ভালো মানুষ হয়ে উঠতে নিজেকে ভালো ভাবাটা জরুরী

0
38
ভালো মানুষ হয়ে উঠতে নিজেকে ভালো ভাবাটা জরুরী
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

অনেকেই আছে যারা সব সময় বিভিন্ন কারণে নিজেকে নিয়ে হীনমন্যতায় ভোগে এবং শেষ পর্যন্ত নিজেকে ভালো মানুষ হিসেবে ভাবার মানসিকতাই হারিয়ে ফেলে।

মনস্তত্ত্ববিদগণ বলেন, নিজের প্রতি মানসিকতা বদলালেই জীবেন বদল আসে। আমাদের মধ্যে হয়তো অধিকাংশের জন্যই নিজেকে ভালো মানুষ ভেবে নেওয়াটা সব থেকে কঠিন একটি কাজ। আমরা জীবনে নানা ধরণের কাজ করি, যেমন, পাহাড়ে চড়ি, খুব কঠোর পরিশ্রম করি, অনেক ধরণের দক্ষতা অর্জন করি, সৎ থাকার প্রয়াস করি, কিন্তু দিন শেষে কি সত্যিই নিজেদের ভালো মানুষ ভাবতে পারি? হয়তো পারিনা। আর এই ধারণাই আমাদের মানসিক অসন্তুষ্টির কারণ হয়ে দাঁড়ায়।

গবেষণায় দেখা গেছে, বিভিন্ন কারণে আমাদের মধ্যে ভালো মানুষ না হতে পারার অনুভূতি হতে পারে। এর মধ্যে অতীতের কোন অভিজ্ঞতার কারণে মনের মাঝে নিজের সম্পর্কে নেতিবাচক ধারণার সৃষ্টি হওয়া একটি অন্যতম কারণ। তাছাড়া পরবর্তী জীবনে অন্যদের দ্বারা অপমান, অভিযোগের শিকার হওয়া, ধর্মীয় কোন কারণে শাস্তি পাওয়া বা বিভিন্ন ভাবে সমালোচনার শিকার হওয়াও নিজের মধ্যে ধীরে ধীরে নেতিবাচক মানসিকতার সৃষ্টি হওয়ার কারণ হয়ে উঠতে পারে।

নিজেকে ভালো মানুষ হিসেবে না ভাবতে পারলে কখনোই নিজের যথাযথ মূল্যায়ন করা সম্ভব হয়না। মানুষ নিজেকে গুরুত্বহীন এবং হীন মনে করে। তাই সব থেকে আগে প্রয়োজন নিজেকে ভালো একজন মানুষ হিসেবে ভাবা। আর এর মাধ্যমেই জীবনে প্রকৃত সন্তুষ্টি ও সাফল্য আসতে পারে।

নিচে কিছু কৌশল উল্লেখ করা হল যেগুলি আপনার মধ্যে নিজের সম্পর্কে ইতিবাচক মানসিকতা তৈরি তথা একজন ভালো মানুষ ভাবতে সহায়তা করবে।

১। নিজের কথা, কাজ ও চিন্তাভাবনার প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি

এই প্রচেষ্টার মধ্যে রয়েছে সব ধরণের ইতিবাচক উদ্দেশ্য যা আপনাকে সৎ পথে থাকতে, রাগ নিয়ন্ত্রণ করতে, ধৈর্য সহকারে সব কাজ করতে, অন্যদের প্রতি সহানুভূতিশীল, ভালবাসাপূর্ণ দৃষ্টিভঙ্গি রাখতে, মনোবল বজায় রাখতে এবং সব কাজে স্বদিচ্ছা প্রকাশ করতে অনুপ্রাণিত করবে। এগুলিই একজন ভালো মানুষের বৈশিষ্ট্য হয়ে থাকে।

২। মনের মাঝে নিজের সম্পর্কে থাকা নেতিবাচক ধারনাগুলি ত্যাগ করা

নিজের সব ধরণের ইতিবাচক চিন্তা ভাবনা ও কাজ কর্ম নিয়ে সব ধরণের দ্বিধা ত্যাগ করে নিজের সম্পর্কে থাকা নেতিবাচক ধারণা গুলিকে ধীরে ধীরে ত্যাগ করার প্রয়াস করতে হবে। নিজের অন্তরের মাঝে নিজেকে নিয়ে ইতিবাচক ধারণার একটি প্রবাহমানতা সৃষ্টি করতে হবে।

৩। অন্যদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখা

অন্যদের প্রতি ইতিবাচক মানসিকতা নিজের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি দূর করতে সহায়তা করে। অর্থাৎ সার্বিক ইতিবাচক মানসিকতার বিকাশ আপনাকেও একজন ভালো মানুষ হওয়ার অনুভূতি প্রদান করবে।

৪। অন্যদের প্রতি ন্যায় করা

সব ধরণের ভালো কাজে নিজেকে যুক্ত করার প্রয়াস করুন। আর এটি করার সব থেকে ভালো উপায় হল সব সময় অন্যের প্রতি ন্যায় করা এবং তাদের ভালো করার মানসিকতা। একজন ভালো মানুষ সব সময় অন্যের ভালো করে, অন্যের ভালো ভাবে। তাই এই কাজ আপনার মনোবল বাড়াতে সহায়তা করবে।

নিজেকে সব সময় ভালো কিছুর মাঝে রাখতে পারলে, নিজের মাঝেও ভালো কিছুর বিকাশ লক্ষ করা যায়। তাই ভালো কিছু করা, ভালো থাকা, এবং ভালো রাখাকে উদযাপন করুন, এবং সত্যিকার অর্থে একজন ভালো মানুষ হয়ে উঠুন।

সাইকোলজি টুডে থেকে অনুবাদ করেছেনঃ প্রত্যাশা বিশ্বাস প্রজ্ঞা

 

স্বজনহারাদের জন্য মানসিক স্বাস্থ্য পেতে দেখুন: কথা বলো কথা বলি
করোনা বিষয়ে সর্বশেষ তথ্য ও নির্দেশনা পেতে দেখুন: করোনা ইনফো
মানসিক স্বাস্থ্য বিষয়ক মনের খবর এর ভিডিও দেখুন: সুস্থ থাকুন মনে প্রাণে 

  

“মনের খবর” ম্যাগাজিন পেতে কল করুন ০১৮ ৬৫ ৪৬ ৬৫ ৯৪
more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here