শিশুর মানসিক অবস্থা তার পরিবার, বিশ্বাস, সামাজিক অবস্থার প্রতিফলন

গতকাল ১০ নভেম্বর (শুক্রবার) ওয়ার্ড ব্রিজ স্কুলের আয়োজনে ধানমন্ডির একটি কনভেনশন হলে  একটি  কর্মশালা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সন্তানকে সঠিকভাবে বড় করে তোলা ও অভিভাবকদের করনীয় নিয়ে এই আলোচনা সভাটি অনুষ্ঠানটিত হয়। শিরোনাম ছিলো – “আমরা এটা হতে দিতে পারি না”। আলোচনায় নতুন সময়ের অনেক নতুন নতুন সংকট ও এসবের মোকাবেলা করার কথা উঠে আসে । মনোবিশেষজ্ঞ, অভিভাবক ও কিশোরদের সরাসরি ত্রিমুখী আলোচনায় উঠে এসেছিলো নতুন সময়ের  অনেক সংকট ও একে মোকাবেলা করার ভাবনাগুলি।
অনুষ্ঠানে আচরণ ও দায়িত্ব বিষয়ে ভিডিও প্রেজেন্টেশন করেন কুমুননেসা খান। শিক্ষার্থীরাও তাদের উপর আচরণের বৈষম্যকে একটি ছায়া অভিনয়ের মাধ্যমে তুলে ধরেন।
আলোচনা সভাটি উপস্থাপন ও পরিচালনা করেন রিদওয়ানা তাবাসসুম এবং কাজী বাহার আফরোজা পায়েল। সভার প্রধান অতিথি ছিলেন,বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এর সভাপতি এবং একুশে টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল।  বিশেষ অতিথির মধ্যে উপস্থিত ছিলেন অনলাইন ভিত্তিক স্বাস্থ্য সেবার ওয়েবসাইট ডক্টোরিয়া ডট কমের সিইও মোহাম্মদ আবদুল মতিন ইমন, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শন সমিতির সাধারণ সম্পাদক কাজী শোয়েব রশীদ।  বিশেষ অতিথির মধ্যে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক এবং মনের খবর ওয়েব পোর্টালের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব এবং স্পোর্টস কনসালটেন্ট ডা. অনুপম হোসেন।
আলোচনা সভার প্রধান অতিথি বিএফইউজে এর সভাপতি এবং একুশে টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল অভিভাবক ও সন্তানদের মধ্যকার মিসকমিউনিকেশনের দিকে দৃষ্টি আরোপ করেন। তিনি বলেন, অভিভাবকের প্রত্যাশা ও সন্তানের প্রত্যাশার দ্বৈরথ নানা রকম মতোবিরোধের দিকে এগিয়ে নিয়ে যায় । সেই সাথে তিনি সন্তানের উপর সোশ্যাল মিডিয়ার প্রভাব ও অভিভাবকদের করনীয় বিষয়ে দৃষ্টি আকর্ষন করেন।
বিশেষ অতিথির মধ্যে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক এবং মনের খবর ওয়েব পোর্টালের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব এবং স্পোর্টস কনসালটেন্ট ডা. অনুপম হোসেন।
বিশেষ অতিথির মধ্যে বিএসএমএমইউ‘র মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব অভিভাবকত্বের প্রকারভেদ করার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, যে কোন শিশুর মানসিক অবস্থা আসলে তার পরিবার, বিশ্বাস, সামাজিক অবস্থার প্রতিফলন। প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে বাচ্চাদের বড় করার ক্ষেত্রে এই গুরত্বপূর্ন বিষয়টা মাথায় রাখটা প্রয়োজন। এটার ভিত্তিতেই বিভিন্ন শিশুর জন্য উপযুক্ত অভিভাবকত্ব নির্ধারণ করতে হবে।
স্পোর্টস কনসালটেন্ট ডা. অনুপম হোসেন শিশুর মনোদৈহিক বিকাশের জন্য খেলাধুলার গুরুত্ব তুলে ধরেন।
প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।

Previous articleমেজাজ কি খিটখিটে হয়ে যাচ্ছে?
Next article দৈনন্দিন জীবনে কিছু পরিবর্তন দিতে পারে সুস্থ মানসিক স্বাস্থ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here