মানসিক স্বাস্থ্য সমস্যার ঔষধ পৌঁছে দেয়া হচ্ছে গ্রামেও

মানসিক স্বাস্থ্য সমস্যার ঔষধ পৌঁছে দেয়া হচ্ছে গ্রামেও

দ্যা সেবু প্রোবিন্সিয়াল হেলথ অফিস একটি নতুন প্রোগ্রামের ঘোষণা করেছে যা মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে উদ্বেগের ব্যাপারগুলো জানাবে। পিএইচও এর নন কমিউনিকেবল ডিজিজ মেডিক্যাল কো অর্ডিনেটর ডঃ র‍্যানি কোরাযোন গ্রাভাডর বলেন, “সরকারের স্বাস্থ্য বিভাগ গ্রামাঞ্চলে যারা পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে জানা গেছে যে মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে তাদের চিকিৎসার জন্য গ্রামের স্বাস্থ্য কেন্দ্র (আরএইচইউ- রুরাল হেলথ ইউনিট) গুলোতে ঔষধ প্রদান করছে।
গ্রামীণ স্বাস্থ্য সেবা প্রদানকারী চিকিৎসক এবং পৌর স্বাস্থ্য কর্মকর্তা দের তাদের কাছে যাওয়া মানসিক রোগীদের রোগ নির্ণয় এবং তাদের চিকিৎসা প্রদানের জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। গ্রামীণ স্বাস্থ্য চিকিৎসকরা যেসব রোগীরা মানসিক সমস্যার প্রাথমিক পর্যায়ে আছেন তাদের দেখাশুনা এবং চিকিৎসা প্রদান করেন। এবং যাদের সমস্যা ভয়াবহ আকার ধারণ করেছে তাদের ফিলিপাইন মেন্টাল হেলথ এসোসিয়েশন এর মনোরোগ বিশেষজ্ঞদের কাছে পাঠানো হয়ে থাকে।
এসব মনোরোগ বিশেষজ্ঞদের মানসিক রোগীদের রোগ নির্ণয় এবং বিভিন্ন স্থানীয় এলাকায় গিয়ে স্বাস্থ্য সেবা প্রদানের জন্য নিয়োগ দেয়া হয়েছে। তাদের শিশুদের মানসিক স্বাস্থ্য সমস্যার দেখাশুনা ও করে থাকেন। মানসিক স্বাস্থ্য সমস্যার একটি প্রধান উদ্বেগের বিষয় হচ্ছে এই মানসিক স্বাস্থ্য সমস্যা নিওয়ে সমাজের বিভিন্ন স্তরের মানুষের মধ্যে যে সামাজিক ভ্রান্তির প্রচলন রয়েছে।
গ্রাভাডর বলেন, “তাই আমরা গ্রামীণ স্বাস্থ্য সেবা প্রদানকারী চিকিৎসকদের মধ্যে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন শিক্ষা প্রদান করছি এছাড়া বিভিন্ন সম্প্রদায় ভিত্তিক প্রচারণা কার্যক্রম চালানো হচ্ছে। আমরা স্কুলে গুলোতেও এ বিষয়ে প্রচারণা কার্যক্রম চালানোর জন্য কথা বলছি। সমস্যা হচ্ছে অনেকেই মানসিক স্বাস্থ্য সেবা কেন্দ্রে যেতে চায় না। অনেকেই তাদের ঘরের মধ্যেই বন্দী, তাদের বেধে রাখা হচ্ছে অথবা খাঁচায় বন্দী করে রাখা হচ্ছে। কিন্তু তারা সাধারণভাবে যখন তাদের ঔষধ গুলো খায় তারা সুস্থ হয়ে উঠে”।
গ্রাভাড্র বলেন উত্তর সেবু তে বেশিরভাগ মানুষ মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে এবং এ সমস্যা আরও বাড়ার ঝুঁকি ও উত্তর সেবু তে বেশী। যার মধ্যে রয়েছে সান রেমিগো, বোগো, মেডেল্লিন এবং বান্তায়ান। তিনি আরও বলেন সেবু প্রোবিন্সিয়াল সরকার পিনামুনগাযানে একটি মানসিক স্বাস্থ্য কেন্দ্র খোলার পরিকল্পনা কড়ছে।
তথ্যসূত্র-
(http://www.sunstar.com.ph/cebu/local-news/2017/06/28/medicines-available-mental-health-problems-550071)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here