হস্তমৈথুন কোনো রোগ নয়

হস্তমৈথুন কোনো রোগ নয়

সমস্যা: নাম প্রকাশে অনিচ্ছুক। আমার বয়স ১৭ । আমি বিগত ৪ বছর ধরে হস্তমৈথুন করে আসছি। আমি তো এর ক্ষতিকর প্রভাব জানতামই না। এখন টের পাচ্ছি। আমার উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি। আর ওজন ৫১ কেজি। বুঝতেই পারছেন, কী পরিমাণ চিকন আমি। আমি গত ছয় বছর ধরে বোর্ডিংয়ে থেকে পড়াশোনা করছি। সম্প্রতি এস এস সি পরীক্ষা দিয়েছি। বোর্ডিংয়ের খাবার দাবার জানেনই তো। আর সে কারণেই খাওয়া দাওয়ার প্রতি আমার আকর্ষণ একেবারে কম। খুবই কম খাই। আর হস্তমৈথুন ছাড়তেই পারছিনা। অনেকবার চেষ্টা করছি ছেড়ে দেওয়ার। আমি কোনো কারণে হতাশ নই। জাস্ট হস্তমৈথুন করে ফেলি। আর সবসময়ই সেক্সুয়াল ব্যাপারগুলো নিয়ে ভাবতে থাকি। আমার আজ পর্যন্ত কোনো দিন স্বপ্নদোষ হয় নি। এইসব ব্যাপার নিয়ে আমি খুবই চিন্তিত। আমি এইসব সমস্যা থেকে মুক্তি চাই। আমি বোধহয় আপনাকে বোঝাতে পেরেছি।
পরামর্শ: ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। আপনার সমস্যার বৃত্তান্ত শুনে বোঝা যাচ্ছে, আপনি মূলত আপনার বিগত ও বর্তমান যৌন আচরণ ও তার প্রেক্ষিতে স্বাস্থ্যহানি সম্পর্কে উদ্বিগ্ন।
আমাদের দেশে স্কুলের পাঠ্যপুস্তকে তথা নানা ক্ষেত্রে স্বাস্থ্য সম্পর্কিত  সাধারণ তথ্য দেয়া হলেও “যৌন শিক্ষা” বিষয়টি একেবারেই উপেক্ষিত আর একারণে অজ্ঞতাপ্রসূত নানা অবৈজ্ঞানিক, ভিত্তিহীন, কল্পনাপ্রসূত প্রচলিত ধারণা সমাজে বিরাজমান। আপনার অসুবিধাটি ঠিক তেমনি অজ্ঞাত সৃষ্ট ভ্রান্ত ধারণা।
খুব সুনির্দিষ্ট ভাবে বললে – হস্তমৈথুন কোনো রোগ নয় কিংবা রাতে ঘুমের মধ্যে বীর্যপাত হওয়া না হওয়ার সাথে যৌন রোগের কোনো সম্পর্ক নেই। আর এ দুটো বিষয়ের সাথে সরাসরি স্বাস্থ্যহানিরও কোনো সম্পর্ক নেই।
আপনি নিশ্চিত থাকুন, আপনি কোনো ধরণের যৌন রোগে ভুগছেন না। তবে আপনি প্রাথমিক বা মৌলিক যৌন শিক্ষা সম্পর্কে অবহিত হলে আপনার সমস্যাগুলোর সমাধান সম্ভব। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগ বাংলাদেশের একমাত্র সাইকোসেক্সুয়াল ক্লিনিক পরিচালনা করে(প্রতি সোমবার- ১১টা থেকে ১টা পর্যন্ত)। আপনি  মনোরোগবিদ্যা বর্হিবিভাগের মাধ্যমে এই ক্লিনিকের সেবা গ্রহণ করুন। আশা করি, অচিরেই আপনার সমস্যার উত্তরণ ঘটবে।

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here