রাইড ডোন্ট হাইড

রাইড ডোন্ট হাইড

এখন আমাদের দেখ! ১৯৬০-এর দশকে একসঙ্গে প্রতিটি ছুটি একসাথে কাটানো শৈশব বন্ধুদের একটি দল, ইটের দেয়ালে হকির কার্ডগুলি ছুড়ে মারা, মাঠের চারপাশে দৌড়নো, বরফ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করা এসব কিছু একসাথে করা। আমাদের জন্য স্কুলের সবচেয়ে ভাল সময় ছিল যখন ঘণ্টা বাজানো হত এটা আমাদের জন্য মুক্ত হওয়ার মত ছিল। প্রতিদিন সকালে এবং বিকেলে ১৫ মিনিটের জন্য আমরা স্কুলের দরজা দিয়ে বের হয়ে যেতাম, তখন আমরা খুশি হতাম খুব।
আমরা বড় হয়েছি এবং এখনো যোগাযোগ রাখছি। চাকরি পেয়েছি পরিবার হয়েছে কিন্তু ক্লাসের কিছু বিষয় নিয়ে কঠিন চ্যালেঞ্জে ছিলাম, সে চ্যালেঞ্জগুলো আমাদের জন্য এত কঠিন হয়ে উঠেছিল, সে বিষয়ে আমাদের মুখোমুখি দাঁড়াতেই আমাদের বন্ধুত্বের ৫০ বছর লেগেছিল। আমরা সবাই অ্যালটেন্যানশন ডেফিসিট হাইপারটেন্সি ডিসঅর্ডার হিসাবে পরিচিত সমস্যার লক্ষণগুলির সাথে মোকাবিলা করি। একটি মানসিক স্বাস্থ্যের ব্যাধি হিসাবে, এডিএইচডি মেয়েদের তুলনায় ১০ গুণ বেশি ছেলেদের প্রভাবিত করে। আমাদের অভিজ্ঞতা থেকে বলা যায়, আমরা আমাদের প্রত্যেকের ব্যাকরণ ও গণিত সংক্রান্ত সমস্যায় সময় ব্যয় করেছি মনোযোগ কেন্দ্রীভূত করার চেষ্টা করেছি। আমরা পরীক্ষায় ব্যর্থ হয়েছি। আমাদের আটকে রাখা হয়েছিল। আমাদের রিপোর্ট কার্ডগুলির একটি সাধারণ বিষয়ের প্রতিফলন করেছে। শিক্ষকরা অনুভব করেছিলেন আমরা সফল হওয়ার সম্ভাব্যতা অর্জন করেছি শুধুমাত্র যদি আমরা নিজেদেরকে ঠিকভাবে কাজে লাগাই।
এডিএইচডি, উদ্বেগ এবং বিষণ্ণতা মানসিক স্বাস্থ্য এর লক্ষণগুলো প্রায়ই একাডেমিক সাফল্য, সম্পর্ক এবং কর্মজীবন এবং বিভিন্ন ফলাফলে প্রভাবিত করে। আমরা স্বপ্নদ্রষ্টা হিসেবে পরিচিত ছিলাম। কেউ আমাদের অক্ষমতা দ্বারা সংজ্ঞায়িত করুক তা আমরা চাই নি। আমাদের কিছু ভুল আছে জানতাম, কিন্তু কি? আমাদের দেখতে ঠিক মনে হত কিন্তু আমরা ঠিক অনুভব করতাম না। আমরা অল্প বয়স্ক ছেলেমেয়েদের সম্পর্কে কথা বলছি যা আমরা একসময় ছিলাম, এটা স্পষ্ট করে দেয় যে মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলির জন্য সমর্থকেরা অনেক এগিয়ে আসছে। আজ শিক্ষার্থীরা “লেট টক” বার্তা পেয়েছে এবং উন্নত মানসিক স্বাস্থ্যের জন্য আত্মনির্ভরশীল হয়ে উঠছে।
