লন্ডনে মানসিক স্বাস্থ্য বিষয়ক জরিপ

লন্ডনে মানসিক স্বাস্থ্য বিষয়ক জরিপ

মানসিক স্বাস্থ্য নিয়ে মানুষের অভিজ্ঞতা জানার জন্য এবং কারোর মানসিক স্বাস্থ্য সমস্যা থাকলে তা খুঁজে বের করার জন্য ক্রোনিকলস একটি জরিপ শুরু করছে। এই জরিপটি করার জন্য সহায়তা করবে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত দাতব্য সংস্থা ‘মাইন্ড’। এই জরিপটি শুরু করা হবে ১০ অক্টোবর মানসিক স্বাস্থ্য দিবসে।
এই জরিপের মাধ্যমে বিভিন্ন গবেষণা করা হবে। আর এই গবেষণার লক্ষ্য হচ্ছে আমাদের সম্প্রদায়ের মানুষ মানসিক স্বাস্থ্য নিয়ে কি কি সমস্যার সম্মুখীন হচ্ছে অথবা তাদের মানসিক স্বাস্থ্য নিয়ে কি অভিজ্ঞতা তা জানা। জাতীয় পরিসংখ্যান বলছে যুক্তরাজ্যে প্রতি বছর প্রত্যেক ৪ জনের মধ্যে একজন মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত হচ্ছে অথবা হবে। আর এই সমস্যা দিন দিন বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।
‘মাইন্ড’ বলে যে যাদের মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে তাদের সংখ্যা গত সাম্প্রতিক কিছু বছরে তেমন উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয় নি। বিভিন্ন বিষয় নিয়ে উদ্বিগ্ন থাকা মানসিক স্বাস্থ্য সমস্যার সাথে খাপ খাইয়ে চলতে বাধা তৈরি করে। যেমন অর্থ, চাকরি নানা ধরণের সামাজিক সুবিধা এসব মানুষের মনে উদ্বেগের সৃষ্টি করে।
প্রিন্স হ্যারির পাশাপাশি ডিউক এবং ডাচেস অব ক্যামব্রিজের নেতৃত্বে অভিযানগুলো মানুষের মানসিক স্বাস্থ্য সম্পর্কে নীরবতা ভাঙ্গতে সাহায্য করছে।
মাইন্ড এবং রিথিংক মেন্টাল ইলনেস এর নেতৃত্বে প্রচারাভিযানে বলা হয়, “যাদের মানসিক সমস্যা রয়েছে তারা তাদের সমস্যা নিয়ে কথা না বললে এই ব্যাপারটি তাদের জন্য ভবিষ্যতে খুব খারাপ হবে। তাই মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে কথা বলে, আলোচনা করে আমরা এর সামাজিক ভ্রান্তি দূর করতে পারি। এবং সাহায্য চাওয়ার মাধ্যমে সামাজিক সম্পর্ক গুলো সুন্দর করে যে কোন ভুল ধারণা দূর করা সম্ভব”।
অক্টোবর মাসে ক্রোনিকলস এবং পাইওনিয়ার খবরের কাগজ এর প্রতিষ্ঠাতা কোম্পানি ট্রিনিটি মিরর এর পক্ষ থেকে সারা লন্ডনে মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে সচেতনতা বৃদ্ধির জন্য বিভিন্ন জরিপ করা হবে। যা ফলাফল বের হবে তা আমাদের পাঠক দের মানসিক স্বাস্থ্যের প্রতিফলন দিবে। ফলাফল সবার একরকম হতে পারে অথবা অনেক বেশি আলাদা হতে পারে।
তথ্যসূত্র-
(http://www.chesterchronicle.co.uk/news/chester-cheshire-news/chronicle-launches-mental-health-survey-13454191)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here