ভিক্টোরিয়াতে মানসিক স্বাস্থ্য খাতে নতুন অর্থ বিনিয়োগ

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়াতে মানসিক স্বাস্থ্য সমস্যার প্রকোপ বাড়ছে। এই বাড়তি প্রকোপ কমানোর জন্য এবং এই প্রকোপকে নিয়ন্ত্রণে আনার জন্য আলাদা তহবিলের ব্যবস্থা করা হচ্ছে। ভিক্টোরিয়া তে মানসিক স্বাস্থ্য সেবা খাতে উন্নয়ন এবং মানসিক স্বাস্থ্য সমস্যায় চিকিৎসার জন্য প্রত্যেক বছর আলাদা ভাবে ২০ মিলিয়ন ডলার অর্থায়ন করা হবে।
ভিক্টোরিয়ান সরকার ৩২৫.৭ মিলিয়ন ডলার বাজেটে মানসিক স্বাস্থ্য সেবা খাতের জন্য বিনিয়োগ করা হবে বলে ঘোষণা করেছেন। সরকার বলেছে ভিক্টোরিয়ার অধিবাসীদের জন্য আরও বাড়তি ৫০০০০ ঘণ্টার মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করবে। আগে যে পরিমাণ মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করা হত বর্তমানে তার চেয়ে ৫০০০০ ঘণ্টা বেশি সেবা প্রদান করা হবে।
ধারণা করা হয় যে ভিক্টোরিয়া তে যেসব মানুষ থাকে তাদের প্রত্যেক ৫ জনের মধ্যে ১ জন জীবনের যে কোন পর্যায়ে একবার হলেও মানসিক স্বাস্থ্য সেবা নিয়ে সাহায্য চাইবে। ধারণা করা হয় যে প্রত্যেক ৫ জনের মধ্যে ১ জন মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে অথবা ভবিষ্যতে ভুগবে।
স্বাস্থ্যমন্ত্রী মার্টিন ফলে বলেন, “এই তহবিলের মানে শুধু এই নয় যে আরও বেশি মানুষ মানসিক স্বাস্থ্য সেবা নেয়ার জন্যে দ্রুত এগিয়ে আসবে এটি আমাদের মানুষের মানসিক স্বাস্থ্যের দিকটি নিরাপদ রাখবে। আর এটি ভিক্টোরিয়ার মানুষের শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ভাল রাখা, তাদের যে কোন বিপদ এবং সমস্যা থেকে দূর রাখার মাধ্যমেই নিশ্চিত করা সম্ভব হবে”।
এই বাড়তি তহবিল ১৬ থেকে ৬৪ বছর বয়সীদের জন্য আলাদাভাবে নতুন করে ১৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। আর যাদের ৬৫ বছরের ঊর্ধ্বে রয়েছে তাদের জন্য আলাদাভাবে ৩ মিলিয়ন ডলার অর্থ বিনিয়োগ করা হবে।
তথ্যসূত্র-
(http://www.seymourtelegraph.com.au/2017/07/21/2784/funding-for-mental-health)
কাজী কামরুন নাহার, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম

Previous articleভালো থাকতে বেহালা বাজাই: নুরুজ্জামান বাদশা
Next articleবীকন পয়েন্টে ঈদ পুনর্মিলনী এবং বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here