ওসিডি কমলেও আমার ডিপ্রেশন কমছে না

0
132

স্যার, আসসালামু আলাইকুম। আমার নাম রবিন, বয়স ৩৫ বছর। আমার ১২ বছর বয়স থেকেই কিছু সমস্যা দেখা দেয়। আমি দীর্ঘ ১৫ বছর ওসিডি (OCD) তে ভোগার পর রোগটি ধরতে পারি। ততদিনে আমার ওসিডির সাথে মেজর ডিপ্রেশনও দেখা দেয়। প্রথমে একজন ডাক্তার দেখালে উনি MDD & OCD লিখেন এবং PRODEP(20) মিগ্রা ০+২+০ এবং EPNIL(0.5) ০+০+১/২ দেন খেতে। আমি ছয় মাস খাওয়ার পর সমস্যা কিছু কমে। কিন্তু গ্যাস্ট্রিক বেড়ে যাওয়ায় আমি ঔষধ আর চালিয়ে যাইনি। পরে একজন ডাক্তার দেখালে উনি SETRA 100 , RISCORD 2,  CYCLID 5, INDEVER 10 দেন। উনি OCD, MDD এবং অতিরিক্ত অস্থিরতা, বেশি কথা বলা, স্থিরভাবে বসে কোনো কাজ করতে না পারার জন্য আমার কিছু ADHD সমস্যাও আছে বলেন।
এতে ওসিডি অনেকটাই কমে যায়। আমি ৪-৫টা কাউন্সিলিং সেশনও নেই। এখন সমস্যা হলো, ওসিডি কমলেও আমার ডিপ্রেশন কমতেছে না। এখন যেসব সমস্যা হয়,

১। শরীর দুর্বল থাকে, শরীরে শক্তি পাই না। অবসন্ন লাগে ।
২। খুব দুশ্চিন্তা হয়, বুক ধরফর করে।
৩। কাজকর্মে আগ্রহ পাই না। শুয়ে বসে কাটাতে ইচ্ছে করে।
৪। জীবন নিয়ে হতাশায় ভুগি, মনে হয় আমি কোনো কিছুতেই সন্তুষ্ট হতে পারছি না।
৫। অতীত থেকে বের হতে পারছি না।
৬। অস্থির অস্থির লাগে।
৭। অল্প কাজেই হাত-পা ধরে আসে, দুর্বল হয়ে পড়ি, হাত-পা কে রেস্ট দিতে ইচ্ছে করে।
৮। সবসময় ফ্যাটিগ লাগে। যা কিছু কাজ করি মনে হয় ক্লান্তি ঠেলে করছি।
৯। ঘুমালে পার্ফেক্ট ঘুম হয় না, অনেক স্বপ্ন দেখি। ঘুম থেকে উঠার পর ফ্রেশ লাগে না।

এখন আমি  SETRA 150/day এবং INDEVER 10 1+0+1 খাচ্ছি। আমার কি আর কোনো ঔষধ লাগবে? আর কি ধরনের লাইফ স্টাইল পালন করতে হবে? কাউন্সিলিং চিকিৎসা ব্যয় আমি আর মেটাতে পারছি না। স্যার, দয়া করে আমাকে পরামর্শ দিবেন কিভাবে ডিপ্রেশন থেকে মুক্তি পাবো।

পরামর্শ দিয়েছেন
অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব
অধ্যাপক, মনোরোগবিদ্যা বিভাগ, বিএসএমএমইউ, ঢাকা।

ধন্যবাদ আপনাকে। আপনার চিঠি পড়ে যতটুকু বোঝা গেলো আপনার চিকিৎসা ঠিকঠাক মতোই চলছে। হঠাৎ করে চিকিৎসা বন্ধ করা ঠিক না। আপানার ওসিডির সমস্যা কমেছে এটাও ভালো কথা। আপনার বিষণ্নতার সিম্পটম কমানোর জন্য Tab Setra 100mg, এর ডোজ বাড়াতে পারেন। ২০০ মিগ্রিা/দিন করতে পারেন। সেই সাথে ট্যাবলেট Lamogin 25 mg, একটা করে রাতে খেতে পারেন। তাতে আপনার ডিপ্রেশন কমবে বলে আশা করি। মনে রাখতে হবে, ওসিডি অনেক সময় দীর্ঘ সময় থাকতে পারে। হঠাৎ ওষুধ বন্ধ করবেন না।

Previous articleসাইকিয়াট্রি বিভাগের জানুয়ারির বৈকালিক আউটডোর সূচি
Next articleবঙ্গদেশে মানসিক রোগে তাবিজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here