স্ট্রেস- ৭ম পর্ব: মোকাবেলা

আমরা প্রায়ই বলি বা শুনি যে, আমি খুব স্ট্রেস এ আছি। দীর্ঘ সময় স্ট্রেসে থাকলে আমাদের শরীরে বেশ গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে থাকে। আস্তে আস্তে শুরু হয় এবং ক্রমান্বয়ে অগ্রসর হয়। আজকে আমরা স্ট্রেস কিভাবে সফল ভাবে মোকাবেলা করা যায়, সে বিষয়ে গবেষণায় পাওয়া তথ্য নিয়ে আলোকপাত করব। গবেষণায় প্রাপ্ত (Lazarus and his colleagues) স্ট্রেস মোকাবেলার উপায় গুলোকে মোটামুটি ভাবে ২ ভাগে ভাগ করা যায়।
১) Emotion-focused coping বা আবেগ কেন্দ্রিক মোকাবেলা
স্ট্রেস তৈরিকারী উদ্দীপনা দেখে আমরা আমাদের আবেগকে নিয়ন্ত্রণে রেখে স্ট্রেসকে মোকাবেলা করতে পারি।
ক) Defense  mechanisms:
এটা এক ধরনের মনস্তাত্ত্বিক ক্রিয়া। Freud এটাকে  defense  mechanisms বলে উল্লেখ করেন। যেমনঃ অনেক সময় আমরা আমাদের কষ্টদায়ক ঘটনাকে অস্বীকার করি বা ভুলে থাকার জন্য কিছু করি।
খ) ভিন্নভাবে চিন্তা করা:
স্ট্রেস তৈরিকারী উদ্দীপনা দেখে যদি আমরা আমাদের সম্পদের অসামঞ্জস্যতা দেখি তখনি স্ট্রেস প্রতিক্রিয়া দেখা যায়। আমরা যদি উদ্দীপনাটিকে আদৌ ভীতিকর মনে না করি তাহলে প্রতিক্রিয়াও হবে না। এভাবে অবস্থা ও বাস্তবতা অনুযায়ী চিন্তা করে আমরা উদ্দীপনাকে হুমকি হিসাবে না দেখলে স্ট্রেস প্রতিক্রিয়া কম হবে বা আদৌ হবে না।
গ) প্রতিক্রিয়া কমানো:
স্ট্রেস প্রতিক্রিয়া শুরু হওয়ার পর আমরা নিজেরা আর নিজেদের নিয়ন্ত্রণ করতে না পারলে শারীরিক প্রতিক্রিয়া কমানোর উপায় মেনে চলতে হয়। ওষুধ, সাইকথেরাপি সহ আরও কিছু প্রক্রিয়ায় শারীরিক প্রতিক্রিয়া কমানো যায়।
অনেকে বৈজ্ঞানিক পদ্ধতি অনুযায়ী স্ট্রেস মোকাবেলা করতে পারে না। সে ক্ষেত্রে অনেক স্বাস্থ্য হানিকর অভ্যাসে জড়িয়ে পড়ে। যেমনঃ ধূমপান, নেশা ও আরও অনেক বদভ্যাস।
 
২) Problem-focused coping
এই পদ্ধতিতে স্ট্রেসকে মোকাবেলার প্রস্তুতি নেওয়া হয় এবং যে অসুবিধার জন্য স্ট্রেস হচ্ছিল সেটা পরিবর্তন করে স্ট্রেস মোকাবেলা করা হয়।
ক) প্রস্তুতি:
কোনো কাজের আগে কোন কোন জায়গায় স্ট্রেস আসতে পারে সেটা অনুমান করা, সেই স্ট্রেস কি ভাবে মোকাবেলা করা যায় সেটা ঠিক করা এবং বাস্তবে সেটা প্রয়োগ করা। এটা নিশ্চিত করা গেলে স্ট্রেস মোকাবেলা করা সম্ভব।
খ) সাহায্য ও সহযোগিতা কামনা:
স্ট্রেস মোকাবেলা করার জন্য আমরা আমাদের চারপাশের লোকজনের কাছ থেকে সহযোগিতা কামনা করতে পারি।
সবকিছুর পরেও যদি আমাদেরকে দৈনন্দিন জীবনের ছাচ্ছন্দ্যতা না থাকে তাহলে আমাদের পেশাগত সহযোগিতা কামনা ও গ্রহণ করার দরকার হতে পারে।
স্ট্রেস নিয়ে আরও পড়ুন-
হ্যানস শেলি: Stress ধারণার প্রবর্তক এক মনীষী


প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব। মনের খবরের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতেই পারে। তাই মনের খবরে প্রকাশিত কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here