ব্যক্তিত্বের উপর পেশাগত অভিজ্ঞতার প্রভাব

0
45
ব্যক্তিত্বের উপর পেশাগত অভিজ্ঞতার প্রভাব
শেয়ার করুন, সাথে থাকুন। সুস্থ থাকুন মনে প্রাণে।

একজন মানুষের কর্মক্ষেত্রের বিভিন্ন অভিজ্ঞতা তার ব্যক্তিত্বে পরিবর্তন নিয়ে আসতে পারে।। কখনো এই পরিবর্তন হয় ইতিবাচক। আবার কখনো এটি হয় নেতিবাচক।

ব্যক্তির ব্যক্তিত্ব বিভিন্নভাবে প্রভাবিত এবং বিভিন্ন কারণে পরিবর্তিত হতে পারে। আর এসব কারণের মধ্যে অন্যতম হল পেশা এবং পেশাগত অভিজ্ঞতা। বিভিন্ন সময়ে হওয়া গবেষণায় বেশ পরিষ্কার ভাবে উঠে এসেছে- কেন আমাদের ব্যক্তিত্ব পরিবর্তিত হয়, কিভাবে আমাদের পেশাগত অভিজ্ঞতার কারণে আমাদের ব্যক্তিত্ব পরিবর্তিত হয় এবং কিভাবে এই পরিবর্তনকে আমরা ইতিবাচক ভাবে কাজে লাগাতে পারি।

বিগত সময়ে করা গবেষণার পরিসংখ্যান এটাই বলছে যে, যে সব কাজে মানসিক দক্ষতাকে অধিক মাত্রায় কাজে লাগাতে হয় অর্থাৎ যে সব পেশায় কর্মীদের অধিক তথ্য উপাত্য কাজে লাগিয়ে, অধিক মানুষের সাথে বোঝাপড়া করে এবং নিজের বিচার বুদ্ধিকে ব্যবহার করে নিজের কর্ম দক্ষতা প্রমাণ করতে হয় সেসব কাজ বা পেশা ব্যক্তির ব্যক্তিত্বকে অধিক মাত্রায় প্রভাবিত করে।

এর কারণ হিসেবে উল্লেখ করা যায় যে, যেহেতু এসব কাজে কর্মীদের সুযোগ এবং চ্যালেঞ্জ দুটোই অধিক পরিমাণে থাকে, তাই নিজেদের দক্ষতাকে কাজে লাগিয়ে পেশাগত পরিবেশ নিজের আওতায় আনার প্রচেষ্টাও অধিক পরিমাণে পরিলক্ষিত হয়। আর এসব বিষয় ব্যক্তির চিন্তা ভাবনা, আচার আচরণকে ব্যাপক ভাবে প্রভাবিত করে এবং এর ফলে ব্যক্তির ব্যক্তিত্বে পরিবর্তন পরিলক্ষিত হয়।

এছাড়াও পেশাগত ক্ষেত্রে আমরা আমাদের অর্জনকে কিভাবে মূল্যায়ন করছি সেটিও আমাদের ব্যক্তিত্বকে প্রভাবিত করে। আমাদের মধ্যে সব সময় এই ধরণের অভিব্যক্তি কাজ করে যে, আমরা জানতে চাই কতোটা পেশাদারিত্ব আমরা দেখাতে পারছি। আর এই ফলাফলের উপর ভিত্তি করেই কর্ম ক্ষেত্রে আমাদের পদক্ষেপ এবং কার্যাবলী পরিবর্তিত, পরিবর্ধিত এবং পরিমার্জিত হয়।

যদি কর্ম ক্ষেত্রে সব কিছু আমাদের অনুকূলে থাকে, তবে আমাদের ব্যক্তিতে ইতিবাচক পরিবর্তন আসে। আর যদি প্রতিকূল হয় তাহলে আমাদের মাঝে নেতিবাচক পরিবর্তন নিয়ে আসে। ইতিবাচক পরিবর্তন আমাদের ব্যক্তিত্বকে আরও দৃঢ় করে। আমরা আমাদের কাজের প্রতি এবং বর্তমান অবস্থার প্রতি সন্তুষ্ট থাকতে পারি। এভাবে পরবর্তীতে নিজের এই ইতিবাচক দিক গুলো বজায় রাখার স্বদিচ্ছা, মানসিক প্রশান্তি, সাহস এবং প্রত্যাশা সব কিছুই উত্তর উত্তর বৃদ্ধি পেতে থাকে।

অন্যদিকে, নেতিবাচক অভিজ্ঞতা যেমন কর্মক্ষেত্রে অস্বস্তিকর পরিবেশ, সহকর্মীদের অসহযোগিতা, খারাপ পারফরম্যান্স ইত্যাদি ব্যক্তির মনে চরম অসন্তোষ, মানসিক পীড়া, ক্ষোভ, হতাশা ইত্যাদি জটিলতার সৃষ্টি করে। যা ব্যক্তির চিন্তা ভাবনা এবং আচার আচরণে পরিবর্তন নিয়ে আসে।

সুতরাং বলা যায়, কর্মক্ষেত্রে ইতিবাচক অভিজ্ঞতা ব্যক্তির ব্যক্তিত্বে ইতিবাচক পরিবর্তন নিয়ে আসে এবং মানসিক চাপ যুক্ত কর্ম পরিবেশ ও অপ্রত্যাশিত অদক্ষতা ব্যক্তির ব্যক্তিত্বে নেতিবাচক পরিবর্তন নিয়ে আসে।

তাই বলা যায়, কর্মক্ষেত্রে আমাদের ভাবমূর্তি আমাদেরকে ঠিক সেভাবেই গড়ে তোলে। যদিও এই প্রভাব খুব সহজে বোঝা যায়না, তবে ধীরে ধীরে ব্যক্তির জীবন যাত্রা এবং ব্যক্তিত্বে এর প্রভাব পরিলক্ষিত হয়।

কারণ আমাদের পেশাই আমাদের ধ্যান ধারণা, আচার আচরণ, মনোভাব, এবং বিশ্বাসকে রুপ প্রদান করে। যা কার্যকরণে আমাদের গড়ে তোলে এবং আমাদের ব্যক্তিত্বের উপর সুগভীর ছাপ রেখে যায়।

অনুবাদ করেছেন: প্রত্তয় বিশ্বাস

লিংক: https://www.psychologytoday.com/intl/blog/work-and-personality-development/202105/how-your-job-changes-your-personality

more

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here