মানসিক স্বাস্থ্য সমস্যাগুলি প্রত্যেকের উপর প্রভাব ফেলে। কিছু মানসিক অসুস্থতার জন্য একটি জেনেটিক পূর্বাভাস পাওয়া যায়। কিছু ব্যর্থতা, বিষণ্ণতার সাথে জড়িত। কিন্তু চুপচাপ সহ্য করা কখনোই কাজ করে না। সাপোর্ট সিস্টেম গুলোর সাথে জড়িত হওয়া কাজ করে। বিভিন্ন সম্প্রদায়ের প্রোগ্রাম গুলোতে যাওয়া কাজ করে। কানাডিয়ান মেন্টাল হেলথ অ্যাসোসিয়েশন একটি নির্দিষ্ট সময়ে মানসিক অসুস্থতা আছে এমন  মানুষকে সমর্থন করার জন্য বিভিন্ন প্রোগ্রাম করে এবং তাদের সাহায্য করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। যত তাড়াতাড়ি মানুষ সাহায্য পাবে তত ভাল ফলাফল হবে।
হ্যামিলটন কানাডিয়ান মেন্টাল হেলথ এসোসিয়েশন হাজার হাজার হ্যামিলটনিয়ানদের জন্য গুরুত্বপূর্ণ সেবা প্রদান করে। গত বছর শুধুমাত্র এই প্রতিষ্ঠানটি একা সম্প্রদায়ের ৪০০০ সদস্যদের সাহায্য করেছে যাদের খুব ভাল রকমের মানসিক স্বাস্থ্য সমস্যা ছিল। Www.cmhahamilton.ca এর ওয়েবসাইট বাস্তবে সাহায্য হিসেবে কাজ করে। এটা বলছে, “মানসিক অসুস্থতা অনেক ধরনের হয় যেমন হয়ে থাকে শারীরিক অসুস্থতা। মানসিক অসুস্থতা এখনও ভয়ের বিষয় এবং অনেক মানুষ এ নিয়ে ভুল ধারণা পোষণ করে, এবং মানুষ যদি বিষয়টি নিয়ে শিক্ষা লাভ করে তবে তাদের ভয় দূর হয়ে যাবে। মানসিক অসুস্থতা, যদি আপনা পরিবারের কারোর অথবা আপনার পরিচিত কারোর মানসিক অসুস্থতা থেকে থাকে তবে আপনার জন্য সুসংবাদ আছে: সব মানসিক অসুস্থতা চিকিত্সা করা যেতে পারে। ” ২৫ শে জুন সিএমএইচএ হ্যামিলটন কানাডায় ৩২ টি অন্যান্য সম্প্রদায়ের পাশাপাশি রাইড ডোন্ট হাইড ইভেন্টটির দ্বিতীয় যাত্রা শুরু করবে। চারটি রুট ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ে শুরু এবং শেষ হবে। রাইডার্স তাদের জন্য উপযুক্ত দূরত্ব রেখে একটি রুট নির্বাচন করতে পারবেন। তারা মানসিক স্বাস্থ্য সম্পর্কে ইতিবাচক কথোপকথন উত্সাহিত করবেন, মানসিক অসুস্থতার সাথে সম্পর্কিত ভ্রান্তি কমাতে এবং হ্যামিল্টনে সিএমএইচএ প্রোগ্রামের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে তহবিল সংগ্রহের জন্য একযোগে যাত্রা করবে। এই যাত্রায় ১০০ টিরও বেশি স্বেচ্ছাসেবক রয়েছে, রয়েছে স্পনসরশিপ সাপোর্ট এবং রাইডার্স এখনও দৈনিক সাইন আপ করছে।
এটি হ্যামিলটনে যেসব পরিবার অথবা যারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে এবং লুকিয়ে তার সাথে মোকাবিলা করছে তাদের সামনে আনার জন্য এবং তাদের সাহায্য করার জন্য।
তথ্যসূত্র-
(https://www.thespec.com/opinion-story/7382017-ride-don-t-hide-celebrating-advances-in-mental-health-care-and-support/)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম
 

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here