যৌন মিলনের পর যা করা উচিত নয়

যৌন মিলনের পর যা করা উচিত নয়

যৌন স্বাস্থ্যের যত্ন নেওয়ার জন্য কী করা উচিত সে সম্পর্কে প্রচুর আলোচনা করা হয়েছে। কোন রকম স্বাস্থ্য সমস্যার ঝুঁকিতে না পড়েই আপনি সহবাস বা যৌন মিলন উপভোগ করতে পারবেন।

কিছু সাধারণ ভুল রয়েছে যা বেশিরভাগ লোকেরা সহবাসের পরে করেন, যা সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তোলে। যৌন ঝুঁকি এড়াতে আপনার অবশ্যই কয়েকটি বিষয় লক্ষণীয়। আর তাই সহবাস বা যৌন মিলনের পরে ভুলেও যে কাজগুলো করা উচিত নয়, সেগুলো নিয়ে আজ আলোচনা করা হলো।

আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এই সাধারণ ভুলগুলো সহবাস বা যৌন মিলনের পরে এড়িয়ে চলতে হবে:

যৌনতার পরে মূত্রত্যাগ

মহিলারা যৌন মিলন বা সহবাসের পরে প্রস্রাব করা এড়াবেন না। হ্যাঁ, যৌনতার পরে আপনার অলস হওয়া উচিত, আপনি বিছানা থেকে উঠে কিছুক্ষণের জন্য আপনার সঙ্গীর কাছ থেকে দূরে সরে যাবেন বলে মনে করবেন না। এটি আপনার পক্ষে গুরুত্বপূর্ণ।

যৌন মিলনের পরে আপনার শরীরে প্রবেশ করতে পারে এমন সমস্ত অপ্রয়োজনীয় ব্যাকটিরিয়া এবং জীবাণুগুলো বের করে দিতে সহায়তা করবে মূত্রত্যাগ। এটি ইউটিআইকে দূরে রাখতে প্রয়োজনীয়।

যোনি পরিষ্কার করার জন্য ভেজা টিস্যু ব্যবহার করবেন না

যৌন মিলন বা সহবাসের পরে যোনি পরিষ্কার করার জন্য ভেজা টিস্যু ব্যবহার করবেন না। হ্যাঁ, যৌনতার পরে যোনি পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ, তবে এইভাবে নয়। যোনি অত্যন্ত নাজুক এবং সংবেদনশীল এবং ভিজা ওয়াইপের রাসায়নিক উপাদানগুলো এখানে অতিরিক্ত চুলকানি এবং জ্বালা করতে পারে।

যোনিতে সাবান ব্যবহার করবেন না

যোনিতে সাবান ব্যবহার পরিহার করা উচিত। যোনি প্রাকৃতিক আর্দ্রতাতে সিক্ত এবং সাবান দিয়ে ধুয়ে ফেললে তা তার আর্দ্রতাটি ধুয়ে ফেলবে। সুতরাং যোনিতে সাবান ব্যবহার করা এড়ানো উচিত।

অন্তর্বাস খুলে ঘুমান

আপনার জীবনের সেরা যৌন মিলন বা সহবাস এর পরে আপনি তখনই ঘুম অনুভব করতে পারেন। তবে এমন কিছু আপনার করা উচিত নয়। ঠিক যৌন মিলন বা সহবাস করার পরে আপনাকে অবশ্যই নগ্ন হয়ে ঘুমোতে হবে।

এটির কারণ যৌনতার পরে আপনার সমস্ত শরীর ঘামে ভিজে যায় এবং আপনার আধা ভেজা শরীর ফ্যাব্রিকের সাথে প্রতিক্রিয়া করে সংক্রমণের দিকে পরিচালিত করতে পারে। অথবা উলঙ্গ হয়ে না ঘুমাতে চাইলে আপনি আপনার পায়জামা পরে ঘুমাতে পারেন। তবে অবশ্যই আপনার অন্তর্বাস খুলে ঘুমাতে ভুলবেন না।

গরম জলে স্নান

যৌন মিলন বা সহবাসের পরে গরম জলে স্নান করা ভালো। তবে যৌন মিলনের ঠিক পরে গরম জলে স্নান করা ঠিক না। যৌন উত্তেজনার প্রতিক্রিয়া হিসাবে যোনিটি আরও কিছুটা খোলে। তবে ঠিক এর পরে যখন আপনি একটি গরম স্নানের করেন তখন আপনার সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি পায়।

দীর্ঘ সময় ধরে গরম পানি ভরা টাবের মধ্যে থাকার অর্থ এইও হতে পারে যে ব্যাকটিরিয়াগুলো আপনার দেহের বিভিন্ন অংশে দীর্ঘায়িত প্রবেশাধিকার পেয়েছে। এটি কেবল আপনার যৌনাঙ্গের স্বাস্থ্যের জন্যই নয় আপনার সঙ্গীর স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক হবে।

হাত ধোয়া

আপনি আপনার সঙ্গীর যৌনাঙ্গে স্পর্শ করেছেন। সুতরাং, ব্যাকটেরিয়াগুলোর বিস্তার বন্ধ করতে আপনার হাত পরিষ্কার করা জরুরী। এটি না করার ফলে একাধিক ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। সহবাস বা যৌন মিলনের ঠিক পরে আপনার হাত ধুয়ে নিন।

বাথরুম ব্যবহার করার জন্য তাড়াহুড়ো করবেন না

আপনি শুনে থাকতে পারেন যে মূত্রনালীর সংক্রমণ এড়াতে আপনার যৌনতার সাথে সাথেই প্রস্রাব করা উচিত। হিউস্টনের বেইলর কলেজ অফ মেডিসিনের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের অধ্যাপক জেনিফার বাম্প বলেছেন, তবে সামান্য প্রস্রাবের ফলে কোনও পরিবর্তন ঘটবে না। সুতরাং সহবাস বা যৌন মিলন এর পরে সঙ্গীকে সময় দিন (যদি না সত্যিই প্রস্রাব করতে হয়)।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে

Previous articleবয়স্কদের খাবার ও করণীয়
Next articleলকডাউনে প্রাপ্তবয়স্ক সন্তান এবং বয়স্ক পিতামাতার মনস্তাত্ত্বিক বোঝাপড়াঃ সমস্যা ও সমাধান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here