মনের খবর টিভিতে “শিশুদের জন্মগত হৃদরোগ” বিষয়ক অনুষ্ঠান প্রজন্ম

মনের খবর টিভিতে “শিশুদের জন্মগত হৃদরোগ” বিষয়ক অনুষ্ঠান প্রজন্ম
মনের খবর টিভিতে “শিশুদের জন্মগত হৃদরোগ” বিষয়ক অনুষ্ঠান প্রজন্ম

“হেলথকেয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড” এর সৌজন্যে মনের খবর টিভিতে প্রচারিত হবে নিয়মিত অনুষ্ঠান “প্রজন্ম”। অনুষ্ঠানের আজকের বিষয় “শিশুদের জন্মগত হৃদরোগ এবং গর্ভবতী মায়ের মানসিক স্বাস্থ্য”।

আজ (১২ই সেপ্টেম্বর, রবিবার) রাত ১০টায় মনের খবর টিভিতে অনুষ্ঠানটি প্রচার করা হবে। অনুষ্ঠানটি দেখতে চোখ রাখুন মনের খবর টিভিতে- https://www.facebook.com/monerkhabortv/live/

অনুষ্ঠানটিতে শিশুদের জন্মগত হৃদরোগ এবং গর্ভবতী মায়ের মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলবেন এবং সরাসরি রোগীদের পরামর্শ দেবেন এভারকেয়ার হাসপাতালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ও ফেলো ইন পেডিয়াট্রিক কার্ডিওলজি ডা. তাহেরা নাজরিন। অনুষ্ঠানটির সঞ্চালনায় থাকবেন সাফাত ইবনে নাজির।

বিশ্বে প্রতি এক হাজার শিশুর মধ্যে ন্যূনতম ৮ জন জন্মগত হৃদরোগ নিয়ে জন্মায়। আক্রান্ত শিশুদের ক্ষেত্রে এ রোগের প্রকোপ মৃদু থেকে তীব্রতর হতে পারে।

বিশ্ব স্বাস্থ্যসংস্থায় প্রকাশিত তথ্য অনুযায়ি, বিশ্বে হৃদরোগ নিয়ে জন্মানো শিশুর শতকরা ১৫ ভাগ ভারতে, ১০ ভাগ শ্রীলংকায়, ৬ ভাগ বাংলাদেশে, ৬ ভাগ মিয়ানমারে এবং বাকি ৬৩ ভাগ অবশিষ্ট দেশসমূহে অবস্থিত।

বাংলাদেশের শিশুদের মধ্যে এই রোগ বৃদ্ধির হার বেশ উদ্বেগজনক। শিশুর জন্মগত হৃদরোগ বলতে হৃৎপিন্ড ও সংশ্লিষ্ট রক্তনালি সমূহের গঠন, কার্যপ্রণালি প্রভৃতির অস্বাভাবিকতাকে বোঝায়। শ্রেণিভেদে জন্মগত হৃদরোগ নানাভাগে বিভক্ত।

ধারণা করা হয় বংশগত বা পরিবেশগত কারণে জন্মগত হৃদরোগ হয়ে থাকে, তবে বলে রাখা প্রয়োজন জন্মগত হৃদরোগ প্রতিরোধের কোন ব্যবস্থা নেই বললেই চলে। কিছু কিছু জন্মগত হৃদরোগ শিশুর জন্মের পরপরই প্রকাশ পায়। আবার কিছু কিছু জন্মগত হৃদরোগ সারা জীবন অপ্রকাশিত বা অজানা থেকে যায়।

এক্সরে, ইসিজি, ইকোকার্ডিওগ্রাম প্রভৃতি পরীক্ষা পদ্ধতি দ্বারা অতি সহজেই জন্মগত হৃদরোগ শনাক্ত করা যায়। অভিজ্ঞ চিকিৎসকরা স্টেথোস্কোপ এবং শরীরের বিভিন্ন অংশে স্পর্শ করার মাধ্যমেও কিছু জন্মগত হৃদরোগ সম্পর্কে ধারণা পেতে পারেন।

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে

শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

No posts to display

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here