তৈরি করে
Next articleনিউইয়র্কে মানসিক স্বাস্থ্য নিয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here