উপদেষ্টা হিসেবে শপথ নিলেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার

0
93
বিধান রঞ্জন রায় পোদ্দার, মনের খবর

বরেণ্য মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার বঙ্গভবনে গত ১১ আগস্ট ২০২৪, অন্তর্বর্তীকালীন সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে শপথ গ্রহণ করেন।

অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার পেশাগত জীবনে দক্ষতা এবং সাফল্য অর্জন করেন। একজন লোকসেবী চিকিৎসক হিসেবে সকলের নিকট তিনি সুপরিচিত। তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সাবেক পরিচালক। এর পূর্বে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৬৩ সালে সুনামগঞ্জ জেলার মধ্যনগর উপজেলার মধ্যনগর বাজার আবাসিক এলাকায় জন্মগ্রহণ করেছেন। তাঁর বাবাও ছিলেন একজন চিকিৎসক।

ছাত্রজীবনে অসম্ভব মেধাবী ডা. বিধান রঞ্জন রায় সুনামগঞ্জ সরকারি জুবিলি হাইস্কুল থেকে ১৯৭৯ সালে এসএসসি এবং ঢাকা কলেজ থেকে ১৯৮১ সালে এইচএসসি পাস করেন। তারপর তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে ১৯৮৮ সালে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন ছাড়াও তাঁর লেখালেখি অঙ্গনে বিচরণ রয়েছে। তিনি বাংলাদেশের অন্যতম একজন নিভৃতচারী এবং মেধাবী লেখক। তাঁর প্রকাশিত বই সংখ্যা চারটি (চেতনার মনস্তত্ত্ব (২০১৬), এপিকুরস, আধুনিকতা ও আমরা (২০১৮), সিগমুন্ড ফ্রয়েড এবং অফ্রয়েডীয় ফ্রয়েডবাদীগণ (২০২০)।

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে একজন মনোরোগ বিশেষজ্ঞ ডা. বিধান রঞ্জন রায় নিযুক্ত হওয়ার বিষয়টি নিঃসন্দেহে দেশের মানসিক স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ মাইলফলক । অনেকেই মনে করেন এই পদায়ন মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রচলিত প্রতিবন্ধকতা দূর করার কাজেও একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে কাজ করবে। সেই সাথে বাড়বে রোগ শোক চিকিৎসার গ্রহণযোগ্যতা।

অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার মনের খবর এর একজন সম্মানিত উপদেষ্টা এবং লেখক। অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে নিযুক্ত হওয়ায় মনের খবরের প্রতিষ্ঠাতা ও সম্পাদক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব (বিএসএমএমইউ, মনোরোগবিদ্যা বিভাগ) আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন এবং মনের খবর পরিবারের সকলেই অত্যন্ত আনন্দিত।

Previous articleএফসিপিএস সাইকিয়াট্রি জুলাই-এ পাশ করেছেন ৯ জন
Next articleজাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটে ছাত্র গণ অভ্যূত্থানে শহিদদের পরিবার ও আহতদের বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সেবা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here